• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    ৬ বছর পর আবারও ইউরোপা লিগে অ্যাটলেটিকো

    ৬ বছর পর আবারও ইউরোপা লিগে অ্যাটলেটিকো    

    সমীকরণটা প্রায় অসম্ভবই ছিল তাদের জন্য। ভাগ্যটাও পুরোপুরি ছিল না নিজেদের হাতে। শেষ ষোলোয় যেতে কারাবাগের কাছে হারত হত রোমাকে, ওদিকে চেলসিকে হারানো লাগত তাদের। হল না কোনোটিই। নিজেদের মাঠে কারাবাগকে ১-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরবর্তী রাউন্ডে গেল রোমা। আর স্ট্যামফোর্ড ব্রিজে চেলসির সাথে ১-১ গোলে ড্র করায় এই মৌসুমে ইউয়েফা চ্যাম্পিয়নস লিগের গ্রুপপর্ব থেকেই বিদায় নিল অ্যাটলেটিকো মাদ্রিদ। দিয়েগো সিমিওনের দলের হয়ে একমাত্র গোলটি করেছেন সল নিগেজ। ডিফেন্ডার স্টেফান সাভিচের আত্মঘাতী গোলে ড্র নিয়েই মাঠ ছাড়তে হল 'লস রোহিব্লাঙ্কোস'দের।

     

    অ্যাটলেটিকোর বাঁচা-মরার ম্যাচে প্রথমার্ধ জুড়ে চালকের আসনে ছিল চেলসিই। প্রথমার্ধেই পিছিয়ে না পড়ার জন্য গোলরক্ষক ইয়ান ওবলাককে ধন্যবাদ জানাতেই পারে অ্যাটলেটিকো। স্প্যানিশ স্ট্রাইকার আলভারো মোরাতার দুটি প্রচেষ্টা দারুণভাবে ফিরিয়ে দিয়েছেন তিনি। ম্যাচের পুরোটা সময়ই দুর্দান্ত ছিলেন স্লোভেনিয়ান এই গোলরক্ষক।

     

    অলৌকিক কিছুর প্রত্যাশায় থাকা ম্যাচে লিড নিয়েছিল অ্যাটলেটিকোই। ৫৬ মিনিটে ডানপ্রান্ত থেকে কোকের কর্ণারে হেড করে সলের দিকে পাস বাড়ান সাবেক চেলসি স্ট্রাইকার ফার্নান্দো তোরেস। গজ তিনেক থেকে চেলসি গোলরক্ষক থিবো কর্তোয়াকে পরাস্ত করতে ভুল করেননি এই স্প্যানিশ মিডফিল্ডার। এর মিনিট তিনেক আগেই লেফটব্যাক ফিলিপে লুইজের জোরাল শট প্রতিহত হয়েছিল চেলসির বারপোস্টে। শেষ ষোল-র টিকেট আগেই পাকা করলেও গ্রুপ চ্যাম্পিয়ন হওয়াটা নিশ্চিত ছিল না চেলসির। সেজন্যই গোল শোধে মরিয়া হয়ে উঠেছিল আন্তোনিও কন্তের দল।

     

     

    ম্যাচের ৭৫ মিনিটে আসে সেই কাঙ্ক্ষিত গোল। বাঁ-প্রান্ত থেকে এডেন হ্যাজার্ডের ক্রস ক্লিয়ার করতে গিয়ে বল নিজ জালে ঠেলে দেন সাভিচ। এর কিছুক্ষণ পরেই ওবলাককে একা পেয়ে গোলের দারুণ এক সুযোগ পেয়েছিলেন মোরাতা। কিন্তু এবারও তাকে খালি হাতেই ফিরিয়েছেন এই স্লোভেনিয়ান। ম্যাচের বাকিটা সময় অ্যাটলেটিকোর চেয়ে বেশি সুযোগ পেয়েছিল প্রতিআক্রমণে খেলা চেলসিই। কিন্তু মিচি বাতশুয়াই, উইলিয়ানদের মিসের মহড়ায় শেষমেশ গ্রুপে রানার-আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় চেলসিকে। গ্রুপপর্ব থেকে বাদ পড়ায় ৫ বছর পর আবারও ইউরোপা লিগে ফিরতে হচ্ছে অ্যাটলেটিকোকে। ০৯-১০ মৌসুমের পর এবারই প্রথম ইউসিএল-এর গ্রুপপর্ব থেকে বিদায় নিল অ্যাটলেটিকো।

     

    গ্রুপের অন্য খেলায় আজারবাইজান চ্যাম্পিয়ন কারাবাগকে ১-০ গোলে হারিয়েছে রোমা। ৫৩ মিনিটে ম্যাচের একমাত্র গোলটি করেছেন উইঙ্গার দিয়েগো পেরোত্তি। ১১ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই শেষ ষোল-তে গেল ইতালিয়ানরা।