• " />

     

    মালিকের রেকর্ডের দিনে পাকিস্তানকে উড়িয়ে দিল অস্ট্রেলিয়া

    মালিকের রেকর্ডের দিনে পাকিস্তানকে উড়িয়ে দিল অস্ট্রেলিয়া    

    পাকিস্তান ১১৬ অল-আউট, ১৯.৫ ওভার (শাদাব ২৯, স্ট্যানলেক ৪/৮)
    অস্ট্রেলিয়া ১১৭/১, ১০.৫ ওভার (ফিঞ্চ ৬৮*, হেড ২০*) 
    অস্ট্রেলিয়া ৯ উইকেটে জয়ী 


    ২০০৬ সালে ব্রিস্টলে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক হয়েছিল শোয়েব মালিকের। আজ হারারেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ক্রিকেটার হিসেবে খেললেন শততম আন্তর্জাতিক টি-টোয়েন্টি। রেকর্ডটা অবশ্য ঠিক উপভোগ করতে পারেননি মালিক, অস্ট্রেলিয়া পাকিস্তানকে হারিয়ে দিয়েছে ৯ উইকেটে। 

    মালিকের পর সবচেয়ে বেশি ম্যাচের রেকর্ড তারই সাবেক সতীর্থ শহিদ আফ্রিদির, তিনি খেলেছিলেন ৯৯টি ম্যাচ। এই দুইজনের পর আছেন ভারতের মাহেন্দ্র সিং ধোনি, ৯০টি ম্যাচ নিয়ে খেলছেন তিনি। মালিক শুধু ম্যাচ সংখ্যায় নয়, আছেন সর্বোচ্চ রানের রেকর্ডের তালিকাতেও। ১০০ ম্যাচে তার রান এখন ২০৩৯, তার ওপরে আছেন নিউজিল্যান্ডের দুইজন। ৭৫ ম্যাচে ২২৭১ রান মার্টিন গাপটিলের, আর ৭১ ম্যাচে ২১৪০ রান ব্রেন্ডন ম্যাককালামের। 

     

     

    রেকর্ডের দিনে পাঁচে নেমেছিলেন মালিক। তার আগেই ব্যাটিং বিপর্যয়ে পড়েছে পাকিস্তান, ২৪ রানেই হারিয়েছে ৪ উইকেট। মূলত বেন স্ট্যানলেকের তোপে পড়েছিল পাকিস্তান, এই পেসার আউট করেছেন প্রথম চার ব্যাটসম্যানকেই। শেষ পর্যন্ত স্ট্যানলেকের ফিগার ছিল এমন, ৪-০-৮-৪। ১৬ বলে ১৩ রান করে রান-আউট হয়েছেন মালিক। 

    এরপর আসিফ আলি, শাদাব খান ও ফাহিম আশরাফের ব্যাটিংয়ে ১০০ পেরিয়েছে পাকিস্তান, তবে অস্ট্রেলিয়া তাদের আটকে দিয়েছে ১১৬ রানেই। একটু খরুচে হলেও ৩ উইকেট নিয়েছেন অ্যান্ড্রু টায়, ৩.৫ ওভারে দিয়েছেন ৩৮ রান। 

    ঝড়ো শুরু করেছিলেন দুই অস্ট্রেলিয়ান ওপেনার- অ্যারন ফিঞ্চ ও ডি’আর্কি শর্ট। ১৪ বলে ১৫ করে হাসান আলির বলে ক্যাচ দিয়েছেন শর্ট। আর ট্রাভিস হেডকে নিয়ে ম্যাচ শেষ করেই ফিরেছেন ফিঞ্চ। ৩৩ বলে তিনি অপরাজিত ছিলেন ৬৮ রানে, হেড অপরাজিত ছিলেন ১৮ বলে ২০ রানে। ৫৫ বল বাকি থাকতেই জিতে গেছে অস্ট্রেলিয়া। 

    ইংল্যান্ডের সঙ্গে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর একমাত্র টি-টোয়েন্টিতেও হেরেছিল অস্ট্রেলিয়া। পাকিস্তানের সঙ্গে এই জয়টা তাই তাদের টানা হারের বৃত্ত থেকে বের হওয়ার স্বস্তিই দিবে!