• নিউজিল্যান্ড-ভারত ওয়ানডে সিরিজ
  • " />

     

    তরুণরা কোহলিকে ‘অনুকরণ’ করায় চিন্তিত দ্রাবিড়

     

    ব্যাটিং দিয়ে মুগ্ধ করেছেন ক্রিকেট বিশ্বকে। নিউজিল্যান্ডের সাথে সিরিজে তুলে নিয়েছেন ৩২ তম ওয়ানডে সেঞ্চুরি, ছাড়িয়ে গেছেন রিকি পন্টিংকে। ভারতের তরুণ ক্রিকেটারদের কাছে বিরাট কোহলি হয়ে উঠেছেন ‘আদর্শ’। কিন্তু সাবেক ভারতীয় অধিনায়ক রাহুল দ্রাবিড় বলছেন, তরুণরা কোহলিকে ‘অনুকরণ’ করায় কিছুটা হলেও চিন্তিত তিনি!

     

     

    ক্যারিয়ারের শুরু থেকেই মাঠে ‘আক্রমণাত্মক’ ভঙ্গির জন্য নজর কেড়েছেন। কোহলি এই শরীরী ভাষা তাকে মানিয়ে গেলেও সেটা তরুণদের জন্য উপযোগী নয় বলেই মানছেন দ্রাবিড়, “প্রতিপক্ষকে তাতিয়ে তোলার জন্য মাঝে মাঝে আক্রমণাত্মক হতে হয় কোহলিকে। এটা তাকে মানিয়েও যায়, পারফরম্যান্সেও কোনো প্রভাব ফেলে না। এটার জন্য তাকে দোষও দিতে পারবেন না। কিন্তু যেটা আমাকে চিন্তায় ফেলে, এই ব্যাপারটা তরুণ ক্রিকেটারদের মাঝেও ছড়িয়ে যাচ্ছে।১২,১৩,১৪ বছরের বাচ্চারা ভবিষ্যতের ‘কোহলি’ হতে চায় এসব দেখে। এরকম আচরণ সবাইকে মানাবে না, এটা তো বুঝতে হবে!”

    দ্রাবিড় বলছেন, তাকেও এই আচরণ মানাতো না, “অনেকেই আমাকে জিজ্ঞাসা করে, আপনি কেনও এরকম ছিলেন না। কিন্তু আমাকে তো সেটা মানাতো না! তাই এরকম কিছু করা থেকে দূরে থাকতাম। ট্যাটু লাগানো, আক্রমণাত্মক ভঙ্গিতে কথা বলা, কিছুই করিনি। রাহানেকে দেখুন, সেও কিন্তু আমার মতো, কোহলি থেকে পুরো আলাদা। এটাতেই সে সাফল্য পাচ্ছে। আমার মনে হয় নিজস্বতা ধরে রেখেই সাফল্য অর্জন করতে হবে।”

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন