• লা লিগা
  • " />

     

    লেগানেসকে হারিয়ে 'প্রতিশোধ' নিল রিয়াল

    লেগানেসকে হারিয়ে 'প্রতিশোধ' নিল রিয়াল    

    সান্তিয়াগো বার্নাব্যুতে এই লেগানেসের কাছে হেরেই কোপা ডেল রে কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়েছিল রিয়াল মাদ্রিদ। আজ লা লিগায় লেগানেসকে হারিয়ে যেন 'প্রতিশোধ'ই নিল জিনেদিন জিদানের দল। স্তাদিও বুতার্কেতে ৩-১ গোলের জয়ে টেবিলের তিন-এ উঠে এসেছে রিয়াল। 'লস ব্লাঙ্কোস'দের হয়ে গোল তিনটি করেছেন লুকাস ভাজকেজ, কাসেমিরো এবং সার্জিও রামোস।

    স্কোরলাইন দেখে আপাতদৃষ্টিতে সহজ জয় মনে হলেও লেগানেসকে হারাতে রীতিমত ঘাম ঝড়াতে হয়েছে রিয়ালকে। ম্যাচের মাত্র ৬ মিনিটেই লিড নিয়ে নেয় লেগানেস। ডানপ্রান্ত থেকে নেওয়া হাভিয়ের এরাসোর কর্নারে হেড করেন গ্যাব্রিয়েল। সেই বল লাইন থেকে ক্লিয়ার করতে থিও হার্নান্দেজের নেওয়া শট উনাই বুস্তিঞ্জার মাথায় লেগে ঢুকে পড়ে রিয়ালের জালে। এই মৌসুমে শুরুতেই গোলহজম করা ৬ ম্যাচে রিয়াল জয়ের মুখ দেখেছিল মাত্র একবার। তার ওপর বিশ্রামের কারণে দলে ছিলেন না ক্রিশ্চিয়ানো রোনালদো, গ্যারেথ বেল ছিলেন বেঞ্চে। ইনজুরির কারণে ছিলেন না টনি ক্রুস, লুকা মদ্রিচ, মার্সেলোদের কেউই। ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়ায় তখন জিদানের কপালে দুশ্চিন্তার ভাঁজ। তবে জিদানের এই দুশ্চিন্তা স্থায়ী হয়নি খুব বেশিক্ষণ। গোল হজমের মিনিট পাঁচেক পরই সমতায় ফেরে রিয়াল। মধ্যমাঠ থেকে কাসেমিরোর উদ্দেশ্যে পাস বাড়ান মাতেও কোভাচিচ। প্রথম টাচেই ভাজকেজের দিকে ফ্লিক করেন কাসেমিরো। ডিবক্সে বল পেয়েই ডানপায়ের মাপা শটে লেগানেস গোলরক্ষক পিচু কুইয়ারকে পরাস্ত করেন এই স্প্যানিশ উইঙ্গার। রোনালদো, মদ্রিচদের অনুপস্থিতিতে মূল একাদশে সুযোগ পেয়েই নিজেদের সামর্থ্যের জানান দিয়ে রাখলেন ভাজকেজ, কোভাচিচরা। সমতায় ফেরার পর থেকেই স্বরূপে ফিরতে শুরু করে রিয়াল। ফলাফলটাও আসে প্রথমার্ধেই। ২৯ মিনিটে বাঁ-প্রান্ত থেকে করিম বেনজেমার উদ্দেশ্যে পাস বাড়ান ইস্কো। প্রথম টাচেই ডানপ্রান্তে থাকা ভাজকেজকে পাস দেন বেনজেমা। বেনজেমার মতই প্রথম টাচেই ডিবক্সে থাকা কাসেমিরোকে থ্রু পাস বাড়ান ভাজকেজ। ডানপায়ের প্লেসিং শটে রিয়ালকে ম্যাচে প্রথমবারের মতো এগিয়ে  নেন কাসেমিরো।

     

    ২-১ গোলে পিছিয়ে পড়লেও লেগানেস সমর্থকদের উতসাহ-উদ্দীপনায় ভাটা পড়েনি এতটুকু। ম্যাচের ৬২ মিনিটে আরেকটু হলেই সমতায় ফিরতে পারত তারা। ডানপ্রান্ত থেকে নাবিল এল-ঝারের ক্রস থেকে রিয়ালের গোলে শট নেন স্ট্রাইকার ক্লদিও বোভো। মাত্র গজ তিনেক দূর থেকে অবিশ্বাস্যভাবে শটটি রুখে দেন কিকো কাসিয়া। কেইলর নাভাসের অনুপস্থিতিতে মূল একাদশে নেমেই সুযোগের সদ্ব্যবহার করলেন এই স্প্যানিশ গোলরক্ষক। ম্যাচের বাকিটা সময় শত চেষ্টা করেও সমতাসূচক গোলের দেখা পায়নি লেগানেস। উলটো ম্যাচের একেবারে ৯০ মিনিটে কোভাচিচকে ডিবক্সে ফেলে দিয়ে রিয়ালকে পেনাল্টি উপহার দেন মাতেও মান্তোভানি। রোনালদো না থাকায় পেনাল্টির দায়িত্ব পড়ে অধিনায়ক রামোসের কাঁধে। ১২ গজ থেকে মাপা নিচু শটে রিয়ালের জয় নিশ্চিত করেন রামোস। শেষমেশ ৩-১ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে রিয়াল।

    আজকের জয়ে ২৪ ম্যাচে ৪৮ পয়েন্ট নিয়ে ভ্যালেন্সিয়াকে টপকে টেবিলের তিন-এ উঠে আসল রিয়াল। ৫৫ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে রিয়ালের নগর প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদ। আর ৬২ পয়েন্ট নিয়ে যথারীতি শীর্ষস্থানে আছে বার্সেলোনা।