• দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া সিরিজ
  • " />

     

    উঠে গেলো রাবাদার নিষেধাজ্ঞা

    উঠে গেলো রাবাদার নিষেধাজ্ঞা    

     

    স্মিথকে আউটের পর 'আক্রমণাত্মক উদযাপনের' জন্য পেয়েছিলেন ডিমেরিট পয়েন্ট, হয়েছিলেন দুই ম্যাচের জন্য নিষিদ্ধও। কাগিসো রাবাদা অবশ্য ম্যাচের পড়েই এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করেছিলেন। শেষ পর্যন্ত জয়ী হলেন রাবাদাই। আপিলে রাবাদার শাস্তি কমানো হয়েছে, উঠে গেছে নিষেধাজ্ঞাও।

    দুই বছরের মাঝে ৫ ডিমেরিট পয়েন্টের বেশি পাওয়ায় অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের শেষ দুই ম্যাচে নিষিদ্ধ হয়েছিলেন রাবাদা। আইসিসির এই সিদ্ধান্ত নিয়ে অবশ্য রাবাদাসহ দক্ষিণ আফ্রিকার কেউই খুশি ছিলেন না। রাবাদার উদযাপন নিয়ে অস্ট্রেলিয়া- দক্ষিণ আফ্রিকা দুই পক্ষের মাঝে কাদা ছোড়াছুড়িও কম হয়নি।

     

     

    আজ রাবাদার আইনজীবী ডালি এমপফু ও জুডিশিয়াল কমিশনার মাইকেল হেরনের মাঝে প্রায় ৬ ঘণ্টার ভিডিও কল শেষে সিদ্ধান্ত হয়, তৃতীয় টেস্টেই খেলছেন রাবাদা। হেরন বলছেন, স্মিথের বিপক্ষে রাবাদার উদযাপনে ‘নিয়মভঙ্গের’ কোনো স্পষ্ট আলামত পাওয়া যায়নি, ‘এই ইস্যুতে মূল ব্যাপার ছিল রাবাদা স্মিথের সাথে শারীরিকভাবে তর্কে জড়াতে চাইছিলেন কিনা। সবকিছু পর্যালোচনার পর আমি পুরোপুরি একমত নই যে তিনি এটা করতেন কিনা। এজন্যই তার শাস্তি কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

    লেভেল-২ থেকে রাবাদার শাস্তি নেমে আসছে লেভেল-১ এ। ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা ও এক ডিমেরিট পয়েন্ট পাচ্ছেন রাবাদা, আগে যা ছিল তিন ডিমেরিট পয়েন্ট। ফলে কেপটাউনে তৃতীয় টেস্ট খেলতে কোনো বাধা রইল না রাবাদার। তবে আরেকটি ডিমেরিট পয়েন্ট পেলেই দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হবেন তিনি।