• রাশিয়া বিশ্বকাপ ২০১৮
  • " />

     

    ফাইনালে অমন পেনাল্টি দেওয়া উচিত না : দালিচ

    ফাইনালে অমন পেনাল্টি দেওয়া উচিত না : দালিচ    

    ফ্রান্সকে অভিনন্দন জানিয়েছেন ম্যাচ শেষে। কিন্তু নিজের অসন্তোষটা লুকিয়ে রাখতে পারেননি ক্রোয়েশিয়া কোচ দালিচ। প্রথমে একটা আত্মঘাতী গোল, এরপর রেফারির পেনাল্টি সিদ্ধান্ত- বেশিরভাগ সময় খেলা নিয়ন্ত্রণ করেও ম্যাচ থেকে একটা সময় ছিটকেই পড়তে হয়েছে ক্রোয়েশিয়াকে। রেফারির ওই পেনাল্টি সিদ্ধান্তটাই পছন্দ হয়নি ক্রোয়াট কোচের। ফাইনালের মতো খেলায় এরকম পেনাল্টি দেওয়া তার মতে ভুল সিদ্ধান্ত। 

    "বিশ্বকাপের ফাইনালে এরকরম পেনাল্টি দেওয়া উচিত নয়"। রেফারি নেস্তর পিতানা অবশ্য শুরুতে পেনাল্টি দেননি। আঁতোয়া গ্রিযমানের কর্নার ইভান পেরিসিচের হাতে লাগার পর ভিএআরের সাহায্যে রেফারি বদলেছেন নিজের সিদ্ধান্ত, ম্যাচ তখন ছিল ১-১ সমতায়। "আমরা ভালোই খেলছিলাম। কিন্তু পেনাল্টির ওই সিদ্ধান্ত খেলা আমাদের থেকে দূরে নিয়ে গেছে। এরপর কাজটা কঠিনই হয়ে গেছে আমাদের জন্য।" ফ্রান্সকে সাফল্যের জন্য শুভেচ্ছা জানানোর পর দালিচ আবার বলেছেন, "পেনাল্টি নিয়ে আমি একটি বাক্যই বলতে চাই। ফাইনালের মতো ম্যাচে ওটা পেনাল্টি হয় না।" 
       
    ফ্রান্সের বিপক্ষে ভাগ্যটাও সহায় হয়নি বলে মনে করছেন ক্রোয়াট কোচ, "ফাইনালটা আমরা জেতার সব চেষ্টাই করেছিলাম। ফ্রান্স আমাদের চমকে দিতে পারেনি। আমরা দুইটি গোল খেয়েছি অহেতুক। বাকি দুইটির একটি আত্মঘাতী আরেকটি পেনাল্টি। এই টুর্নামেন্টে ভাগ্য যতটুকু সহায় ছিল, আজ সেটাও হয়নি। চার গোল হজম করে ম্যাচ জেতা যায় না।" 

     

     

    ক্রোয়েশিয়া অধিয়ানক ও গোল্ডেন বল জয়ী লুকা মদ্রিচ ম্যাচ শেষে কোনো আফসোস রাখতে চাননি, "আমাদের কোনো আফসোস নেই। কারণ ম্যাচের বেশিরভাগ সময় আমরাই তুলনমূলক ভালো দল ছিলাম। তারা উদযাপন করতেই পারে, কিন্তু আমরাও মাথা উঁচু করেই মাঠ ছেড়েছি।"

    ইভান রাকিটিচও কোচ আর অধিনায়কের সঙ্গে সুর মিলিয়েছেন, "প্রথমার্ধে আমরাই সেরা দল ছিলাম। আমরা আক্রমণাত্মক ফুটবল খেলছিলাম। কিন্তু আজ আমাদের ভাগ্য সহায় ছিল না। ৩ শট অন টার্গেটে তারা দুই গোল করেছে। তবে আমি ফ্রান্সকে শুভেচ্ছা জানাতে চাই। তারা যোগ্য হিসেবেই জিতেছে।"  ​