• " />

     

    বুলাওয়েতে পাকিস্তানের রেকর্ডের দিন

    বুলাওয়েতে পাকিস্তানের রেকর্ডের দিন    

    বুলাওয়াতে রেকর্ড-বই এলোমেলো করে দিয়েছে পাকিস্তান। দিয়েছেন মূলত ডাবল সেঞ্চুরি করা ফাখার জামান ও ওপেনিংয়ে তার সঙ্গী ইমাম-উল-হক। ১৫৬ বলে ২৪ চার ও ৫ ছয়ে ২১০ রান করে অপরাজিত ছিলেন ফাখার, ১২২ বলে ১১০ রান করেছেন ইমাম। দুজনের ওপেনিং জুটিতে এসেছে ৩০৪ রান। এরপর আসিফ আলির ২২ বলে ৫০ রানের ইনিংসে চতুর্থ ওয়ানডেতে ৩৯৯ রান করেছে পাকিস্তান। 

    সবার ওপরে ফাখার-ইমাম

    ২০০৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে সনাথ জয়াসুরিয়া ও উপুল থারাঙ্গা ওপেনিং জুটিতে তুলেছিলেন ২৮৬ রান। ওপেনিংয়ে সর্বোচ্চ রানের জুটি ছিল সেটিই, ফাখার-ইমামের ৩০৪ রান ছাড়িয়ে গেল সেটাকে। পাকিস্তানের হয়ে ওয়ানডেতে যে কোনও উইকেটেও এটি সর্বোচ্চ জুটি, এর আগে ১৯৯৪ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ইনজামাম-উল-হক ও আমির সোহেলের ২৬৩ রানের জুটি ছিল সর্বোচ্চ। 

    ওয়ানডেতে যে কোনও উইকেটে ৩০০ রানের জুটি গড়া চতুর্থ জুটি ফাখার-ইমাম। দুজনই নিজেদের তৃতীয় সেঞ্চুরি করেছেন আজ, পাকিস্তানের হয়ে দুই ওপেনারেরই সেঞ্চুরি করার সপ্তম ঘটনা এটি।

    আনোয়ারকে ছাড়িয়ে ফাখার 

    দ্বিতীয় ওয়ানডেতে পাকিস্তান বড় ব্যবধানে জেতার পরই রমিজ রাজা টুইটারে বিস্ময় প্রকাশ করেছিলেন, কোনও পাকিস্তানী ব্যাটসম্যান কেন ২০০ রানের চেষ্টা করছেন না। আজ ফাখার সেটার জবাব দিলেন। শচীন টেন্ডুলকার, বীরেন্দর শেওয়াগ, মার্টিন গাপটিল, ক্রিস গেইল ও রোহিত শর্মার পর ৬ষ্ঠ ব্যাটসম্যান ও প্রথম পাকিস্তানি হিসেবে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করলেন ফাখার। তিনি ছাড়িয়ে গেছেন ১৯৯৭ সালে ভারতের বিপক্ষে সাঈদ আনোয়ারের ১৯৪ রানের ইনিংসকেও। 

    ফাখারের রেকর্ডের হাতছানি 

    ২২ ম্যাচ ও ২১ ইনিংসে ওয়ানডেতে ১০০০ রান ছুঁয়েছিলেন স্যার ভিভ রিচার্ডস। ১৭ ইনিংসে ফাখারের রান এখন ৯৮০। প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ২০ ইনিংসের মধ্যে ১০০০ রান ছুঁতে ফাখারের এখন তিন ইনিংসে প্রয়োজন মাত্র ২০ রান। 

    পাকিস্তানের বড় ইনিংস, বড় জয়

    ১ উইকেটে ৩৯৯, পাকিস্তানের ওয়ানডেতে সর্বোচ্চ স্কোর। ২০১০ সালে বাংলাদেশের বিপক্ষে ৩৮৫ রানই এতোদিন ছিল তাদের রেকর্ড। ওয়ানডেতে এটি মাত্র পঞ্চম ঘটনা, ১ উইকেটেই যখন কোনও দল পেরিয়ে গেল ৩০০ রান। শ্রীলঙ্কার এমন রেকর্ড আছে তিনবার। তবে ১ উইকেট হারিয়ে সর্বোচ্চ রানের রেকর্ড এটিই। এর আগে ২০১৩ সালে ১ উইকেটে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৬২ রান করেছিল ভারত। 

    ফাখার-ইমারের রেকর্ড ব্যাটিংয়ের পর নিজেদের ব্যাটিংয়েও সুবিধা করতে পারেনি জিম্বাবুয়ে। তাদের দুর্দশা চলছেই। ৪২.৪ ওভারে ১৫৫ রানেই গুটিয়ে গেছে তারা। পাকিস্তান জিতেছে ২৪৪ রানে, যা রানের হিসেবে তাদের দ্বিতীয় বড় জয়। এর আগে ২০১৫ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ২৫৫ রানে জিতেছিল তারা। 

    ইএসপিএনক্রিকইনফো অবলম্বনে