• নিউজিল্যান্ড-ভারত ওয়ানডে সিরিজ
  • " />

     

    মাশরাফির পথে হাটবেন ধোনিও?

     

    গত এপ্রিলে টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছিলেন বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।  উদীয়মান ক্রিকেটারদের ‘সুযোগ’ করে দেওয়ার জন্যই এই সিদ্ধান্তটা নিয়েছিলেন বলে জানান তিনি। এবার সাবেক ভারতীয় ব্যাটসম্যান ভিভিএস লক্ষণ বলছেন, তরুণদের সুযোগ করে দেওয়ার জন্য মহেন্দ্র সিং ধোনিরও টি-টোয়েন্টি থেকে সরে দাঁড়ানো উচিত।

     

    টেস্ট আগেই ছেড়েছেন। ধোনির মনোযোগটা এখন শুধুমাত্র ওয়ানডেতেই রাখা উচিত বলে মনে করেন লক্ষণ, “ আমার মনে হয় এখন সময় এসেছে সরে দাঁড়ানোর। ধোনি যদি তরুণদের সুযোগ করে দেয় তাহলে সেই তরুণরা আন্তর্জাতিক ক্রিকেটে থিতু হওয়ার সময় পাবে। অনেক তরুণ ক্রিকেটার উঠে আসছে এই ফরম্যাটে। ওয়ানডেতেই এখন সব মনোযোগ দেয়া উচিত, ধোনি দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য।”

     

     

    ২য় টি-টোয়েন্টিতে ভারতের পরাজয়ের জন্য অনেকেই ধোনির শ্লথ গতির ব্যাটিংকে দায়ী করেছেন। ব্যাটিংয়ে নেমে স্বভাবসুলভ মারকুটে ব্যাটিং থেকে সরে গিয়েছিলেন ধোনি। পড়ে অবশ্য ৩৭ বলে ৪৯ করেছেন, তবে শুরুর দিকের সেই ক্ষতিটা পুষিয়ে দিতে পারেননি। ধোনির এরকম ব্যাটিংয়ে খুশি হতে পারেননি লক্ষণও, “ধোনি টি-টোয়েন্টিতে ৪ নম্বরে নামে, মানিয়ে নেওয়ার অনেক সময় পায়। সেদিন কোহলি যখন নিয়মিত বাউন্ডারি মারছিল, তখন ধোনি একেবারে ধীর গতিতে ব্যাট করেছে। কোহলির স্ট্রাইক রেট ছিল ১৬০, তাঁর ছিল ৮০। বড় স্কোর দাড় করানোর লক্ষ্যে এটা একেবারেই সুবিধার নয়।”

     

    ধোনির অবসর নেওয়ার ব্যাপারে লক্ষণের সাথে একমত আরেক সাবেক ক্রিকেটার অজিত আগারকার, “ভারতের এখন নতুন কাউকে খুঁজে বের করা উচিত। ওয়ানডেতে সবাই ধোনি নিয়ে সন্তুষ্ট। কিন্তু টি-টোয়েন্টিতে? যখন সে অধিনায়ক ছিল তখন সেটা ভিন্ন ব্যাপার। কিন্তু শুধু ব্যাটসম্যান হিসেবে কি তাকে ভারতীয় দল মিস করবে? আমার ত মনে হয় না। ধোনিকে ছাড়াও দলে অনেক অভিজ্ঞ ক্রিকেটার আছে।”

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন