• ক্রিকেট

বিশ্বকাপের জন্য আইপিএলে নেই ম্যাক্সওয়েল-ফিঞ্চ

 

২০১২ সাল থেকে প্রতি মৌসুমেই আইপিএলে খেলেছেন তিনি। টি-টোয়েন্টির এই টুর্নামেন্টে গ্লেন ম্যাক্সওয়েলের সাফল্যও কম নয়। তবে আগামী বছরের বিশ্বকাপ ও অ্যাশেজ সিরিজকে সামনে রেখে ২০১৯ সালের আইপিএলের নিলাম থেকে নিজের নাম প্রত্যাহার করে নিলেন এই অস্ট্রেলিয়ান অলরাউন্ডার। ম্যাক্সওয়েলের মতো সামনের আইপিএলে খেলবেন না অস্ট্রেলিয়ান ওয়ানডে দলের অধিনায়ক অ্যারন ফিঞ্চও।

আগের নিলামে ম্যাক্সওয়েলকে ৯ কোটি রুপিতে কিনেছিল দিল্লী। ফিঞ্চকে কিংস ইলেভেন পাঞ্জাব কিনেছিল ৬.২ কোটি রুপিতে। আগামী বিশ্বকাপের কথা ভেবে অবশ্য নিলামের দুই সপ্তাহে আগে নিজেদের আইপিএল থেকে দূরে রাখার সিদ্ধান্ত নিয়েছেন ম্যাক্সওয়েল ও ফিঞ্চ।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের পর ঘরোয়া ক্রিকেট, এরপর বিশ্বকাপ। বিশ্বকাপের পরপরই অ্যাশেজ, সবকিছু মিলিয়ে ব্যস্ত ক্রিকেটসূচি রয়েছে অস্ট্রেলিয়ানদের সামনে। আগামী বছরের ১ এপ্রিল শেষ হবে অস্ট্রেলিয়ান শেফিল্ড শিল্ডের ফাইনাল। এরপর সবাই আইপিএল খেলতে যাবেন, বিশ্বকাপের প্রস্তুতির জন্য অজি ক্রিকেটারদের দেশে ফেরার সময়সূচী বেঁধে দেওয়া হয়েছে ২ মে। তবে মাঝের এই সময়টা আইপিএলে না খেলে বিশ্বকাপের জন্য প্রস্তুত হতে চান ম্যাক্সওয়েল ও ফিঞ্চ। দুজন তাদের ফ্র্যাঞ্চাইজির কাছে চিঠি পাঠিয়েছে। তাদের না খেলার সিদ্ধান্তকে সম্মান জানিয়েছে দুই ফ্র্যাঞ্চাইজি, দল থেকে অব্যাহতি দেওয়া হয়েছে দুজনকে। আগামী ১৮ ডিসেম্বর অনুষ্ঠিত নিলামেও থাকবে না তাদের নাম।

এদিকে ম্যাক্সওয়েল, ফিঞ্চ যেখানে নিজেদের আইপিএল থেকে সরিয়ে রাখছেন, সেখানে ইংলিশ তরুণ অলরাউন্ডার স্যাম কারান নতুনভাবে নিজের নাম দিয়েছেন নিলামে। নাম দিয়েছেন আগের মৌসুমে মুম্বাই ইন্ডিয়ানসের মেন্টর হিসেবে দায়িত্ব পালন করা শ্রীলংকান পেসার লাসিথ মালিঙ্গাও।

এখনও নির্ধারিত করা হয়নি আগামী মৌসুমের আইপিএলের সূচি। তবে বিসিসিআই আভাস দিয়েছে, মার্চের শেষে শুরু হয়ে মে মাস পর্যন্ত চলতে পারে আইপিএল। বিশ্বকাপ প্রস্তুতিকে সামনে রেখে সব দেশই তাদের ক্রিকেটারদের আইপিএল শেষ হওয়ার আগে ডেকে পাঠাবে। বিশ্বকাপ স্কোয়াডে থাকা ইংলিশ ক্রিকেটারদের দেশে ফিরতে হবে ২৫ এপ্রিলের মাঝে। দক্ষিণ আফ্রিকানদের ক্ষেত্রে সেটা ১০ মে, শ্রীলংকানদের ক্ষেত্রে ৬ মে, বাংলাদেশিদের ক্ষেত্রে সেটা ১৫ এপ্রিল। আফগানিস্তান ক্রিকেট বোর্ড এখনো তাদের ক্রিকেটারদের আইপিএল থেকে ফেরার সময় জানায়নি।