• আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
  • " />

     

    পাকিস্তানের বিপক্ষেই ফিরছেন স্মিথ-ওয়ার্নার?

    পাকিস্তানের বিপক্ষেই ফিরছেন স্মিথ-ওয়ার্নার?    

     

    ২৯ মার্চ শেষ হচ্ছে তাদের বহুল আলোচিত সেই নিষেধাজ্ঞা। এরপর স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে অস্ট্রেলিয়া দলে ফিরতে হয়ত খুব বেশি অপেক্ষা করতে হবে না। কোচ জাস্টিন ল্যাঙ্গার আভাস দিয়েছেন, ৩১ মার্চ থেকে পাকিস্তানের বিপক্ষে হতে যাওয়া ওয়ানডে সিরিজ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারেন স্মিথ-ওয়ার্নার।

    সেই মার্চে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে বল টেম্পারিংয়ের দায়ে নিষিদ্ধ হয়েছিলেন স্মিথ-ওয়ার্নার-ব্যানক্রফট ত্রয়ী। নিষেধাজ্ঞা শেষে কবে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন, এ নিয়ে সন্দেহ ছিল সবারই। মাঝে একবার শোনা গিয়েছিল, অ্যাসোসিয়েশনের অনুরোধে তাদের নিষেধাজ্ঞা কমতেও পারে। শেষ পর্যন্ত তাদের নিষেধাজ্ঞা ওঠেনি।  

    আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়ার ওয়ানডে সিরিজটা প্রথমে হওয়ার কথা ছিল ১৫ মার্চ থেকে ২৯ মার্চ। পরে সিরিজের নতুন সময়সূচী নির্ধারণ করা হয়েছে ৩১ মার্চ থেকে ১৩ এপ্রিল। সিরিজ শুরুর মাত্র দুইদিন আগেই বল টেম্পারিংয়ের দায়ে পাওয়া নিষেধাজ্ঞা উঠবে স্মিথ-ওয়ার্নারের।

    নিষেধাজ্ঞা ওঠার ৪৮ ঘণ্টার মাঝেই মাঠে নামতে পারেন স্মিথ-ওয়ার্নার, ইঙ্গিত দিলেন ল্যাঙ্গার, ‘নিষেধাজ্ঞা থেকে ফিরে আসা ক্রিকেটারদের কীভাবে জাতীয় দলে ফেরানো যায়, সেই ব্যাপারে অনেক কিছু ভাবা হয়েছে গত কয়েক মাসে। তাঁরা দুজন পাকিস্তানের বিপক্ষে সিরিজ দিয়েই হয়ত আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারেন। অস্ট্রেলিয়ান ক্রিকেটের জন্য যেটা সবচেয়ে ভালো হয় ওই সিদ্ধান্তই নেওয়া হবে। এখনো কিছু চূড়ান্ত হয়নি, আলোচনা চলছে এসব ব্যাপারে।’

    নিষেধাজ্ঞার বেড়াজালে আটকে পড়া স্মিথ-ওয়ার্নারের আগামী বিশ্বকাপ খেলা নিয়েই ছিল শঙ্কা। পাকিস্তানের বিপক্ষে যদি সত্যি দলে ফেরেন, তাহলে ইংল্যান্ডে বিশ্বকাপ খেলার সম্ভাবনা অনেকটাই উজ্জ্বল হবে।