• " />

     

    নতুন এফটিপিতে কাদের সঙ্গে খেলবে বাংলাদেশ?

    নতুন এফটিপিতে কাদের সঙ্গে খেলবে বাংলাদেশ?    

    ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডের কোয়ালিফিকেশন লিগকে রেখে প্রথমবারের মতো দেওয়া হয়েছে আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রাম, এফটিপি। ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত চলবে এই এফটিপি। ২০১৯ সালের জুন থেকে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ নয়টি দেশকে নিয়ে হবে টেস্ট চ্যাম্পিয়নশিপ। লিগপর্বে হবে ছয়টি করে সিরিজ, শীর্ষ দুইটি দল খেলবে ফাইনালে। 

     

     

    ওয়ানডে লিগ শুরু হবে ২০২০ সালে, ১২টি টেস্ট খেলুড়ে দেশের সঙ্গে খেলবে নেদারল্যান্ডস। এই লিগের শীর্ষ আটটি দল সরাসরি খেলবে ২০২৩ সালের বিশ্বকাপে। 

     

    বাংলাদেশের টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হবে ভারত ও পাকিস্তানের সঙ্গে দেশের বাইরের সিরিজ দিয়ে। ২০১৯ সালের নভেম্বরে ভারতের সঙ্গে দুই টেস্টের সিরিজ খেলবে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার সঙ্গেও দুই টেস্টের সিরিজ, ২০২০ সালের ফেব্রুয়ারিতে। তবে এই পাঁচ বছরের সময়ে অস্ট্রেলিয়াতে কোনও সফর নেই বাংলাদেশের, তার মানে অস্ট্রেলিয়ার মাটিতে ২০০৩ সালের পর খেলার অপেক্ষা বাড়ল আরও। যে সিরিজটি হওয়ার কথা ছিল, সেটিও “আর্থিক কারণে” বাতিল করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া, সেটি তাই নেই এফটিপিতে। 

    ২০২১ সালের অক্টোবরে বাংলাদেশে আসবে ইংল্যান্ড, তবে খেলবে শুধু সীমিত ওভারের ক্রিকেট। 

    এই পাঁচ বছরে মোট ১৮টি টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ, তবে এর মধ্যে চারটিতে শুধু থাকবে দুইটির বেশি টেস্ট। 

    টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের ছয়টি সিরিজে প্রতিপক্ষ- ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ।