• " />

     

    উদ্ধার করা হয়েছে থাইল্যান্ডের গুহায় আটকে পড়া সবাইকে

    উদ্ধার করা হয়েছে থাইল্যান্ডের গুহায় আটকে পড়া সবাইকে    

    ১৮ দিন ধরে প্রায় অগম্য একটা গুহায় বন্দি ছিলেন ১৩ জন। ১২ জন খুদে ফুটবলার আর তাদের সঙ্গে ছায়া হয়ে থাকা ২৫ বছরের একজন কোচ। একটা সময় যখন ধরেই নেওয়া হয়েছিল তাদের কেউ আর জীবিত নেই, তখনই খোঁজ পাওয়া গেছে তাদের। পরশু থেকে শুরু হয়েছে তাদের উদ্ধার অভিযান, প্রথম দিনেই করা হয়েছিল চার কিশোরকে। কাল প্রচণ্ড বৃষ্টির মধ্যে আরও চারজনকে নিয়ে আসা হয়েছে। অবশেষে বাকি পাঁচজনও অনেক দিন পর দেখেছে আলো-হাওয়ার মুখ। পুরো পৃথিবীর সব শুভকামনা, সব প্রার্থনা বিফলে যায়নি। অসম্ভব বলে কিছু নেই, তা যেন আরও একবার মনে করিয়ে দিয়েছে মানুষ।

    আপাতত সব খুদে ফুটবলার ও কোচকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে, সেখানে তাদের বেশ কিছুদিন রাখা হবে নিবিড় পরিচর্যার মধ্যে। ফিফা অবশ্য তাদের বিশ্বকাপ ফাইনালে দেখার আমন্ত্রণ জানিয়েছিল, তবে এই পরিস্থিতিতে সেটার সম্ভাবনা নেই বললেই চলে। সেটা না হোক, ফাইনাল যেই জিতুক এই মুহূর্তে পৃথিবীর সবচেয়ে শক্তিশালী, সবচেয়ে সাহসী ফুটবল দল থাইল্যান্ডের এই ‘ওয়াইল্ড বোর’।

    গত মাসের ২৩ জুন ফুটবল অনুশীলনের পরে পিকনিক করতে গিয়েছিল ওই গুহায়। স্থানীয় বলে এলাকাটা সবাই ভালোমতোই চিনত, কিন্তু আবহাওয়াটা বাঁধ সেঁধে বসল। বানের পানি ঢুকে গুহা থেকে বেরিয়ে আসার পথ রুদ্ধ হয়ে গেল, আটকে পড়ল সেখানে। প্রথম দুই সপ্তাহ কোনো খোঁজই পাওয়া যায়নি তাদের, কিন্তু উদ্ধারকারীরা আশা ছাড়েননি। শেষ পর্যন্ত গত সপ্তাহে পাওয়া যায় তাদের, জানা যায় সব কিশোররা সুস্থই আছে।

     

     

    এরপরেই দেখা দেয় নতুন জটিলতা। গুহাটা এতোটাই দুর্গম, তার ওপর বৃষ্টিতে অনেক জায়গাই তলিয়ে গেছে। ডুবুরি দেওয়া বের করে দেওয়া যাবে সেটাও সম্ভব না। কারণ কিছু কিছু জায়গা এমনই সরু, সেখানে ডুবুরিদের এয়ার ট্যাঙ্ক খুলে ফেলতে হয়। আবার ডুব সাঁতার দিয়েও বের করা সম্ভব নয়, কারণ কিশোরদের কেউই সাঁতার জানে না।

    এদিকে সময়টাও পক্ষে নেই। বর্ষা মৌসুম চলছে, এর মধ্যে আছে অতিবৃষ্টির পূর্বাভাস। সেটা শুরু হয়ে গেলে পানি ঢুকে পুরো জায়গাটা পুরোপুরি তলিয়ে যেতে পারে। সেক্ষেত্রে সবার সলিল সমাধি হওয়ার আশঙ্কা থাকে। যা করার করতে হতো তাড়াতাড়ি। দুই দিন আগে থেকেই তাই অভিযান শুরুর প্রস্তুতি নেয়। এর মধ্যে ঘটে যায় আরেকটা ট্র্যাজেডি। কিশোরদের অক্সিজেন দিয়ে ফেরার পথে মারা যান থাই নেভির সাবেক এক ডুবুরি। কাজটা কতটা কঠিন, সেটা বোঝা হয়ে যায় আরও একবার। আজ যখন সব কিশোররা উদ্ধার হয়েছেন, অন্যলোক থেকে প্রাণ উৎসর্গ করা সেই ডুবুরির চাইতে বেশি খুশি বোধ হয় আর কেউ হননি।