• আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
  • " />

     

    আইসিসির বর্ষসেরা একাদশে মোস্তাফিজ

    আইসিসির বর্ষসেরা একাদশে মোস্তাফিজ    

    গত বছর আইপিএলে পাওয়া ইনজুরিটা বেশ ভুগিয়েছিল তাকে। কিছুটা সময় লাগলেও মোস্তফিজুর রহমান সেই ইনজুরি কাটিয়ে ফিরেছেন তাঁর চিরচেনা রূপে। ২০১৮ সালে ওয়ানডেতে দারুণ পারফরম্যান্সের স্বীকৃতিও পেলেন 'ফিজ'। আইসিসি ঘোষিত ২০১৮ সালের বর্ষসেরা ওয়ানডে একাদশে জায়গা করে নিয়েছেন তিনি। 

    ২০১৮ সালে মোস্তাফিজ ওয়ানডে খেলেছেন ১৮টি। ২১.৭২ গড়ে তিনি নিয়েছেন ২৯ উইকেট। এশিয়া কাপে ১৮.৫০ গড়ে ১০ উইকেট নিয়ে রশিদ খান ও কুলদীপ যাদবের সাথে যৌথভাবে টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেটশিকারি ছিলেন তিনি।

    আইসিসি বলছে, সুইং করানোর সামর্থ্য ও দুর্দান্ত স্লোয়ার মোস্তাফিজকে দারুণ এক ওয়ানডে বোলারে পরিণত করেছে। সেরা একাদশে বাংলাদেশের আর কেউ নেই। অধিনায়ক হিসেবে আছেন ভারতের বিরাট কোহলি। ভারত ও ইংল্যান্ড থেকে সর্বোচ্চ চারজন করে ক্রিকেটার আছেন এই একাদশে। নিউজিল্যান্ড, বাংলাদেশ ও আফগানিস্তান থেকে আছেন একজন করে।

     

     

    এদিকে ওয়ানডেতে মোস্তাফিজ থাকলেও বর্ষসেরা টেস্ট একাদশে বাংলাদেশের কেউ নেই। সেই একাদশেরও অধিনায়ক কোহলি। সেখানে ভারত ও নিউজিল্যান্ড থেকে আছেন তিনজন করে ক্রিকেটার। শ্রীলংকা, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা থেকে একজন আছেন একাদশে।

    টেস্ট ও ওয়ানডে একাদশের অধিনায়ক হওয়ার পাশাপাশি দুই ফরম্যাটেই বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন কোহলি। এছাড়া বর্ষসেরা ক্রিকেটারের স্যার গারফিল্ড সোবার্স ট্রফিও জিতেছেন তিনি। প্রথম ক্রিকেটার হিসেবে একই বছর এই তিনটি পুরস্কার জিতলেন কোহলি। গত বছর ১৩ টেস্টে ৫৫.০৮ গড়ে কোহলির রান ছিল ১৩২২, সেঞ্চুরি পাঁচটি। ১৪ ওয়ানডেতে তাঁর রান ছিল ১২০২, সেঞ্চুরি ৬টি, গড় ১৩৩.৫।

    এছাড়া ওয়ানডেতে সেরা ইনিংসের জন্য মনোনীত হয়েছিল বাংলাদেশের লিটন দাস ও মুশফিকুর রহিমের ইনিংস।

    বর্ষসেরা ওয়ানডে একাদশঃ রোহিত শর্মা, বিরাট কোহলি (অধিনায়ক), জনি বেয়ারস্টো, জো রুট, রস টেলর, জস বাটলার, বেন স্টোকস, মোস্তাফিজুর রহমান, রশিদ খান, কুলদীপ যাদব, জাসপ্রিত বুমরাহ।

    বর্ষসেরা টেস্ট একাদশঃ টম ল্যাথাম, দিমুথ করুনারত্নে, কেন উইলিয়ামসন, বিরাট কোহলি (অধিনায়ক), হেনরি নিকোলস, রিশাভ পান্ট, জেসন হোল্ডার, মোহাম্মদ আব্বাস, কাগিসো রাবাদা, নাথান লায়ন, জাসপ্রিত বুমরাহ ।