• ক্রিকেট

মুমিনুলের এভাবে সুযোগ পাওয়াতে খুশি নন সালাউদ্দিন

‘এ’ দলের হয়ে আয়ারল্যান্ড সফরে বড় সেঞ্চুরি করে ওয়ানডে দলে ফেরার দাবিটা জানিয়ে রেখেছিলেন মুমিনুল হক। তবে এশিয়া কাপের স্কোয়াডে মুমিনুলের জায়গা হয়েছে কয়েকজনের চোট নিয়ে শঙ্কার কারণেই। এভাবে তার দলে আসাটা ঠিক খুশি করতে পারছে না মুমিনুলের কোচ মোহাম্মদ সালাউদ্দিনকে। এই বাঁহাতি ব্যাটসম্যান দলে ‘সরাসরি’ সুযোগ পেলেই খুশি হবেন তিনি। 

২০১৫ সালে বিশ্বকাপে শেষ ওয়ানডে খেলেছিলেন মুমিনুল। এরপর টেস্ট দলেও জায়গা হারিয়েছিলেন, বেশ বিতর্কের পর দলে অন্তর্ভুক্ত করা হয়েছিল তাকে। শ্রীলঙ্কার সঙ্গে এরপর করেছিলেন জোড়া সেঞ্চুরি। সালাউদ্দিনের মতে, টেস্টের মতো ওয়ানডেতেও মুমিনুলের প্রমাণ করার আছে অনেক কিছুই, “সে এবার যেভাবে দলে সুযোগ পেয়েছে, এটাতে আমি খুব একটা খুশি না। তার সুযোগ পাওয়ায় ক্ষেত্রে কোন 'ফিফটি ফিফটি চান্স' থাকতে পারবে না। সে যেন দলে সরাসরি সুযোগ পায়, এটা তার জন্য, তার আত্মবিশ্বাসের জন্য কাজে দিবে। তার পারফর্ম করতেও সুবিধা হবে।”

“এখনো যদি সামর্থ্য নিয়ে প্রশ্নে থাকে, তাহলে বুঝতে হবে সে সামর্থ্যের পুরোটা দিতে পারছে না। এর মানে তার আরও অনেক কিছুতে উন্নতি করার জায়গা আছে এবং এগুলো তাকে করতেই হবে।

“সে যেহেতু আয়ারল্যান্ডে ভাল করেছে, তারপর এখানে সুযোগ পেয়েছে, এটা তার জন্য ভাল দিক। তারপরও আমি বলব তার অনেক উন্নতি করার জায়গা আছে, ওয়ানডেতে নিয়মিত ভাল করার জন্য। আমি আশা করি সে আরও দুইটি ফরম্যাটে দেশের হয়ে খেলবে।”

মুমিনুলের সামর্থ্য নিয়ে অবশ্য কোনও প্রশ্ন নেই সালাউদ্দিনের, “তার সামর্থ্য নিয়ে আমার কোন সন্দেহ নেই। তবে উন্নতির অনেক জায়গা আছে। আরও পরিশ্রম করলে উন্নতি করতে পারবে।”

মুমিনুল এশিয়া কাপে খেলবেন কিনা, সেটাও নির্ভর করছে দলের বাকিদের ফিটোনেসের ওপর। খেললেও মুমিনুল কোন পজিশনে খেলবেন নিশ্চিত না। দলের কম্বিনেশনের ওপর নির্ভর করবে সেটা। সাব্বির আহমেদ বাদ পড়ায় লোয়ার অর্ডারে ভাবা হচ্ছে মোহাম্মদ মিঠুনকে। এ পজিশনে ব্যাটসম্যান সঙ্কটের কারণটা কাঠামোগত বলে বিশ্বাস সালাউদ্দিনের, “আমাদের দেশে খুব কম ছেলে আছে এই পজিশনের জন্য যোগ্য। আমাদের ঘরোয়া ক্রিকেটের খেলার কাঠামোর কারণেই এমন ক্রিকেটার তৈরি হয় না। এই জন্যই ছয়, সাত ও আট নম্বরের ব্যাটসম্যান গড়ে ওঠে না।

“এই পজিশনের জন্য ভাল ব্যাটসম্যান তৈরি করতে হলে তাকে অনেক সুযোগ দিতে হবে। একটা দুইটা ম্যাচ সুযোগ দিয়ে বলে দিবেন যে সে পারে না, তা কিন্তু নয়। তাকে যদি সেই পজিশনে খেলাতে চান, তৈরি করতে চান, তাহলে তাকে যথেষ্ট সুযোগ দিতে হবে।”