• রাশিয়া বিশ্বকাপ ২০১৮
  • " />

     

    দেশে ফিরে ফ্যালকাওরা পেলেন বীরের সংবর্ধনা

    দেশে ফিরে ফ্যালকাওরা পেলেন বীরের সংবর্ধনা    

    কলম্বিয়ার রাজধানী বোগোতার রাস্তায় জড়ো হয়ে আছে মানুষ, বেশিরভাগের গায়ে  কলম্বিয়ার হলুদ জার্সি। সেনাবাহিনীর একটি দলও প্রস্তুত, মাথায় ক্যামোফ্লেজ টুপি, গায়ে কলম্বিয়ার জার্সি। এয়ারপোর্টে কিছুক্ষণ পর হাজির কলম্বিয়া দল। দলকে বরণ করে নিতে প্রস্তুত সবাই। ইংল্যান্ডের কাছে টাইব্রেকারে হেরে শেষ ষোল থেকে বিদায় নিলেও কলম্বিয়া ফুটবল দল দেশে ফিরে পেয়েছে বীরের সংবর্ধনা। 

    এয়ারপোর্ট থেকে বাসে করে পুরো দল গেছে স্টেডিয়ামে। রাস্তায় জড়ো হয়েছিলেন মানুষ, স্টেডিয়ামের গ্যালারিতেও অপেক্ষায় ছিলেন কলম্বিয়ানরা। ফুটবলারদের তারা বরণ করে নিয়েছেন নায়কের মতো।



    গ্রুপ এইচ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছিল কলম্বিয়া। এরপর ইংল্যান্ডের কাছে হারটা কলম্বিয়ানরা স্বাভাবিকভাবে মেনে নিতে পারেননি। রেফারির সিদ্ধান্ত নিয়ে পুরো দেশেই অসন্তোষ ছিল। এক লাখ ৯০ হাজার কলম্বিয়ান ওই ম্যাচের পর স্বাক্ষর দিয়ে "রিম্যাচ" দাবি করেছিলেন। অধিনায়ক রাদামেল ফ্যালকাও রেফারির সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছিলেন ম্যাচ শেষে, "আমি জানিনা এই ম্যাচে কেন একজন আমেরিকার রেফারিকে দায়িত্ব দেওয়া হলো। সত্যি কথা বলতে এই প্রক্রিয়াটা নিয়ে সন্দেহ থেকে যাচ্ছে। রেফারি শুধুমাত্র ইংরেজি জানতেন, এভাবে কিছুটা পক্ষপাতিত্বটা তো হবেই!" 



    "রেফারি আমাদের খেলাতেও বেশ কয়েকবার অসুবিধার কারণ হয়ে দাঁড়িয়েছেন। ৫০-৫০ সিদ্ধান্তগুলো সব গেছে ইংল্যান্ডের পক্ষে। দুই দলের জন্য তিনি একইভাবে ম্যাচ পরিচালনা করেননি।"

     

     

    টাইব্রেকারে হারের পর কলম্বিয়ার দুই খেলোয়াড়কে মৃত্যুর হুমকি দেওয়া হয়েছিল। কার্লোস বাক্কা আর  ম্যাতিউস উরিবেকে পেনাল্টি মিসের কারণে দেওয়া হয়েছিল হুমকি। যদিও দেশের মানুষের এমন সংবর্ধনায় সেসব ভুলেই যাওয়ার কথা দুই কলম্বিয়ানের!