• চ্যাম্পিয়নস লিগ
  • " />

     

    ইয়াং বয়েজে নুয়ে পড়ল তুরিনের বুড়িরা

    ইয়াং বয়েজে নুয়ে পড়ল তুরিনের বুড়িরা    

    অতিরিক্ত সময়ের খেলা শেষ হতে আর দুই মিনিট বাকি। বক্সের একটু বাইরে থেকে বাঁ পায়ের দুর্দান্ত এক শটে বল জালে জড়ালেন পাউলো দিবালা। ম্যাচে সমতা ফেরানোর উল্লাসে তখন জুভেন্টাস ডাগআউটে আনন্দের বন্যা বইছে। কিন্তু রেফারি গোলের বাঁশি বাজালেন না, জানালেন বল জালে ঢোকার আগে ক্রিশ্চিয়ানো রোনালদোর মাথা ছুঁয়েছে, আর রোনালদো ছিলেন অফ সাইড পজিশনে! দিবালাকে হতাশায় ডুবিয়ে বাতিল হয়ে গেল গোল। চ্যাম্পিয়নস লিগে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ইয়াং বয়েজের কাছে ২-১ গোলে হেরেও অবশ্য গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডে উঠেছ তুরিনের বুড়িরা।

    দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয়েছিল আগেই, জুভেন্টাসের লড়াইটা ছিল গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার। ইয়াং বয়েজের বিপক্ষে ম্যাচের শুরু থেকে আক্রমণাত্মক ছিলেন জুভ ফরোয়ার্ডরা। ১৫ মিনিটে রোনালদোর শট অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়। ২৫ মিনিটে আবার লক্ষ্যভ্রষ্ট হয় তাঁর শট। দুই মিনিট পর লক্ষ্যভ্রষ্ট হয় ডগলাস কস্তার শটও। স্রোতের বিপরীতে এগিয়ে যায় ইয়াং বয়েজ। বক্সের ভেতরে মৌমি নিকোলাসকে ফাউল করেন অ্যালেক্স সান্দ্রো। পেনাল্টি থেকে গোল করতে ভুল করেননি গুইলামে হোয়ারাউ। প্রথমার্ধে সমতা আনার সুযোগ পেয়েছিলেন রোনালদো ও মারিও মানজুকিচ, দুজনেই সেটা নষ্ট করেছেন।

    দ্বিতীয়ার্ধেও বেশ কয়েকটি সুযোগ এসেছিলন রোনালদো, মানজুকিচ ও অ্যালেক্স সান্দ্রোর সামনে। তিনজনই গোলপোস্টের সামনে এসে শট নিয়েছিলেন, তিনজনের শটই পোস্ট ঘেঁষে চলে গেছে। জুভেন্টাসকে আরো হতাশায় ডুবিয়ে ৬৮ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন সেই হোয়ারাউই। দারুণ এক পাল্টা আক্রমণ থেকে বল পেয়েছিলেন নিকোলাস। তাঁর বাড়ান বলেই বক্সের বাইরে থেকে নেওয়া বাঁ পায়ের দুর্দান্ত এক শট নিজের দ্বিতীয় গোল করেন হোয়ারাউ।

    ম্যাচে ফিরতে মরিয়া জুভেন্টাস একের পর এক আক্রমণে ব্যস্ত রাখে ইয়াং বয়েজ রক্ষণভাগকে। ৮০ মিনিটে গোলও পেয়ে যায় তাঁরা। বক্সের বাইরে থেকে রোনালদোর পাসে দারুণ এক গোল করেন দিবালা। তিন মিনিট পর দিবালার আরেকটি শট ঠেকিয়ে দেন ইয়ং বয়েজ কিপার। ৯০ মিনিটে বনুচ্চির হেডও বাঁচিয়ে দেন উলফলি। শেষ মুহূর্তে সমতাসূচক গোল পেয়েছিলেন দিবালা, কিন্তু বল জালে জড়ানোর আগে অফ সাইড পজিশনে থাকা রোনালদোর মাথায় লাগলে গোল বাতিল করেন রেফারি। ২-১ ব্যবধানে জিতেই চ্যাম্পিয়নস লিগের এবারের আসর শেষ করল ইয়াং বয়েজ।

     

    এদিকে হারলেও গ্রুপের শীর্ষে থেকেই শেষ ষোলতে উঠেছে জুভেন্টাস। এর জন্য তাঁরা ভ্যালেন্সিয়াকে একটা বিশেষ ধন্যবাদ দিতেই পারে। গ্রুপের অন্য ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডকে তাঁরা হারিয়েছে ২-১ গোলে। ১৭ মিনিটে কার্লোস সোলার এগিয়ে দেন ভ্যালেন্সিয়াকে। বক্সের বাইরে থেকে তাঁর ডান পায়ের শট গোলরক্ষককে সহজেই বোকা বানায়। ৩৫ মিনিটে সমতা ফেরানর সুযোগ পেয়েছিলেন পল পগবা। কর্নার থেকে ফেলায়নির পাসে বল পেয়ে গোলপোস্টের সামনে দাঁড়িয়েও বল জালে জড়াতে পারেননি।

    দ্বিতীয়ার্ধের শুরুতে ফিল জোনসের আত্মঘাতী গোলে ভ্যালেন্সিয়ার ব্যবধান বাড়ে। এরপর অনেক আক্রমণ সাজালেও সেখান থেকে গোল আদায় করতে পারছিল না ইউনাইটেড। ৮৭ মিনিটে মার্কাস র‍্যাশফোর্ড গোল করে আশা জাগিয়েছিলেন। অ্যাশলি ইয়ংয়ের ক্রসে দারুণ এক হেডে বল জালে জড়ান তিনি। শেষ পর্যন্ত ২-১ গোলের হার নিয়েই মাঠ ছাড়ে হোসে মরিনহোর দল।

    ৬ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থেকেই পরের রাউন্ডে উঠেছে জুভেন্টাস। ১০ পয়েন্ট নিয়ে ইউনাইটেড হয়েছে রানার্সআপ।