• আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
  • " />

     

    সেই বিতর্কিত পাইবাসই ওয়েস্ট ইন্ডিজের কোচ

    সেই বিতর্কিত পাইবাসই ওয়েস্ট ইন্ডিজের কোচ    

    তিন বছর তিনি পালন করেছিলেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের পরিচালকের দায়িত্ব। রিচার্ড পাইবাস ওই সময়ে বহু কারণেই ছিল বিতর্কিত। এবার সেই পাইবাসকেই নিয়োগ দেওয়া হয়েছে ক্যারিবিয়ানদের নতুন কোচ হিসেবে। অন্তর্বর্তীকালীন কোচ নিক পোথাসের স্থলাভিষিক্ত হচ্ছেন তিনি।

    ২০১৩ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের প্রধান পরিচালক ছিলেন পাইবাস। সেই সময় তার নেওয়া বেশ কিছু সিদ্ধান্তে সমালোচনার ঝড় উঠেছিল। পাইবাস নিয়ম করেছিলেন, জাতীয় দলে সুযোগ পেতে হলে ক্রিকেটারদের অবশ্যই ঘরোয়া লিগে খেলতে হবে। এই কারণেই অনেক ক্রিকেটার জাতীয় দল ছেড়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগে মনোযোগ দিয়েছিলেন। তিন বছর দায়িত্ব পালনের পর প্রায় দুই বছর ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট থেকে দূরে ছিলেন পাইবাস। এর মাঝে বেশ সিনিয়র ক্রিকেটাররা ফিরেছেন জাতীয় দলে। গত বছরের ফেব্রুয়ারিতে পাইবাসকে ওয়েস্ট ইন্ডিজের হাই পারফরম্যান্স পরিচালক নিয়োগ দেওয়া হয়।

    স্টুয়ার্ট ল’য়ের দায়িত্ব ছাড়ার পর ওয়েস্ট ইন্ডিজের অস্থায়ী কোচ হয়েছিলেন নিক পোথাস। বাংলাদেশের বিপক্ষে সিরিজটা খুব ভালো কাটেনি তাঁর। পোথাসকে তাই বেশিদিন রাখল না ওয়েস্ট ইন্ডিজ। আপাতত এই বছরের বিশ্বকাপ ও এরপর ভারতের বিপক্ষে সিরিজ পর্যন্ত পাইবাসকে কোচের দায়িত্ব দেওয়া হয়েছে। পাইবাসের কোচ হওয়া নিয়ে অবশ্য সাবেক ক্রিকেটাররা সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের হতাশার কথা জানিয়েছেন। সাবেক অধিনায়ক ড্যারেন স্যামি তো বিশ্বাসই করতে পারছেন না পাইবাসকে কোচ করা হয়েছে!

    শেষবার পাইবাস জাতীয় দলের কোচ ছিলেন ২০১২ সালে। সেবার মাত্র পাঁচ মাসের মাথায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাথে দ্বন্দ্বের কারনে দায়িত্ব ছেড়েছিলেন তিনি। ২০১৭ সালে ভারতের কোচ নির্বাচনের সময় পাইবাসেরও সাক্ষাৎকার নেওয়া হয়েছিল।