• " />

     

    শ্রীলঙ্কা ২৮৭, করুনারত্নে ১৫৮*

    শ্রীলঙ্কা ২৮৭, করুনারত্নে ১৫৮*    

    গল টেস্ট
    প্রথম দিনশেষে 
    শ্রীলঙ্কা ১ম ইনিংস ২৮৭ অল-আউট (করুনারত্নে ১৫৮*, রাবাদা ৪/৫০, শামসি ৩/৯১)
    দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস ৪/১*
    দক্ষিণ আফ্রিকা ২৮৩ রানে পিছিয়ে 


    রঙ্গনা হেরাথের চিরায়ত ডেলিভারি। সোজা বল করতে করতে ঝুলিয়ে দেওয়া, লেংথে ধোঁকা খেয়ে সামনে আসা ব্যাটসম্যানের ব্যাটে লাগার আগেই টার্ন করে বেরিয়ে যাওয়া বল। অ্যাঞ্জেলো ম্যাথিউস স্লিপে ডানদিকে ঝুঁকে পড়ে ক্যাচ নিলেন, এইডেন মার্করামের শেষ ওখানেই। দিমুথ করুনারত্নের একা দাঁড়িয়ে যাওয়ার দিনের শেষভাগে গলে হেরাথের ওই ডেলিভারিটাই দিচ্ছে ভিন্ন কিছুর ইঙ্গিত। ২৮৭ রানে শ্রীলঙ্কাকে প্রথম ইনিংসে শেষ করেও দক্ষিণ আফ্রিকার অস্বস্তি হয়ে অপেক্ষা করছে হয়তো হেরাথ-জাদুই। 

    এর আগ পর্যন্ত গল টেস্টের প্রথম দিন শ্রীলঙ্কানদের হয়ে বলতে গেলে একা লড়ে গেছেন বাঁহাতি ওপেনার দিমুথ করুনারত্নে। চার রানে তিন উইকেট হারিয়ে বিধ্বস্ত মিডল অর্ডারের পর ক্যারি ব্যাট থ্রু দ্য ইনিংসে ১৫৮ রানে অপরাজিত ছিলেন ৫০তম টেস্ট খেলতে নামা করুনারত্নে। লাকশান সান্দাকানের সঙ্গে শেষ উইকেটে যোগ করেছেন ৬৩ রান, সান্দাকান অবদান রেখেছেন ২৫ রানের গুরুত্বপূর্ণ ইনিংসে। 

    নিয়মিত অধিনায়ক দীনেশ চান্ডিমাল শুধু নয়, এ ম্যাচ শ্রীলঙ্কা পাচ্ছে না কোচ চন্ডিকা হাথুরুসিংহেকেও। বল টেম্পারিংয়ে নিষিদ্ধ চান্ডিমাল, আর শুনানিজনিত কারণে নেই হাথুরুসিংহে। টসে জিতে শ্রীলঙ্কান অধিনায়ক সুরাঙ্গা লাকমাল নিয়েছিলেন ব্যাটিং। করুনারত্নে ও দানুশকা গুণাথিলাকা ওপেনিংয়ে করেছেন ৪৩ রান, ১৭ ইনিংসে যা তাদের সর্বোচ্চ। গুণাথিলাকাকে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ব্রেকথ্রু এনেছিলেন কাগিসো রাবাদা। 

    চার ওভারে পাঁচ করে রান দেওয়ার পর ভারনন ফিল্যান্ডারকে সরিয়ে নিয়েছিলেন ফাফ ডু প্লেসি, তবে তার কাজটা খুব ভালভাবেই করেছেন দুই স্পিনার তাবরাইজ শামসি ও কেশভ মহারাজ। প্রথম সেশনের শেষদিকে রোশেন সিলভাকে বোল্ড করেছেন লাল বলে প্রথম টেস্ট খেলতে নামা শামসি, পরে দ্বিতীয় সেশনের শেষদিকেও পেয়েছেন নিরোশান ডিকভেলার উইকেট। 

     

     

    এর আগেই ঝড় বয়ে গেছে শ্রীলঙ্কান মিডল অর্ডারে। ডেল স্টেইনের বলে ফ্লিক করতে গিয়ে আকাশে তুলেছিলেন কুশাল মেন্ডিস। শন পোলকের সমান ৪২০ উইকেট তাতেই হয়ে গেছে এ ম্যাচ দিয়েই টেস্টে ফেরা স্টেইনের। আরেকটি উইকেট হলেই দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ টেস্ট উইকেট হবে তার। 

     

    রাবাদা স্পেল শুরু করেছেন দারুণ এক ডেলিভারিতে, ম্যাথিউস ক্যাচ দিয়েছেন পেছনে। এক বল পরে শর্ট লেগে ধরা পড়েছেন রোশেন সিলভা। ডিকভেলা কিছুক্ষণ সঙ্গ দেয়ার চেষ্টা করেছিলেন, তবে চা-বিরতির আগ দিয়ে ফিরতে হয়েছে তাকেও। 

    এরপর বাকি ছিল শুধু শ্রীলঙ্কার লোয়ার অর্ডার ও করুনারত্নে। চা-বিরতি থেকে ফিরে তিনি পূর্ণ করেছেন ক্যারিয়ারের ৮ম সেঞ্চুরি। দ্বিতীয় স্পেলে ফিরে দিলরুয়ান পেরেরাকে ফিরিয়েছেন ফিল্যান্ডার, আর রান-আউট হয়েছেন হেরাথ। ১৭৬ রানেই পড়েছিল শ্রীলঙ্কার ৮ম উইকেট। করুনারত্ন লাকমালকে সঙ্গে নিয়ে এরপর ২০০ পার করিয়েছেন, আর সান্দাকানকে সঙ্গে নিয়ে তো গেলেন ২৮৭ পর্যন্তই। 

    চতুর্থ শ্রীলঙ্কান ব্যাটসম্যান হিসেবে ক্যারি ব্যাট থ্রু দ্য ইনিংস করলেন করুনারত্নে।  একাই করেছেন শ্রীলঙ্কার ইনিংসের ৫৫.০৫ শতাংশ রান। সম্পন্ন ইনিংসে শতকরা রানে তার চেয়ে বেশি অবদান আছে আর সাতজন শ্রীলঙ্কান ব্যাটসম্যানের।  শামসির বলে সান্দাকানের স্টাম্পডে শেষ হয়েছেন শ্রীলঙ্কান ইনিংস। তবে শেষবেলায় হেরাথের ওই ডেলিভারিটাই আশা জাগাচ্ছে তাদের। আর অপরাজিত ডিন এলগার, কেশভ মহারাজসহ গোটা দক্ষিণ আফ্রিকান ব্যাটিং লাইন-আপকেই ইঙ্গিত দিচ্ছে, তাদের সামনে পড়ে থাকা কাজটা সহজ নয় মোটেও।