• রাশিয়া বিশ্বকাপ ২০১৮
  • " />

     

    ম্যাচের পর গ্যালারির ময়লা পরিষ্কার করল জাপান-সেনেগালের সমর্থকরা

    ম্যাচের পর গ্যালারির ময়লা পরিষ্কার করল জাপান-সেনেগালের সমর্থকরা    

     

    ম্যাচের সময় চলে কত খাওয়াদাওয়া। সমর্থকদের হাতেও থাকে অনেক কিছু। শেষ বাঁশি বাজার পর সবাই চলে যান যার যার গন্তব্য, পেছনে পড়ে থাকে শুধুই ময়লা। কিন্তু জাপান ও সেনেগালের সমর্থকরা করে দেখালেন একটু অন্যরকম কাজ। দুই দলের সমর্থকরাই কাল নিজেদের ম্যাচ শেষে নেমে গিয়েছিলেন গ্যালারি পরিষ্কারের মিশনে।

     

     

    ২০১৪ সাল থেকেই বিভিন্ন টুর্নামেন্টে স্টেডিয়ামের ময়লা পরিষ্কার করে আসছে জাপানিজরা। স্বাগতিক দেশ ও তাদের ফুটবলকে সম্মান জানানোর প্রতীক হিসেবেই এটা করা হয়। ম্যাচের সময় গ্যালারিতে যত আবর্জনা জমা হয়, সবাই মিলেই সেটা পরিষ্কার করে ফেলেন।

    কাল কলম্বিয়ার বিপক্ষে ২-১ গোলে জিতেছে জাপান। ম্যাচের পর মরদোভিয়া স্টেডিয়াম পরিষ্কার করার ‘মিশনে’ নেমে পড়েছিলেন সমর্থকরা। বসার আসনের নিচে পড়ে থাকা বোতল, খাবারের উচ্ছিষ্ট ব্যাগে ভরে বাইরে ফেলে আসেন। তাদের এই উদ্যোগে যোগ দেন বেশ কিছু কলম্বিয়া ভক্তও। গ্যালারি পরিষ্কার করার এই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে যাওয়া পর প্রশংসায় ভাসছেন জাপানের সমর্থকরা।

    জাপানিজদের মতো ম্যাচশেষে গ্যালারি পরিষ্কার করতে দেখে গেছে কিছু সেনেগাল সমর্থকদেরও। পোল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক জয়ের পর বেশ কিছু সেনেগাল সমর্থক পরিষ্কার করেছেন স্পারটাক স্টেডিয়ামের আবর্জনা।