• বাংলাদেশের নিউজিল্যান্ড সফর
  • " />

     

    নেট সেশন : নেপিয়ারে আসবে 'উইন্ড অফ চেঞ্জ'?

    নেট সেশন : নেপিয়ারে আসবে 'উইন্ড অফ চেঞ্জ'?    

    প্রথম ওয়ানডে, দিবা-রাত্রি
    নিউজিল্যান্ড-বাংলাদেশ  

    কবে, কখন
    ১৩ ফেব্রুয়ারি, ২০১৯
    বাংলাদেশ সময় ০৭০০


    'বাতাসের শহর' ওয়েলিংটনের তুলনায় ঘন্টায় প্রায় ৮ কিলোমিটার বাতাস কম নেপিয়ারে। তবে সেটাও কম না, প্রায় ঘন্টাপ্রতি ১০ কিলোমিটার গতির। ম্যাকলিন পার্কে একপাশ ছাড়া বাকি পাশগুলো উন্মুক্ত, বাতাস এখানেও বড় একটা চ্যালেঞ্জের নাম। শুধু ব্যাটসম্যান না, বাংলাদেশী বোলাররাও হিমশিম খেতে পারেন সে বাতাস সামাল দিতে। নিউজিল্যান্ডের সঙ্গে প্রথম ওয়ানডের আগে বাতাসের চ্যালেঞ্জ ছাড়াও আলোচনায় ‘বাতাস-বদল’-এর ব্যাপারটাও। খেলা যখন নিউজিল্যান্ডের মাটিতে তাদের বিপক্ষে, বাংলাদেশের ক্ষেত্রে বাতাসটা পুরো এক ও বিপরীতমুখি এখানে। নিউজিল্যান্ডের মাটিতে যে এর আগে ১০ ওয়ানডে খেলেও কখনোই তাদেরকে হারানো হয়নি বাংলাদেশের! 

    ভারতের সঙ্গে শেষ সিরিজটা নিউজিল্যান্ড হেরেছে বাজেভাবে, আর চ্যাম্পিয়নস ট্রফিতে কার্ডিফ-মহাকাব্যের সুখস্মৃতি সঙ্গী ছিল বাংলাদেশের। ‘উইন্ড অফ চেঞ্জ’ এর সুযোগটা হাতছানিই দিচ্ছিল বাংলাদেশকে। তবে দলের অন্যতম বড় শক্তি অলরাউন্ডার সাকিব আল হাসানের চোট বদলে দিয়েছে বেশ হিসাব-নিকাশ। তারও আগে আঘাত করেছে চোট, স্কোয়াডে থাকা পেসার তাসকিন আহমেদও ছিটকে গেছেন। টেস্ট দলে থাকা মুমিনুল হককে উড়িয়ে নেওয়া হয়েছে আগেভাগে। প্রস্তুতি ম্যাচেও বাংলাদেশ হেরে বসেছে। 

    সাকিবের চোটে যখন বাংলাদেশ কোণঠাসা, উলটো অবস্থা নিউজিল্যান্ডের। চোট কাটিয়ে ফিরেছেন ব্যাটসম্যান মার্টিন গাপটিল, ওয়ানডে সিরিজ হারলেও ভারতকে টি-টোয়েন্টি সিরিজে হারিয়ে উজ্জীবিত তারা। আর দরজায় বিশ্বকাপ কড়া নাড়ছে বলে মুখিয়েও আছেন সবাই। 

     

     

    বাংলাদেশের জন্য অবশ্য প্রশ্ন- হবে ‘উইন্ড অফ চেঞ্জ?’ কোচ স্টিভ রোডস বলছেন, ওয়ানডেতে সাম্প্রতিক ইতিহাস তাদের জন্য সফলতার হলেও ‘আন্ডারডগ’ হতে পছন্দ তাদের, তারা পছন্দ করেন প্রতিপক্ষকে চমকে দিতেই। 
     

    রঙ্গমঞ্চ
    ম্যাকলিন পার্ক, নেপিয়ার 

    বাতাস তো আছেই, ম্যাকলিন পার্কে বাগড়া বাধায় সূর্যও। দিবা-রাত্রির ম্যাচে সূর্যাস্তের সময় ব্যাটসম্যানের চোখে প্রখর আলো পড়ার কারণে ভারতের সঙ্গে সিরিজের প্রথম ওয়ানডেতেও কিছুক্ষণ বন্ধ ছিল খেলা। এমনিতে আবহাওয়ার পূর্বাভাসে বৃষ্টির সম্ভাবনা নেই। আর বাংলাদেশ কোচ স্টিভ রোডসের ধারণা, স্পিন এখানে ধরার সম্ভাবনা না থাকলেও রিস্ট-স্পিনাররা হয়ে উঠতে পারেন কার্যকরী। 


    যাদের ওপর চোখ

    সাব্বির রহমান 
    তার দলে আসা নিয়ে বেশ সমালোচনা হয়েছে। নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার আগেই তিনি দলে কিভাবে এলেন, সে প্রশ্নের ভিন্ন ভিন্ন জবাব এসেছে বিভিন্ন পক্ষ থেকে। তবে সাব্বির নিউজিল্যান্ড গেছেন, বিশ্বকাপের কথা মাথায় রেখে একাদশে সুযোগ পাওয়ার সম্ভাবনাও প্রবল। প্রস্তুতি ম্যাচে রানও পেয়েছেন এই ব্যাটসম্যান। 


    মার্টিন গাপটিল 
    পিঠের চোট কাটিয়ে ফিরে এসেছেন, মার্টিন গাপটিল প্রস্তুত ওপেনিংয়ে নিজের পুরোনো চ্যালেঞ্জটা নিতে। আরেক ওপেনার কলিন মানরো প্রথম দুই ওয়ানডের দলে নেই, গাপটিল তাই নামবেন হেনরি নিকোলসের সঙ্গে। 

    সম্ভাব্য একাদশ

    কিরকম একাদশ হবে, সে সম্পর্কে খোলাসা করেননি রোডস। সাকিবের চোটের কারণে একজন বাড়তি স্পিনার খেলাতে হতে পারে বাংলাদেশকে। 

    বাংলাদেশ
    তামিম, লিটন, সৌম্য, মুশফিক, মিঠুন, মাহমুদউল্লাহ, সাব্বির, সাইফউদ্দিন/রুবেল, মিরাজ, মাশরাফি, মোস্তাফিজ 

    নিউজিল্যান্ড
    গাপটিল, নিকোলস, উইলিয়ামসন, টেইলর, ল্যাথাম, নিশাম, ডি গ্র্যান্ডহোম, স্যান্টনার, অ্যাস্টল/সাউদি, হেনরি, বোল্ট

    সংখ্যার খেলা 

    ১৫৭- নেপিয়ারে খেলা নিজেদের শেষ ওয়ানডেতে ভারতের বিপক্ষে ১৫৭ রানে গুটিয়ে গিয়ে ৮ উইকেটে হেরেছিল নিউজিল্যান্ড 
    - নিউজিল্যান্ডের বিপক্ষে নিজেদের শেষ ২টি ওয়ানডেই জিতেছে বাংলাদেশ