• " />

     

    বল টেম্পারিংয়ে শাস্তি পাওয়ার পর আপিল চান্ডিমালের

    বল টেম্পারিংয়ে শাস্তি পাওয়ার পর আপিল চান্ডিমালের    

    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টের বল টেম্পারিংয়ের অভিযোগে শ্রীলঙ্কান অধিনায়ক দীনেশ চান্ডিমালকে দেওয়া এক টেস্টের নিষেধাজ্ঞার বিরুদ্দে আপিল করেছেন তিনি। নিষেধাজ্ঞা বহাল থাকলে শনিবার থেকে শুরু হতে যাওয়া সেন্ট লুসিয়া টেস্টে খেলতে পারবেন না চান্ডিমাল। ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথ চান্ডিমালের বল টেম্পারিংয়ের প্রমাণ খুঁজে পাওয়ার পর দিয়েছেন এমন শাস্তি। 

     

     

    ভিডিও ফুটেজে চান্ডিমালকে নিষিদ্ধ বস্তু থেকে লালা নিয়ে বলে ঘষতে দেখেছেন শ্রীনাথ। তবে বিপত্তিটা বেঁধেছে এই ‘বস্তু’ নিয়েই। চান্ডিমালের মতে, তার পকেটে তখন কাশির লজেন্সের সঙ্গে ছিল কাজুবাদামও। এর মধ্যে কোনটা তখন মুখে দিয়েছিলেন, সেটা তিনি ভুলে গেছেন। কাশির লজেন্স আইসিসির নিয়ম অনুযায়ী নিষিদ্ধ বলে ব্যবহার করার ক্ষেত্রে। 

     

    ম্যাচ রেফারি শ্রীনাথ বলছেন, “চান্ডিমাল এটা স্বীকার করেছেন তার মুখে কিছু একটা ছিল, তবে সেটা কী, তা নিশ্চিত করতে পারছেন না। তার আত্মরক্ষার কারণ হিসেবে এটিকে খুবই দূর্বল মনে হয়েছে। এবং তার মুখে কৃত্রিম কোনও বস্তু ছিল, এই ব্যাপারটাও থেকে যাচ্ছে তার এই যুক্তির পরও।” 

    শ্রীলঙ্কার টিম ম্যানেজমেন্ট ঢাল হিসেবে ব্যবহার করতে চাইছে ভিডিও ফুটেজকেই। তাদের মতে, আইসিসি যে ফুটেজ দেখে শাস্তি দিয়েছে, সেখানে নিশ্চিত হওয়ার উপায় নেই চান্ডিমালের মুখে কী ছিল। এবং সেই বস্তুটা যে বলের কন্ডিশন বদলাতে সক্ষম, নিশ্চিত নয় সেটাও। 

    এই বল টেম্পারিং নিয়ে বেশ একচোট বিতর্ক হয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্টে। ভিডিও ফুটেজ দেখে শ্রীলঙ্কা দলের বিরুদ্ধে বল টেম্পারিংয়ের অভিযোগ এনে পাঁচ রান পেনাল্টি দিয়েছিলেন আম্পায়াররা। প্রতিবাদে মাঠে নামতে অস্বীকৃতি জানিয়েছিল শ্রীলঙ্কা। দিনের খেলাও শুরু হয়েছিল দুই ঘন্টা পর। 

    চান্ডিমাল আবেদন করলেও তৃতীয় টেস্টের আগে ফল পাওয়ার সম্ভাবনা কম। আইসিসি এখনও বিচারক নিয়োগ করেনি তার শুনানির জন্য। আর শ্রীনাথের শুনানিতে তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন চান্ডিমাল।