• অস্ট্রেলিয়ার আরব আমিরাত সফর
  • " />

     

    ক্রিকেটের অদ্ভুত সব ট্রফি

    ক্রিকেটের অদ্ভুত সব ট্রফি    

    পাকিস্তান-অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি সিরিজের ট্রফি উন্মোচন অনুষ্ঠান। দুই অধিনায়ক যখন ট্রফি নিয়ে হাসিমুখে পোজ দিচ্ছেন, ওই কক্ষে তখন চাপা হাসির রোল পড়ে গেছে সবার মাঝে। শুধু রুমে নয়, সামাজিক যোগাযোগ মাধ্যমেও এই ট্রফি নিয়ে হাস্যরসের যেন শেষ নেই! কেনই বা হবে না, ট্রফির বড় একটা অংশ জুড়েই যে আছে বিশাল এক বিস্কুট! ক্রিকেট ইতিহাসে এরকম অদ্ভুত ট্রফি অবশ্য আগেও দেখা গিয়েছে।

    ‘বিস্কুট ট্রফি’, পাকিস্তান-অস্ট্রেলিয়া সিরিজের ট্রফির নাম দেওয়া হয়েছে এমনটাই। তিনটি স্ট্যাম্পের ওপরে বড়সড় একটা বিস্কুটের আকৃতি বসিয়েই তৈরি করা হয়েছে এটি। কিন্তু বিস্কুটের আদতেই কেন বানানো হলো? আসলে এই সিরিজের মূল স্পন্সর হচ্ছে ‘টাক’ নামের বিস্কুট কোম্পানি। নিজেদের প্রচারণার জন্যই হয়ত ট্রফির নকশাটা এভাবে করেছে তারা। এই ট্রফি নিয়ে মজা করে টুইট করেছে খোদ আইসিসির অফিসিয়াল পেজও।

     

     

    ১৯৯৬ সালের প্রথম বোর্ডার-গাভাস্কার ট্রফিটিও কম অদ্ভুত ছিল না। বাদামি রঙের একটি বড় কাঠের টুকরার মাঝে সাদা রঙের একটি গোল বল, ট্রফির নকশা ছিল এমনই। আসলে কী ভেবে যে ট্রফির নকশা করা হয়েছিল, সেটা এখনো রহস্য!

     

     

    দুই বছর পর শারজাহতে কোকাকোলা কাপের নকশা ছিল আরও অদ্ভুত। বিশাল আকৃতির কোকের বোতলের মুখের আদতেই তৈরি করা হয়েছিল ট্রফিটি। ভারতের মোহাম্মদ আজহারউদ্দীন ট্রফিটি উঁচিয়ে ধরতে নিশ্চয়ই খুব একটা স্বস্তি বোধ করছিলেন না!

     

    অদ্ভুত ছিল ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের ট্রফিও। ট্রফির ওপরে রয়েছে সাদা বল, নিচে অনেকগুলো হাত!

    ২০০৪ সালে জনশক্তি ট্রফি জিতেছিল শ্রীলংকা। ট্রফিটি ছিল লংকান অধিনায়ক মাহেলা জয়াবর্ধনের উচ্চতার সমান। ২০০৬ সালে ভারত-পাকিস্তান দুই ম্যাচের ডিএলএফ ওয়ানডে সিরিজের ট্রফি তো লম্বা ছিল, সাথে ছিল বিশাল চওড়াও! ট্রফির ওপরে বসান ছিল আরব আমিরাত, ভারত, পাকিস্তানসহ অনেক দেশের পতাকা। রাহুল দ্রাবিড় ও ইনজামাম-উল-হক দুজন মিলেও তুলতে পারছিলেন না!

     

    ২০১৫ সালে শ্রীলংকা-পাকিস্তান টি-টোয়েন্টি সিরিজ জিতল পাকিস্তান। অধিনায়ক হিসেবে ট্রফি উঁচিয়ে ধরলেন শহীদ আফ্রিদি। মজার ব্যাপার হচ্ছে, ওই ট্রফিতে ছিল তারই উদযাপনের আকৃতি!

    অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড সিরিজের ট্রফি দেখলে মনে হয়, সেটা নতুন নকশার কোনো টেলিফোন। অস্ট্রেলিয়া-শ্রীলংকা সিরিজের ট্রফিও কম অদ্ভুত নয়। স্পিনারের দুই হাততে বসিয়ে নকশা করা হয়েছে ট্রফিটি। 
     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন