• ইউয়েফা নেশনস লিগ
  • " />

     

    নেশনস লিগ : প্রমোশন কার, কার রেলিগেশন?

    নেশনস লিগ : প্রমোশন কার, কার রেলিগেশন?    

    ইউয়েফা নেশনস লিগের শেষ রাউন্ডের আগে সব লিগের সমীকরণ দেখে নেওয়া যাক আরেকবার... 

    লিগ এ 
    ফাইনাল রাউন্ডে সবার আগে নিজেদের জায়গা নিশ্চিত করেছিল পর্তুগালনাটকীয় এক ম্যাচে ক্রোয়েশিয়াকে হারিয়ে ইংল্যান্ডও যোগ দিয়েছে সেই দলে দুই গোলে পিছিয়ে পড়েও বেলজিয়ামকে ৫-২ গোলে হারিয়ে সুইজারল্যান্ডও আছে তাদের সঙ্গে। ইউয়েফা নেশনস লিগের ফাইনাল রাউন্ডে আরও একটি দল বাছাই হবে। 

    জার্মানি-নেদারল্যান্ডস ম্যাচের দলের ওপর নির্ভর করছে শেষ জায়গাটি কোন দলের হবে। হার এড়ালেই নেদারল্যান্ডস গ্রুপের শীর্ষ অবস্থানে চলে যাবে। আর ফ্রান্সকে দ্বিতীয় হয়েই সন্তুষ্ট থাকতে হবে। এখন পর্যন্ত ৩ ম্যাচে ১ পয়েন্ট পাওয়া জার্মানি নেদারল্যান্ডসে হারাতে পারলেই কেবল বিশ্বজয়ীরা থাকবে নেশনস লিগের ফাইনাল রাউন্ডে। 

    লিগ এ থেকে জার্মানির সঙ্গে রেলিগেশন নিশ্চিত হয়েছে ক্রোয়েশিয়া, আইসল্যান্ড, পোল্যান্ডেরও।

    লিগ বি
    এই লিগ থেকে প্রমোশন নিশ্চিত হয়েছে বসনিয়া হার্জেগভিনা, ডেনমার্ক, ইউক্রেন। স্টকহোমে সুইডেন-রাশিয়া ম্যাচে নির্ধারিত হবে চতুর্থ দলের প্রমোশন। হার এড়ালেই লিগ 'এ' তে প্রমোশন হবে রাশিয়ার। 

    তুরস্ক, নর্দার্ন আয়ারল্যান্ড, রিপাবলিক অফ আয়ারল্যান্ডের রেলিগেশন নিশ্চিত হয়ে গেছে। চেক রিপাবলিক বা স্লোভাকিয়ার ভেতর এক দল যোগ দেবে বাকি তিন দেশের সঙ্গে। 



    লিগ সি 
    এই লিগ থেকে এখন পর্যন্ত ফিনিল্যান্ড একমাত্র দেশ হিসেবে প্রমোশন নিশ্চিত করেছে। স্কটল্যান্ড- ইসরায়েল; বুলগেরিয়া-নরওয়ে - দুই ম্যাচ থেকে দুই দল উঠবে লিগ বি তে। লিথুয়ানিয়ার সঙ্গে ড্র করলেই সার্বিয়াও যোগ দেবে বাকিদের সঙ্গে।

    এই গ্রুপ থেকে লিথুয়ানিয়া, আলবেনিয়া, স্লোভেনিয়া, এস্তোনিয়ার রেলিগেশন নিশ্চিত হয়েছে আগেই। চার গ্রুপের তৃতীয় হওয়া দলগুলোর মধ্যে আবার সবচেয়ে কম পয়েন্ট পাওয়া দলও রেলিগেশনে পড়বে।   

    লিগ ডি 

    এই লিগে কোনো রেলিগেশন নেই। জর্জিয়া ও বেলারুশের উঠে যাবে লিগ সি তে। আজারবাইজানের সঙ্গে হার এড়াতে পারলে কসভো আর জিব্রাল্টার সঙ্গে হার এড়াতে পারলে মেসিডোনিয়াও উঠে যাবে লিগ তাদের সঙ্গে।