• বাংলাদেশের নিউজিল্যান্ড সফর
  • " />

     

    লাইভ রিপোর্ট- বৃষ্টির আগে বোলিংয়ে স্বপ্নালু শুরু বাংলাদেশের

    লাইভ রিপোর্ট- বৃষ্টির আগে বোলিংয়ে স্বপ্নালু শুরু বাংলাদেশের    

    ২য় টেস্ট, ওয়েলিংটন
    তৃতীয় দিন, স্টাম্পস

    বাংলাদেশ ১ম ইনিংস ২১১ (তামিম ৭৪, লিটন ৩৩, ওয়াগনার ৪/২৮, বোল্ট ৩/৩৮) ও নিউজিল্যান্ড ১ম ইনিংস* ৩৮/২


    পড়ুন- স্বপ্ন-বাস্তবতা-স্বপ্নের স্যান্ডউইচের দিন


    ১০.৫০- পরিত্যক্ত করা হয়েছে দিনের বাকি খেলা। ওয়েলিংটনে ফিরে আসা বৃষ্টি থামেনি। 

    চতুর্থ দিনের লাইভ রিপোর্ট পর্যন্ত, বিদায়! 


    ১০.০০- এবং…… বৃষ্টি! 

    গত দুই দিন যা ছিল নিয়মিত দৃশ্য, বেসিন রিজার্ভে ফিরে এলো সেটাই- বৃষ্টি। এর আগে অবশ্য ইতিবাচক শুরু করেছেন রস টেইলর, মেরেছেন চারটি চার। উইলিয়ামসনের সঙ্গে তার জুটি ৩০ রানের। 


    রাভালকেও ফেরালেন আবু জায়েদ 

    ভাঙলো রাভালেরও ধৈর্য্যের বাঁধ! আবারও আবু জায়েদ, রাউন্ড দ্য উইকেট থেকে করা বলটা ল্যাথামের  মতো তাকেও ড্রাইভে প্রলুব্ধ করলো। তবে শটটা ঠিক জায়গামতো খেলতে পারলেন না তিনি, ধরা পড়লেন কাভারে। ৮.৩ ওভারে নিউজিল্যান্ড ৮ রানে ২ উইকেট- বাংলাদেশের স্বপ্নের শুরু! 
     

    ‘পারফেক্ট’ শুরু বাংলাদেশের

    এবং উইকেট! সকালে শুরুতে যেটা পাননি বোল্ট-সাউদিরা, সেটাই যেন পাচ্ছেন আবু জায়েদ-এবাদতরা। ঠিক লাইন আর লেংথ, সঙ্গে সুইং। জিট রাভাল কয়েকটা বল দারুণ ছাড়লেও টম ল্যাথাম ধরা পড়লেন অফস্টাম্পের বাইরের বলে খোঁচা মেরে। রাউন্ড দ্য উইকেট থেকে আবু জায়েদের করা বলটা ড্রাইভে প্রলুব্ধ করেছিল ল্যাথামকে। এর আগে একবার তিনি বেঁচেছিলেন বল মিস করেও, বেশি উচ্চতা থাকায়। 

     

     

     


     

    ২য় টেস্ট, ওয়েলিংটন
    চা-বিরতি
    বাংলাদেশ ১ম ইনিংস ২১১ (তামিম ৭৪, লিটন ৩৩) 

    সময়ের অপেক্ষা ছিল যেন শুধু! ৪৯ বলে খেলে সাউদিকে চিপ করতে গিয়ে গালিতে ধরা পড়েছেন লিটন, যেটা তার প্রথম উইকেট। এরপর আবু জায়েদ বোল্ড হয়েছেন বোল্টের বলে। ১১৯ রানে ১ উইকেট থেকে ২১১ রানে অল-আউট হয়ে গেছে বাংলাদেশ। টসে জিতে বোলিং নেওয়ার সিদ্ধান্তটার সুফল পেতে নিউজিল্যান্ডকে অপেক্ষা করতে হয়েছে বেশ কিছুক্ষণ, তবে বাংলাদেশকে অল-আউট করতে তাদের লাগলো মোট ২ সেশনই! 



    বোল্টের প্রথম, এবং দ্বিতীয়

    তামিম শুরুতে জেঁকে বসতে দেননি তাকে, প্রথম ৫ ওভারে ট্রেন্ট বোল্ট গুণেছিলেন ৩০ রান। অবশেষে সফল হলেন বোল্ট, তার ফুললেংথের বলে ভাঙলো তাইজুলের প্রতিরোধ। তিনি হয়েছেন এলবিডব্লিউ, রিভিউ নিয়েও বাঁচেননি। ৩৫ বলে ৮ রান করে ফিরেছেন তাইজুল, লিটনের সঙ্গে তার জুটি ৩৮ রানের। এক বল পর ফিরেছেন মোস্তাফিজও, বোল্টের বলটা তিনি ছেড়ে দিয়েছিলেন, চেয়ে চেয়ে দেখেছেন শুধু স্টাম্প ছিন্নভিন্ন হওয়াটা। 


    বাংলাদেশের ‘কষ্টার্জিত’ ২০০

    অস্বস্তি থাকলেও এখনও টিকে আছেন লিটন দাস। হেনরিকে এক ওভারে মেরেছিলেন তিন বাউন্ডারিও। তাকে সঙ্গ দিচ্ছেন তাইজুল, বাংলাদেশ ছুঁয়েছে ২০০। চা-বিরতির বাকি মিনিট বিশেক, সে পর্যন্ত টিকতে পারবেন দুজন? 


    একরাশ অস্বস্তির পর ফিরলেন মাহমুদউল্লাহ

    হেলমেটে লাগলো, গ্লাভসে আঘাত করল। শর্ট বল ব্যতিব্যস্ত রেখেছিল মাহমুদউল্লাহকে। ওয়াগনারের শর্ট অফ আ লেংথ বলে নড়ে গেল মনযোগ, পেছনে ভর দিয়ে আড়াআড়ি খেলতে গিয়ে সহজ ক্যাচ দিলেন মিডউইকেটে। বাংলাদেশ অধিনায়ক ফিরলেন ১৩ রানে, ৪৯ রানের ব্যবধানে ৫ম উইকেটটা হারালো বাংলাদেশ। 


    হেনরিকে বিস্মৃত টেস্ট উইকেটের স্বাদ দিলেন সৌম্য

    হেনরিকে আগের ওভারে বোলারস ব্যাকড্রাইভে মেরেছিলেন দারুণ এক ছয়। তবে সৌম্য-বিনোদন টিকলো না বেশিক্ষণ। শর্ট বলে আক্রমণাত্মক হওয়ার চেষ্টা করছিলেন শুরু থেকেই, ওয়াগনারের বিপক্ষে শাফল করে অফসাইডে সরে গিয়েও সুবিধা করতে পারেননি অবশ্য খুব একটা। বড় অসুবিধা হয়ে গেল হেনরির শর্ট অফ আ লেংথের বলটাতেই, পুল করতে গিয়ে খাড়া ওপরে তুলেছেন, পেছনে ক্যাচ নেওয়ার যথেষ্ট সময় পেয়েছেন বিজে ওয়াটলিং। ৩৩ রানের ব্যবধানে ৪ উইকেট হারালো বাংলাদেশ। আর হেনরি টেস্ট উইকেটের স্বাদ পেলেন প্রায় ১৫ মাস পর।


    শর্ট বলের শিকার তামিমও

    ওয়াগনারের শর্ট বল যেন বারমুডা ট্রায়াঙ্গল, যেখানে হারিয়ে যায় তামিম ইকবালের মতো শক্ত রাডারওয়ালা জাহাজও! লাঞ্চের পর দ্বিতীয় ও নিজের প্রথম ওভারে আবারও আঘাত করলেন ওয়াগনার। তার শর্ট বলে পুল করতে গিয়ে টপ-এজড হয়েছেন তামিম। ফিরেছেন ৭৪ রানে। সামনের হাঁটু ওপরে উঠেছিল তামিমের, যে শটে অনেক নিয়ন্ত্রণ থাকার কথা, সেটাই গুবলেট পাকিয়ে গেছে বাড়তি বাউন্সেই। 


     

    ওয়েলিংটন টেস্ট, ৩য় দিন, লাঞ্চ
    বাংলাদেশ ১২৭/৩* 

     

    মিনিট দশেক আগেও পরিস্থিতি ছিল একেবারেই ভিন্ন। লাঞ্চের আগে ফিরে এলো শর্ট বলের তোপ, সেই ওয়াগনারে ভর করেই। ৩ উইকেটে ১২৭ রান নিয়ে লাঞ্চে গেছে বাংলাদেশ, তামিম অপরাজিত ৭২ রানে। 


    মুমিনুলের দেঁজা ভুঁ মিঠুনে

    অ-বি-শ্বা-স্য! ঠিক মুমিনুলের মতো করেই, রিভিউ নিয়ে বাঁচার পরের বলেই ফিরলেন মিঠুন! ওয়াগনারের শর্ট বলে আলগা করে কেন যেন ধরে রেখেছিলেন ব্যাট, বটম-এজে ধরা পড়েছেন ওয়াটলিংয়ের হাতে। আগের ডেলিভারিতে শর্ট বলে পুল করতে গিয়ে মিস করেছিলেন, আম্পায়ার আউট দিয়েছিলেন। তবে রিভিউয়ে বেঁচেছিলেন বল তার আর্মগার্ডে লাগায়। 


    ওয়েলিংটনেও সেই ওয়াগনার!

    এবং….. ওয়াগনারের শর্ট বলে আরেকটি উইকেট! এই দৃশ্যের সঙ্গে হয়তো এতদিনে পরিচিত হয়ে গেছেন আপনি। লেগস্টাম্প দিয়ে বেরিয়ে যাওয়া শর্ট বলটা ছাড়তে চেয়েছিলেন মুমিনুল, পারেননি। ওয়াগনারের শর্ট বল হয়েছে সফল। ঠিক আগের বলেই অফস্টাম্পের বাইরের শর্ট বল মিস করে গিয়েছিলেন মুমিনুল, আম্পায়ার আউট দিলেও তিনি বেঁচেছিলেন রিভিউ নিয়ে। যাতে দেখা গিয়েছিল, বল ব্যাট মিস করে লেগেছিল মুমিনুলের বাহুতে। আগের টেস্টেও একটা শর্ট বল ছাড়তে গিয়ে ঠিকঠাক করতে না পেরে এভাবেই আউট হয়েছিলেন মুমিনুল! পার্থক্য বলতে- সেবার ওয়াগনার ছিলেন রাউন্ড দ্য উইকেট থেকে, এবার করেছেন ওভার দ্য উইকেট থেকেই।


    ওয়েলিংটনে কেমন ওয়াগনার? 

    হ্যামিল্টনে তিনি কম ভোগাননি বাংলাদেশকে, করে গিয়েছিলেন ক্রমাগত শর্ট বল। নেইল ওয়াগনারকে ওয়েলিংটনে অবশ্য স্বাগতটা একটু অন্যভাবেই করলেন মুমিনুল হক ও তামিম ইকবাল। প্রথমে শর্ট অফ আ লেংথের বলে কাট করে মুমিনুল মারলেন চার, এরপর ওয়াগনারের হাফভলিকে শাস্তি দিতে ভুল হয়নি তামিমের। শেষ বলে খেলতে গিয়ে অবশ্য মিস করে গেছেন তামিম। ওয়াগনার, ওয়েলিংটন- হুমকি কি হবে? এ উইকেটে পেস, বাউন্স- আছে কিন্তু দুইটিই! 


    তৃতীয়বার তামিমের ‘টানা তিন’

    আরেকটি স্ট্রোকপূর্ণ ইনিংস খেলছেন তামিম, করলেন আরেকটি ফিফটি। সিরিজে টানা তিন ফিফটি হলো তার, হ্যামিল্টনে করেছিলেন ১২৬ ও ৭৪। ক্যারিয়ারে তৃতীয়বার টানা তিন ইনিংসে ফিফটি পেরিয়ে গেলেন তামিম। এর আগে ২০১০ সালে দেশে ও ইংল্যান্ডের মাটিতে তাদের বিরুদ্ধে সাত ইনিংসে তামিম করেছিলেন ৮৬, ১৪, ৮৫, ৫২, ৫৫, ১০৩ ও ১০৮ রান। আর ২০১৭ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে কলম্বোতে ৮২ রান করার পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঢাকায় করেছিলেন ৭১ ও ৭৮।  


    অবশেষে ব্রেকথ্রু নিউজিল্যান্ডের

    এই লাইন-লেংথটাই খুঁজে ফিরছিল নিউজিল্যান্ড। কলিন ডি গ্র্যান্ডহোম সেটা পেলেন, রাউন্ড দ্য উইকেট থেকে ব্যাক অফ আ লেংথ থেকে ওঠা বলটা সোজা হয়েছিল, সামনে ঝুঁকে ডিফেন্ড করতে গিয়ে এজড হয়ে প্রথম স্লিপে রস টেইলরের হাতে ধরা পড়েছেন সাদমান ইসলাম, ৫৩ বলে ২৭ রান করে। পানি-পানের বিরতির পর চতুর্থ বলেই ব্রেকথ্রু পেল নিউজিল্যান্ড, ভাঙলো ৭৫ রানের জুটি। 



    তামিম-সাদমান, জুটি যাবে অনেকদূর? 

    টানা তিন ইনিংসে ফিফটি জুটি হলো তামিম ইকবাল ও সাদমান ইসলামের। হ্যামিল্টনে ৫৭ ও ৮৮ রানের পর ওয়েলিংটনের প্রথম ইনিংসেও ফিফটি ছুঁয়েছেন দুজন, ব্যাটিং করছেন দারুণভাবেই। প্রথম ১০ ওভারেই এসেছে ৮টি বাউন্ডারি। ২০০০ সালের পর নিউজিল্যান্ডের মাটিতে এমন ঘটনা এই প্রথম। বাংলাদেশের তৃতীয় ওপেনিং জুটি হিসেবে টানা তিন ইনিংসে ফিফটি হলো এ দুজনের। এর আগে ২০১০ সালে লর্ডসের দুই ইনিংসের পর ওল্ড ট্রাফোর্ডে এই রেকর্ড ছিল তামিম ও ইমরুল কায়েসের, আর ২০১৭ সালে গলের দুই ইনিংসের পর কলম্বোর প্রথম ইনিংসেও ফিফটি জুটি ছিল তামিম ও সৌম্যর। 

     


    অনেক অপেক্ষার ওভার! 

    দুইদিন পর অবশেষে মাঠে গড়ালো ওয়েলিংটন টেস্ট। ট্রেন্ট বোল্টের প্রথম ওভারেই মিলেছে সুইংয়ের আভাস, আবার কাভার ড্রাইভে একটা চারও মেরেছেন তামিম ইকবাল। সামনে অপেক্ষা করছে আরও রোমাঞ্চ, নিশ্চয়ই!


    টস- ‘সবুজ দানব’, বেসিন রিজার্ভের উইকেটকে টসে বললেন স্কট স্টাইরিস। টসের মুদ্রা বেশ জোরেই নিক্ষেপ করেছিলেন কেন উইলিয়ামসন, সে টসে জিতেছেন তিনি। অবধারিতভাবেই নিয়েছেন ফিল্ডিং। নিউজিল্যান্ড দলে খেলছেন বাড়তি পেসার, টড অ্যাস্টলের জায়গায় এসেছেন ম্যাট হেনরি। 

    তবে বাংলাদেশ আছে তিন পেসারেই- খালেদ আহমেদের জায়গায় এসেছেন মোস্তাফিজ। দলে একমাত্র স্পিনার তাইজুল ইসলাম, তিনি এসেছেন মেহেদি মিরাজের জায়গায়। দুইদিন 'বাড়তি' সময় পেলেও ফিট হয়ে উঠতে পারেননি মুশফিকুর রহিম। 

     


    ৯.৫৪ (ওয়েলিংটন), ২.৫৪ (ঢাকা)- প্যাভিলিয়নের লাইভ রিপোর্টে স্বাগত।

    টানা দুইদিন বৃষ্টির কবলে পড়ার পর অবশেষে উজ্জ্বল আভাস দিচ্ছে আবহাওয়া। ৩টার সময় হতে পারে টস। খেলা শুরু হওয়ার কথা ৩.৩০-এ। টেস্টে বাকি তিনদিন, তবে উইকেটের যা অবস্থা, তিনদিনই হতে পারে জয়-পরাজয়ের জন্য যথেষ্ট!