• রাশিয়া বিশ্বকাপ ২০১৮
  • " />

     

    দুই ম্যাচ নিষিদ্ধ শাকা-শাকিরি?

    দুই ম্যাচ নিষিদ্ধ শাকা-শাকিরি?    

    আলবেনিয়ান ইগলের মতো উদযাপন করে তোলপাড় ফেলে দিয়েছিলেন দুজন। তবে গ্রানিত শাকা ও জের্দান শাকিরির সামনে হয়তো বড় শাস্তিই অপেক্ষা করছে। ফিফা এর মধ্যে তদন্ত শুরু করেছে দুই সুইস খেলোয়াড়ের বিরুদ্ধে। তাতে দোষী সাব্যস্ত হলে বিশ্বকাপের পরের দুই ম্যাচে নিষিদ্ধ হতে পারেন দুজন।

     


                                                         আরও পড়ুন 


                                            শেকড়ে ফিরলেন ‘শরণার্থী’ শাকা-শাকিরি


     

    সার্বিয়ার সঙ্গে ওই ম্যাচ শুরুর আগেই কসোভোর পতাকাখচিত বুট পরে আলোচনায় ছিলেন শাকিরি। প্রথম গোলের পর শাকা উদযাপনে মনে করিয়ে দেন, কসোভোতে নিজের পূর্বপুরুষদের ওপর সার্বিয়ার সেই গণহত্যার কথা ভোলেননি। পরে শাকিরিও একই উদযাপন করে আলোচনাটা তুলে দিয়েছেন তুঙ্গে।

    বিবিসি বলেছে, ফিফা পুরো ব্যাপারটা ‘উস্কানিমূলক’ কি না তা খতিয়ে দেখছে। ফিফার ৫৪ ধারায় বলা আছে, যদি কেউ সাধারণ মানুষের বা কোনো একটা জাতির অনুভূতিতে উস্কানি দেয় তাহলে দুই ম্যাচ নিষিদ্ধ ও ৫ হাজার সুইস ফ্রা জরিমানা করা হবে। শেষ পর্যন্ত সেটা হলে গ্রুপ পর্যায়ের শেষ ম্যাচে কোস্টারিকার সঙ্গে খেলতে পারবেন না শাকা-শাকিরি। সুইজারল্যান্ড দ্বিতীয় রাউন্ডে দল উঠলে সেখানেও খেলা হবে না তাদের।

    শনিবার ফিফা জানিয়েছে, তারা এই ঘটনার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে। একই সঙ্গে সার্বিয়ার  কিছু দর্শক সেদিন মাঠে উস্কানিমূলক ব্যানার নিয়ে এসেছিলেন। সেটার বিরুদ্ধেও তদন্ত করেছে। সেই ম্যাচের পরই সার্বিয়া কোচ ম্লাদেন ক্রাস্তাসিচ রেফারির উদ্দেশে বলেছিলেন, তাঁকে বিচারের জন্য আদালতে পাঠানো উচিত। ফিফা সেই অভিযোগও খতিয়ে দেখছে।

     

     

    সার্বিয়া ফুটবল ফেডারেশনের সভাপতি অবশ্য শাকা-শাকিরির ওই উদযাপনের জন্য এর মধ্যেই নিজের ক্ষোভ জানিয়েছেন। তবে শাকিরি দাবি করেছেন, কোনো রাজনৈতিক কারণে উদযাপন করেনি। ওটা  শুধু একটা উদযাপন ছিল, এর বেশি কিছু নয়। শেষ পর্যন্ত দাবিটা ধোপে টেকে কি না, সেটাই এখন প্রশ্ন।