• কোপা আমেরিকা
  • " />

     

    অনেক দূর যেতে পারে চিলি

    অনেক দূর যেতে পারে চিলি    

    দরজায় কড়া নাড়ছে কোপা আমেরিকা। একটা ব্যস্ত মৌসুম কাটানোর পরে ইউরোপে এবং অন্যান্য দেশের খেলোয়াড়রা যখন ছুটি কাটাচ্ছেন, তখন দক্ষিণ আমেরিকার খেলোয়াড়দের আবার নেমে পড়তে হচ্ছে নিজ মহাদেশের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে। এই বেলায় কোপার গ্রুপ পর্যালোচনার বিশ্লেষণে থাকছে মেক্সিকো, ইকুয়েডর, বলিভিয়া এবং স্বাগতিক চিলিকে নিয়ে গড়া ‘গ্রুপ এ’।

     

     

    ১২ দল নিয়ে অনুষ্ঠিত হতে যাওয়া কোপা আমেরিকার সবচেয়ে দুর্বল গ্রুপ হিসেবে পরিচিতি পাচ্ছে গ্রুপ 'এ'। এই গ্রুপের প্রথম দল হিসেবে চিলির নাম লিখে দেওয়া যেতে পারে অনায়াসেই। দ্বিতীয় ইকুয়েডর, তৃতীয় মেক্সিকো এবং চতুর্থ বলিভিয়া। এটা কোন ‘পল’ জাতীয় ভবিষ্যৎবাণী নয়, দলগুলোর সাম্প্রতিককালের ফর্ম দেখে করা পূর্বানুমান।

     

    বলিভিয়াঃ 

     

    পয়েন্ট টেবিলের নিচ থেকে শুরু করা যাক। ফুটবলে বলিভিয়ার ঐতিহ্য বা সুখ্যাতি তেমন কিছুই নেই। কোপা আমেরিকাতে তাদের একমাত্র সাফল্য এসেছিলো সেই ৫২ বছর আগে, ১৯৬৩ সালে। নিজেদের মাটিতে সেবার চ্যাম্পিয়ন হয়েছিলো তারা। এরপরে চ্যাম্পিয়ন দূরে থাকুক, রানার্সআপই হয়েছে তারা মাত্র একবার। সাম্প্রতিক ফর্মও বলিভিয়ার পক্ষে কথা বলছে না। দলে এমন কোন জাদুকরও নেই যিনি মুহূর্তের মধ্যে খেলা বদলে দিতে পারেন। বলিভিয়ার তেমন কোন আশা এই টুর্নামেন্টে নেই। তাদেরকে রাখতে হচ্ছে তাই হিসেবের বাইরেই।

     

    মেক্সিকোঃ 

     

     

    মেক্সিকো। নামটা শুনলেই অ্যান্টনিও ব্যান্ডেরাসের সেই ‘ওয়ান্স আপন আ টাইম ইন মেক্সিকো’র কথা মনে পড়ে যায়। যেকোনো টুর্নামেন্টের চিরকালীন 'ডার্ক হর্স'। তবে 'জায়ান্ট কিলার' হিসেবে নাম আছে 'এল ট্রাই'-দের। কখনো কোন বৈশ্বিক টুর্নামেন্ট না জিততে পারলেও মেক্সিকোর পারফরম্যান্স সবসময় বিশ্বসেরা লেভেলেই ছিল। তবে মেক্সিকো এই মুহূর্তে অনেকটাই পিছিয়ে আছে স্কোয়াডে হ্যাভিয়ের ‘চিচারিতো’ হার্নান্দেজ এবং গত বিশ্বকাপে ব্রাজিলের বিপক্ষে চীনের প্রাচীর হয়ে দাঁড়ানো গোলকিপার গুইলেরমো ওচোয়া না থাকায়। শেষবারের মতো রাফায়েল মার্কুয়েজের বুড়ো হাড়ের ভেল্কি দেখা গেলে গ্রুপ রানার্স-আপ হিসেবে  ইকুয়েডর নয়, দেখা যাবে মেক্সিকোকেই।

     

    ইকুয়েডরঃ 

     

     

    ইকুয়েডর সম্পর্কে বলতে গেলে বলা যায় মোটামুটি মানের দল। এমন দল না, যারা কিনা শিরোপা জিতবে, আবার এমন দলও না যারা প্রথম রাউন্ড থেকেই বিদায় নেবে। যদিও গ্রুপে মেক্সিকো আছে, তবুও দ্বিতীয় স্থানের জন্য ইকুয়েডর কোন সমস্যায় পড়বে না বলেই মনে হচ্ছে। নজর রাখার মতো তেমন কাউকে দেখা যাচ্ছে না। তবে চোখ রাখতে চাইলে গত বিশ্বকাপের বিস্ময়বালক এনার ভ্যালেন্সিয়াকে ওয়াচলিস্টে রাখা যায়।

     

    চিলিঃ

     

     

    ‘গ্রুপ চ্যাম্পিয়ন’ চিলি। এখনই গ্রুপ চ্যাম্পিয়ন বলাটা বাড়াবাড়ি মনে হতে পারে অনেকের কাছে; কিন্তু এতো সহজ গ্রুপ আর স্বাগতিক হিসেবে গ্রুপ চ্যাম্পিয়ন না হওয়াটাই হবে বিস্ময়কর। জা-সা জুটির ইভান জামরানো এবং মার্সেলো সালাস অবসর নেওয়ার অনেকদিন পরে দুর্দান্ত একটা দল পেয়েছে চিলি। দলের কোচ হোর্হে সামপাওলি এমন একজন যার কাছে আক্রমণই শেষ কথা। অধিনায়ক এবং গোলকিপার হিসেবে আছেন মাত্রই বার্সেলোনার হয়ে ট্রেবল জেতা ক্লদিও ব্রাভো। মাঝমাঠে আছেন অ্যালেক্সিস সানচেজ এবং ট্রেবলের হাতছোঁয়া দূরত্ব থেকে ফিরে আসা আরতুরো ভিদাল। নিজের দেশের মাটিতে নায়ক হওয়ার সুযোগ এঁরা কেউই মিস করতে চাইবেন না। তাই চোখ রাখুন এঁদের সবার উপরেই।

     

     


     

    আরো পড়ুনঃ

     

    প্রিভিউঃ গ্রুপ 'বি' - ২২ বছরের আক্ষেপ ঘুচবে আর্জেন্টিনার?

    ফিক্সচারঃ কোপা আমেরিকা ২০১৫ (বাংলাদেশ সময় অনুযায়ী)