• অস্ট্রেলিয়ার আরব আমিরাত সফর
  • " />

     

    বিলালের ছয় উইকেটে নিয়ন্ত্রণ পাকিস্তানের

    বিলালের ছয় উইকেটে নিয়ন্ত্রণ পাকিস্তানের    

    দুবাই টেস্ট
    টস- পাকিস্তান (ব্যাটিং) 
    তৃতীয় দিনশেষে 
    পাকিস্তান ১ম ইনিংস ৪৮২ (হাফিজ ১২৬, হারিস ১১০, শফিক ৮০, সিডল ৩/৫৬, লায়ন ২/১১৪) ও ২য় ইনিংস* ৪৫/৩
    অস্ট্রেলিয়া ১ম ইনিংস ২০২ (খাওয়াজা ৮৫, ফিঞ্চ ৬২, বিলাল ৬/৩৬, আব্বাস ৪/২৯) 
    পাকিস্তান ২য় ইনিংসে ৭ উইকেটে ৩২৫ রানে এগিয়ে 


    অস্ট্রেলিয়া ছিল ঠিক পথেই। নতুন ওপেনিং জুটিতে ১৪২ রান, এক বছর পর ওপেনিংয়ে ১০০ পেরুলো অস্ট্রেলিয়া। অভিষেক ইনিংসে ৬২ রান করার পর মোহাম্মদ আব্বাসকে ড্রাইভ করতে গিয়ে শর্ট মিড-অনে ধরা পড়লেন ফিঞ্চ। অস্ট্রেলিয়া ইনিংসে এরপরই নামলো ধস, আব্বাসের পর অভিষিক্ত বিলাল আসিফের অফস্পিনে। ৬০ রানে নেই ১০ উইকেট, ১৪২-০ থেকে তারা বনে গেল ২০২-১০ এ! দিনশেষে দ্রুত পাকিস্তানের তিন উইকেট নিলেও এখনই অস্ট্রেলিয়ার ওপর ঝুলছে ৩২৫ রানের লিডের খড়গ। 

    আগের দিন অপরাজিত থাকা ফিঞ্চ-খাওয়াজা দিন শুরু করেছিলেন দারুণভাবেই। প্রথম সেশনে উইকেট দেননি, ফিফটি পেরিয়েছেন দুজনই । ফিঞ্চের আউটের পরই শুরু হলো বিপত্তি। হাজির হলেন বিলাল। তার টসড-আপ ডেলিভারিতে ড্রাইভ করতে গিয়ে স্লিপে ক্যাচ দিয়েছেন শন মার্শ, ফিঞ্চের মতো এ ক্যাচও নিয়েছেন আসাদ শফিক। এদিন ক্যাচিংয়ে দারুণ ছিল পাকিস্তান। 

    মার্শের পর খাওয়াজা বিপদ ডেকে এনেছেন প্যাডল সুইপ করতে গিয়ে, বিলারের এক্সট্রা বাউন্স কাল হয়েছে তার। ট্রাভিস হেড ও মারনাস ল্যাবুশেন- দুই অভিষিক্তই ফিরেছেন কোনো রান না করেই, অভিষিক্ত বিলালের বলেই। এই বৈপরীত্যই যেন বলছে অস্ট্রেলিয়ার দুর্দশাটা। 

    আব্বাসের নীচু হওয়া বলে এলবিডব্লিউ হয়েছেন মিচেল মার্শ। আর টিম পেইন ব্যাট-প্য্যাডে ক্যাচ দিয়েছেন ল্যাবুশেনের মতো করে, এ উইকেট দিয়েই পাঁচ পূর্ণ হয়েছে আসিফের। স্টার্ক সিডলকে ফিরিয়ে কাজ এগিয়ে দিয়েছেন আব্বাস, ন্যাথান লায়নের উইকেট দিয়ে অভিষেকে পাকিস্তানের হয়ে তৃতীয় সেরা বোলিং ফিগার গড়েছেন বিলাল। 

    ইয়াসির শাহ চাপ তৈরি করে গেছেন, উইকেট মেলেনি তার। অস্ট্রেলিয়ার জন্য যথেষ্ট ছিল তো আব্বাসের লাইন-লেংথের সঙ্গে বিলালের স্পিনই। 

    দুবাইয়ের গরমে অস্ট্রেলিয়াকে ফলো-অনে না পাঠিয়ে আবার ব্যাটিংয়ে এসেছে পাকিস্তান। হাফিজ-ইমাম আগের ইনিংসের মতো শুরু করলেও ৩৭ রানেই ভেঙেছে ওপেনিং জুটি। হল্যান্ডের বাড়তি বাউন্সে ভড়কে যাওয়া হাফিজ ক্যাচ দিয়েছেন সিলি পয়েন্টে। বোলিংয়ের মতো দিনটা ব্যাটিংয়ে ভাল যায়নি বিলালের, ফিরেছেন শূন্য রানেই। দিনের শেষ বলে আজহার আলির উইকেট রিভিউ নিয়ে পেয়েছে অস্ট্রেলিয়া, হল্যান্ডের বলে লাইন মিস করে তিনি হয়েছেন এলবিডব্লিউ।