• ইংল্যান্ডের শ্রীলঙ্কা সফর ২০১৮
  • " />

     

    • ইংল্যান্ডের শ্রীলঙ্কা সফর ২০১৮

    স্পিনারদের ম্যাচে সিরিজ জিতল ইংল্যান্ড

    স্কোর 

    ইংল্যান্ড ২৯০ ও ৩৪৬

    শ্রীলংকা ৩৩৬ ও ২৪৩ (ম্যাথিউস ৮৮, লিচ ৫/৮৩)

    ইংল্যান্ড ৫৭ রানে জয়ী

     

    জয়ের জন্য ইংল্যান্ডের দরকার ছিল মাত্র তিন উইকেট। এই পরিস্থিতিতে জিততে হলে দারুণ কিছুই করে দেখাতে হতো শ্রীলংকাকে। পাল্লেকেলেতে টেস্টের পঞ্চম দিনে জয় তুলে নিতে ইংলিশ বোলাররা নিলেন মাত্র আধ ঘণ্টা। দ্বিতীয় টেস্টে শ্রীলংকাকে ৫৭ রানে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করল জো রুটের দল। এই জয়ে ১৮ বছর পর শ্রীলংকার মাটিতে সিরিজ জিতল ইংলিশরা।

    জিততে হলে শেষ দিনে ৭৫ রান করতে হতো শ্রীলংকাকে। শেষ দিনে শ্রীলংকার আশা বেঁচে ছিল নিরোশান ডিকভেলায়, চতুর্থ দিনশেষে ২৭ রানে অপরাজিত ছিলেন তিনি। দিনের ষষ্ঠ ওভারের প্রথম বলে সেই ডিকভেলাকে ফেরান মঈন আলি। স্লিপে বেন স্টোকসকে ক্যাচ দিয়েই প্যাভিলিয়নে ফেরেন ডিকভেলা, শেষ হয়ে যায় লংকানদের জয়ের আশাও। সেই ওভারের তৃতীয় বলে আউট হন সুরাঙ্গা লাকমলও।

    শ্রীলংকার শেষ উইকেট নেন জ্যাক লিচ। মালিন্দা পুস্পকুমারাকে আউট করে ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন এই স্পিনার। এই ম্যাচে সব মিলিয়ে স্পিনাররা নিয়েছেন ৩৮ টি উইকেট, যা টেস্ট ইতিহাসে সর্বোচ্চ। 

    ২০১৫-১৬ মৌসুমে শেষবার বিদেশের মাটিতে টেস্ট সিরিজ জিতেছিল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকায় গিয়ে সিরিজ জেতে তারা। দুই বছর পর লংকানদের মাটিতে হারিয়ে আবারো ঘরের বাইরে সিরিজ জিতল রুটের দল। অধিনায়ক হিসেবে বিদেশের মাটিতে এটাই রুটের প্রথম টেস্ট সিরিজ জয়।