• " />

     

    এক পেরেরাতেই হারল বাংলাদেশ 'এ'

    এক পেরেরাতেই হারল বাংলাদেশ 'এ'    

    দ্বিতীয় আন-অফিশিয়াল ওয়ানডে, সিলেট
    শ্রীলঙ্কা ‘এ’ ২৭৫ অল-আউট, ৪৯.৪ ওভার 
    বাংলাদেশ ‘এ’ ২০৮ অল-আউট, ৪৪.৩ ওভার 
    শ্রীলঙ্কা ‘এ’ ৬৭ রানে জয়ী 


    দ্বিতীয় আন-অফিশিয়াল ওয়ানডেতে বাংলাদেশ ‘এ’ ও শ্রীলঙ্কা ‘এ’ দলের মধ্যে মোটা দাগে পার্থক্য টেনে দিলেন থিসারা পেরেরা। সাত নম্বরে নেমে তার ৮৮ বলে ১১১ রানের ইনিংসের পর ৬৭ রানের বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ ‘এ’। তিন ম্যাচের সিরিজে এখন তাই ১-১ সমতা। 

    অথচ টসে জিতে ব্যাটিংয়ে নামা শ্রীলঙ্কা ‘এ’ দলকে প্রথমে চাপেই ফেলেছিল বাংলাদেশ ‘এ’। প্রথম ওভারেই লাহিরু থিরিমান্নেকে শূন্য রানেই ফিরিয়েছিলেন আল-আমিন, আশান প্রিয়াঞ্জনকে নিয়ে সেটা সামাল দেওয়ার চেষ্টা করেছিলেন ৪৪ রান করা উপুল থারাঙ্গা। 

    ১০৩ রানেই শ্রীলঙ্কা ‘এ’ হারিয়ে ফেলেছিল ৫ উইকেট, ১২৯ রানে ৭টি। বাকি ছিলেন ওই পেরেরাই। মালিন্দা পুস্পকুমারাকে সঙ্গে নিয়ে ৮ম উইকেটে পেরেরা যোগ করলেন ৭৭ রান, তাতে পুস্পকুমারার অবদান মাত্র ৮ রান। পেরেরা থামেননি এরপরও, শেহান মাদুশাঙ্কার সঙ্গে ৯ম উইকেটে তার জুটি ৪৪ রানের। ৪৭তম ওভারে শরিফুলের বলে ক্যাচ দেওয়ার আগে ৯ চার ও ৫ ছয়ে ১১১ রান করেছেন তিনি। মাদুশাঙ্কাও সমান বলে করেছেন ৩৬ রান। একসময় ২০০ যখন অনেকদূরের পথ ছিল শ্রীলঙ্কা ‘এ’ দলের কাছে, ২ বল বাকি থাকতে অল-আউট হয়ে যাওয়ার আগে তারাই করেছে ২৭৫ রান। 

     

     

    ৩ উইকেট নিয়ে শ্রীলঙ্কা ‘এ’-এর মিডল অর্ডার ধসে দিয়েছিলেন অফস্পিনার নাঈম হাসান, বাঁহাতি স্পিনার সানজামুল ৪ ওভারে ২১ রানে নিয়েছেন ২ উইকেট। 

    ফর্মে ফেরার ইঙ্গিতটা আজও দিতে পারলেন না সৌম্য সরকার। ৫ বলে ১২ রান করে শুরুতে ফিরেছেন তিনিই। জাকির হাসান ও সাইফ হাসানের দ্বিতীয় উইকেটে এসেছে ৫৩ রান, তবে ৪ রানের ব্যবধানেই ফিরেছেন দুজন। এরপর মোহাম্মদ মিঠুন ও আল-আমিন পথে রাখতে চেয়েছিলেন দলকে, তবে খেই হারিয়েছেন তারাও। স্বভাববিরুদ্ধ ব্যাটিং করে উলটো চাপ বাড়িয়েছেন আরিফুল হক ও আফিফ হোসেন, প্রথমজন করেছেন ৫৩ বলে ২৭, পরেরজন ২৩ বলে ১২ রান। 

    ৩৩ বল বাকি থাকতেই আত্মসমর্পণ করেছে বাংলাদেশ ‘এ’। ৩টি করে উইকেট নিয়েছেন পুস্পকুমারা ও নিশান পেইরিস। পেরেরা বোলিংয়ে আসেননি, ব্যাটিংয়ে যা করেছেন, যথেষ্ট হয়েছে তো সেটাই!