• ভারত -শ্রীলংকা সিরিজ
  • " />

     

    'দিল্লী' ভারতের খুব কাছে, শ্রীলঙ্কার কাছে বহুদূর!

    'দিল্লী' ভারতের খুব কাছে, শ্রীলঙ্কার কাছে বহুদূর!    

    ৩য় টেস্ট, দিল্লী, ৪র্থ দিনশেষে 
    টস-ভারত (ব্যাটিং)
    ভারত ১ম ইনিংস ৫৩৬/৭ ডিক্লে. (কোহলি ২৪৩, বিজয় ১৫৫, রোহিত ৬৫, সান্দাকান ৪/১৬৭) ও ২য় ইনিংস ২৪৬/৫ ডিক্লে. (ধাওয়ান ৬৭, কোহলি ৫০, রোহিত ৫০, গামাগে ১/৪৮, লাকমাল ১/৬০)
    শ্রীলঙ্কা ১ম ইনিংস ৩৭৩ অল-আউট (চান্ডিমাল ১৬৪, ম্যাথিউস ১১১; অশ্বিন ৩/৯০, ইশান্ত ৩/৯৮) ও ২য় ইনিংস ৩১/৩ (জাদেজা ২/৫)
    শ্রীলঙ্কার ৭ উইকেটে ৩৭৯ রান প্রয়োজন 


    শেষ ওভারে ২ উইকেট নিয়ে ভারতকে সিরিজে ২-০ ব্যবধানে জয়ের পথে অনেকখানি এগিয়ে দিয়েছেন রবীন্দ্র জাদেজা। শেষদিনে দিল্লী টেস্ট জিততে করতে হবে ৩৭৯ রান, আর ড্রয়ের জন্য টিকে থাকতে হবে পুরো দিন। শ্রীলঙ্কার জন্য দিল্লী এখন ‘শুধু দূর’ নয়, আদতে ‘বহু বহু দূর’! 

     

     

    ৪১০ রানের লক্ষ্য, শ্রীলঙ্কার ওপেনিং জুটি টিকতে পারলো না ৬ ওভারও। সামারাবিক্রমা ঘায়েল হয়েছেন মোহাম্মদ শামির অসাধারণ বাউন্সারে, উপর্যপুরি বাউন্সারে বেসামাল হয়ে পড়েছিলেন আগে থেকেই। দিমুথ করুনারত্নে ও ধনঞ্জয়া ডি সিলভা লড়াই চালিয়ে যাচ্ছিলেন টিকে থাকার। বিপত্তি ঘটলো জাদেজার ওই এক ওভারেই। সে ওভারের আগে সবাই প্রায় উঠেই যেতে ধরেছিলেন আলোকস্বল্পতায়। লাইট মিটারে অনেক্ষণ তাকিয়ে আম্পায়ার নাইজেল লং  সিদ্ধান্ত নিলেন, আরেক ওভার হতে পারে খেলা। 

    সে ওভারের প্রথম বলেই জাদেজার টপস্পিনে ‘এজড’ হলেন করুনারত্নে, উইকেটের পেছনে ঋদ্ধিমান সাহা নিয়েছেন দারুণ ক্যাচ। নাইটওয়াচম্যান হিসেবে পাঠানো হয়েছিল সুরাঙ্গা লাকমলকে, তিনি বোল্ড হওয়ার আগে টিকতে পারলেন ২ বল। 

    শ্রীলঙ্কাকে লক্ষ্য ছুড়ে দেওয়ার আগে ভারতের ইনিংসের গল্পটা অবশ্য পুরোনই। শিখর ধাওয়ান, বিরাট কোহলি ও রোহিত শর্মা করেছেন ফিফটি, ৪৯ রানে আউট হয়েছেন চেতেশ্বর পুজারা। পাঁচ শ্রীলঙ্কান বোলারের প্রত্যেকেই নিয়েছেন একটি করে উইকেট। রোহিতের ফিফটির পরই ইনিংস ঘোষণা করে দিয়েছেন কোহলি, চা-বিরতির পর ১০ম ওভারে গিয়ে। 

    সকালটা অবশ্য শ্রীলঙ্কার জন্য ছিল সন্তোষজনকই। দীনেশ চান্ডিমাল ১৫০ পেরিয়ে করেছেন ক্যারিয়ার-সর্বোচ্চ ১৬৪ রান, শেষ উইকেট জুটিতে কোনও রান না করা সান্দাকানকে নিয়েই তুলেছেন ৩০ রান। 

    তবে জাদেজার শেষের এক ওভারেই আসলে খাদের কিনারে চলে গেছে শ্রীলঙ্কা।