• ক্রিকেট

মাসুদ-মুশফিকদের সঙ্গী হলেন পেইন-সরফরাজ

 

স্টিভ স্মিথ সেই বল টেম্পারিং কেলেঙ্কারিতে না জড়ালে হয়ত অধিনায়কই হওয়া হতো না তার। স্মিথ নিষিদ্ধ হয়েছেন, অস্ট্রেলিয়ার টেস্ট দলের দায়িত্ব কাঁধে এসেছে উইকেটরক্ষক টিম পেইনের কাঁধে। পাকিস্তানের বিপক্ষে দুবাইতে টস করতে নেমেই জায়গা করে নিয়েছেন ইতিহাসের পাতায়। পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদও উইকেটরক্ষক, একই টেস্টে দুই উইকেটরক্ষক অধিনায়ক হওয়ার ঘটনা এর আগে ঘটেছে মাত্র সাত বার!

একই টেস্টে দুই দলের অধিনায়ক উইকেটরক্ষক, এই ঘটনা প্রথম ঘটেছিল ১৯৯৬ সালে। জিম্বাবুয়ে-নিউজিল্যান্ড সিরিজে দুই দলের অধিনায়ক ছিলেন অ্যান্ডি ফ্লাওয়ার ও লি জেরমন। দুই টেস্টেই অধিনায়কের দায়িত্ব পালন করেছেন দুই উইকেটরক্ষক।

এই রেকর্ডে আছে বাংলাদেশের খালেদ মাসুদ ও মুশফিকুর রহিমের নামও। তিন টেস্টে মাসুদের প্রতিপক্ষ অধিনায়কও ছিলেন উইকেটকিপার। ২০০৩ সালে বাংলাদেশ-ওয়েস্ট সিরিজের দুই টেস্টে মাসুদের বিপরীতে ছিলেন ওয়েস্ট ইন্ডিজ কিপার রিডলি জ্যাকবস। ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে আফ্রিকার অধিনায়ক ছিলেন উইকেটকিপার মার্ক বাউচার।

 

২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজ-বাংলাদেশ সিরিজের দুই টেস্টে অধিনায়ক ছিলেন মুশফিকুর রহিম ও দিনেশ রামদীন, দুজনেই উইকেটের পেছনে দাঁড়িয়েছিলেন।
 

একই টেস্টে দুই উইকেটরক্ষক অধিনায়ক হওয়ার অষ্টম ঘটনা ঘটেছে আজ। দুবাইতে অস্ট্রেলিয়া ও পাকিস্তান দলের অধিনায়ক পেইন ও সরফরাজ দুজনেই উইকেটকিপার। কিপার ও অধিনায়ক হওয়া ছাড়াও পেইন আর সরফরাজের মাঝে কিন্তু বেশ কিছু মিল আছে। দুজনেই ডানহাতি ব্যাটসম্যান, দুজনের অভিষেক হয়েছিল ২০১০ সালে। সরফরাজের অভিষেক হয়েছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে, মজার ব্যাপার হচ্ছে পেইনের অভিষেক হয়েছিল পাকিস্তানের বিপক্ষে! দুজনেই এই প্রথমবার একে অন্যের বিপক্ষে দলকে নেতৃত্ব দিচ্ছেন।