• রাশিয়া বিশ্বকাপ ২০১৮
  • " />

     

    ফ্রান্সে বিশ্বকাপ জয় উদযাপন যেন 'রণক্ষেত্র'

    ফ্রান্সে বিশ্বকাপ জয় উদযাপন যেন 'রণক্ষেত্র'    

    ২০ বছর পর বিশ্বকাপ জিতেছে দেশ। সমর্থকদের বাঁধভাঙ্গা উল্লাসটাই তো স্বাভাবিক। তবে ফ্রান্সের বিশ্বকাপ জয়ের পর দেশে আনন্দ উল্লাসটা মাত্রা ছাড়িয়ে গিয়েছে বহু জায়গাতেই। সেটা সামলাতে গিয়েই মারমুখী হতে হয়েছে ফরাসি পুলিশকে। ফ্রান্সের বিভিন্ন শহরে বিশ্বকাপ জয় উদযাপন তাই কিছু ক্ষেত্রে হয়ে উঠছিল রণক্ষেত্র।

    প্যারিস, লিঁও, মার্শেইসহ ফ্রান্সের প্রায় সব নগরীতেই ফাইনাল ম্যাচের আগে রাস্তায় জড়ো হয়েছিল লাখ লাখ মানুষ। ৪-২ গোলে ক্রোয়েশিয়াকে হারিয়ে ২০ বছর পর শিরোপা জেতায় উল্লাসে ফেটে পড়েছিল ফ্রান্সের মানুষ। শেষ বাঁশি বাজার পরপরই ফ্রান্সের অলিতে গলিতে বের হয় আনন্দ মিছিল।

     

     

    সেই মিছিলেই বাধে বিপত্তি। আনন্দ-উল্লাস পরিণত হয় উগ্রতায়। অনেকেই আশেপাশের দোকান ভাংচুর করে, রাস্তায় আগুন ধরিয়ে দেয়, ভাঙা হয় অনেক গাড়িও। রাস্তায় বিশৃঙ্খলা ঠেকাতে প্রথমে হুশিয়ারি দেয় পুলিশ। সেটাতেও কাজ না হলে টিয়ার শেল ছোড়া হয়, ছোড়া হয় জলকামানও। উগ্র সমর্থকরাও পুলিশকে লক্ষ্য করে ছুড়েছে বিয়ারের বোতল।

    প্রায় কয়েক ঘণ্টার সংঘর্ষের পর পরিস্থিতি নিজেদের নিয়ন্ত্রণে আনে পুলিশ। ফ্রান্সের বিভিন্ন শহর থেকে গ্রেফতার করা হয়েছে ৫০ জনেরও বেশি উগ্র সমর্থককে।