• রাশিয়া বিশ্বকাপ ২০১৮
  • " />

     

    ভিএআর আর নিয়ে ফিফার কাছে জবাব চাচ্ছে ব্রাজিল



     

    সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচে ভিডিও রিভিউ পদ্ধতি সঠিকভাবে অনুসরণ করা হয়েছিল কি না সেটার প্রমাণ চাচ্ছে ব্রাজিল ফুটবল ফুটবল কনফেডারেশন। ওই ম্যাচে কোন পদ্ধতিতে রিভিউ করা হয়েছে সেটা নিয়েও ফিফার কাছে প্রশ্ন রেখেছে ব্রাজিল।

     

     

    গ্রুপ 'ই' এর প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তবে ৫০ মিনিটে সুইজারল্যান্ডের সমতাসূচক গোলটা বৈধ মনে হচ্ছে না তাদের কাছে। গোলদাতা স্টিভেন জুবের হেডে গোল করার আগে মিরান্ডাকে ধাক্কা দিয়েছিলেন- রিভিউয়ের পর তাই গোল কেন বাতিল হলো না ফিফার কাছে সেটার জবাব চায় ব্রাজিল। আরও একটি ঘটনাও খটকা লেগেছে দক্ষিণ আমেরিকার দেশটির ফুটবল সংস্থার কাছে। দ্বিতীয়ার্ধে গ্যাব্রিয়েল হেসুসকে ডিবক্সের ভেতর ফেলে দেওয়ায় পেনাল্টিটা প্রাপ্য ছিল বলে করছে তারা। এক বিবৃতিতে সিবিএফ বলেছে "রেফারির ওই দুইটি সিদ্ধান্ত পরিস্কার ও নিশ্চিত ভুল ছিল। এই ঘটনাগুলো তাই রিভিউ হওয়ার কথা ভিএআরের মাধ্যমে।"

    ব্রাজিল কনফেডারেশন জানিয়েছে, ওই সিদ্ধান্তগুলো আসলেও রিভিউ হয়েছিল কি না, বা পদ্ধতিতে স্বচ্ছতা ছিল  কি না সেটা নিয়ে তারা আরও জানতে চায়। ম্যাচ চলাকালীন রেফারি ও ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারির মধ্যে কথোপকথনের অডিও রেকর্ডও দাবি করছে ব্রাজিল ফুটবল।