• কোপা আমেরিকা
  • " />

     

    চোটই ব্রাজিলের প্রতিপক্ষ

    চোটই ব্রাজিলের প্রতিপক্ষ    

    কোপার গ্রুপ পর্যালোচনার আজকের শেষ পর্বে থাকছে ব্রাজিল, কলম্বিয়া, পেরু আর ভেনেজুয়েলাকে নিয়ে গড়া গ্রুপ 'সি'।

     

    ভেনেজুয়েলা

     

    গত আসরের কোপা আমেরিকায় চতুর্থ স্থান অধিকার করেছিলো ভেনেজুয়েলা। এবার তার চাইতেও ভালো কিছু করার স্বপ্ন দেখতেই পারে তারা। কিন্তু ভেনেজুয়েলাকে আসলে মধ্যমমানের দলও বলা যাচ্ছে না। তাই স্বপ্ন কতটুকু পূরণ হবে তা নিয়ে সন্দেহের অবকাশ থেকে যাচ্ছে। তবুও তারা যদি অন্তত একটি ‘আপসেট’ও ঘটাতে পারে তাহলে অনেক সমীকরণ উলটে যেতে পারে। দলে তেমন কোন বিশ্বমানের খেলোয়াড় নেই। ভেনেজুয়েলার কোপা মিশন শেষ হয়ে যেতে পারে তাই প্রথম রাউন্ডেই।

     

    পেরু

     

    কোপার ২ বারের চ্যাম্পিয়ন পেরুর আশা শেষ হয়ে গেছে ব্রাজিল এবং কলম্বিয়ার গ্রুপে পড়ার পরপরেই। পেরুর জন্য তাই এটি হতাশার এক টুর্নামেন্ট হতে যাচ্ছে। দলের একমাত্র তারকা ক্লদিও পিজারো দাঁড়িয়ে আছেন ক্যারিয়ারের সায়াহ্নে। শেষ বেলায় তিনি যদি দলকে কিছু উপহার দিতে চান তাহলে সম্ভাব্য শেষ সুযোগ এটাই। যদিও পেরুর ফর্ম খুব আহামরি কিছু নয় ইদানীংকালে। তাকে যোগ্য সাহচর্য দিতে পারেন জেফারসন ফারফান। চোখ রাখতে পারেন অধিনায়ক পাওলো গুয়েরোর উপরে।  

     

    কলম্বিয়া

     

     

    আহ কলম্বিয়া! দুর্ভাগা আন্দ্রেস এসকোবারের কলম্বিয়া, সোনালী ঝাঁকড়া চুলের কার্লোস ভালদেরামার কলম্বিয়া। এখন তা ফ্যালকাও - হামেসদের কলম্বিয়া। প্রতিভাবান খেলোয়াড় তো আছেই, সাথে দীর্ঘদিন একসাথে খেলিয়ে কলম্বিয়াকে এক সুতোয় বেঁধে ফেলেছেন কোচ হোসে পেকারম্যান। ২০১৪ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলা তারই সাক্ষ্য দেয়। এবার কলম্বিয়াকে ফাইনালে দেখতে পেলে অবাক হবেন না মোটেই।

     

    ২০১৪ বিশ্বকাপে চোটের কারণে না থাকা রাদামেল ফ্যালকাও আছেন অধিনায়ক হিসেবে। বিশ্বকাপে না খেলতে পারার বেদনা এবার টুর্ণামেন্টের শুরু থেকেই খেলে নিশ্চয়ই পুষিয়ে নিতে চাইবেন ‘দ্য টাইগার।’ মিডফিল্ডে আছেন হামেস রড্রিগুয়েজ এবং হুয়ান কুয়াদ্রাদো। কলম্বিয়ার আশা-ভরসা অনেকটাই নির্ভর করবে এই তিনজনের উপরে। কিন্তু এই তিনজন না হয়ে ট্রাম্পকার্ডের নাম হতে পারে কার্লোস বাক্কা। সেভিয়া এবার ইউরোপা লীগ ফাইন্যাল জিতেছে মাত্র ক'বছর আগে জেলে হয়ে জীবিকা নির্বাহ করা বাক্কার দু'গোলেই। বাক্কা জ্বলে উঠলে প্রতিপক্ষরা তো পুড়বেই সাথে ২০০১ সালের পরে আবারো বিজয়ীর মুকুট পরতে পারে কলম্বিয়া।

     

    ব্রাজিল

     

     

    ব্রাজিলের ফর্ম যেমনই হোক না কেন, এই মুহূর্তে ব্রাজিলের জন্য দুশ্চিন্তার নাম চোট। কোচ কার্লোস দুঙ্গা সেরা ১১ জন নামাতেই হিমশিম খেয়ে যাবেন বলে মনে হচ্ছে। অস্কার আগে থেকেই ছিলেন না, সাথে একের পর এক ইনজুরিতে পড়েন মার্সেলো, লুইস গুস্তাভো, দানিলো। তবে এতো ইনজুরির মধ্যেও ব্রাজিলকে স্বস্তি দিতে পারে তাঁদের ডিফেন্স লাইন আপ। ডেভিড লুইজের সাথে আছেন থিয়াগো সিলভা, সাথে আরও আছেন মার্কুইনহোস।

     

    ফরোয়ার্ড লাইনে নেইমার মাত্র ২৪ বছর বয়সেই হয়ে উঠেছেন বিশ্বস্থতার আরেক নাম। দীর্ঘদিন পরে দলে ফিরেছেন রবিনহো। তবে সমস্যা থেকেই যাচ্ছে মিডফিল্ডে। রোনালদিনহো বা কাকা’র মতো পার্থক্য গড়ে দেওয়া খেলোয়াড় এখন ব্রাজিল দলে নেই। তাই লিভারপুলের ফিলিপ কৌতিনহো ও পোর্তোর হয়ে অসাধারণ মৌসুম কাটানো ক্যাসেমিরো যদি তারকা হয়ে ওঠার জন্য ২০১৫-র কোপা বেছে নেন তাহলে ৯ম শিরোপা আসছে এবারই।

     

    গ্রুপ বি’র আর্জেন্টিনা - উরুগুয়ে ম্যাচের চাইতেও হাই ভোল্টেজ ম্যাচ হতে যাচ্ছে ১৮ জুনের ব্রাজিল-কলম্বিয়া ম্যাচ। প্রকৃতপক্ষে এই ম্যাচটিই নির্ধারণ করে দেবে গ্রুপ চ্যাম্পিয়ন কে হবে। সাথে আছে গেলো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের হিসাবনিকাশ। তাই শক্ত হয়ে বসুন। আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। তারপরই শুরু হতে যাচ্ছে কোপা আমেরিকা ২০১৫।

     

     


     

    আরও পড়ুনঃ

     

    প্রিভিউঃ গ্রুপ 'এ' - অনেক দূর যেতে পারে চিলি 

    প্রিভিউঃ গ্রুপ 'বি'- ২২ বছরের অপেক্ষা ঘুচবে আর্জেন্টিনার?