• আইপিএল ২০১৯
  • " />

     

    আইপিএলে 'মানকাড' এর সুযোগ পেয়েও করলেন না ক্রুনাল পান্ডিয়া

    আইপিএলে 'মানকাড' এর সুযোগ পেয়েও করলেন না ক্রুনাল পান্ডিয়া    

    আইপিএলে আবার আলোচনায় এসেছে ‘মানকাড’। এবার অবশ্য উল্টোভাবে, সুযোগ পেয়েও কিংস ইলেভেন পাঞ্জাব ব্যাটসম্যান মায়াঙ্ক আগারওয়ালকে নন-স্ট্রাইকিং প্রান্তে রান-আউট করেননি মুম্বাই ইন্ডিয়ানসের স্পিনার ক্রুনাল পান্ডিয়া। 

    পান্ডিয়া-আগারওয়ালের এ ঘটনা ঘটেছে ম্যাচের দ্বিতীয় ইনিংসের দশম ওভারে। ১৯ রান নিয়ে ব্যাটিং করছিলেন আগারওয়াল, আগের বলে সিঙ্গেল নিয়ে এসেছিলেন নন-স্ট্রাইকিং প্রান্তে। পরের বলটা করতে গিয়েও শেষ মুহুর্তে থেমে গেছেন তিনি, ততক্ষণে ক্রিজ ছেড়ে বেরিয়ে পড়েছিলেন আগারওয়াল। আইপিএলের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, আগারওয়ালকে রান-আউট করার অধিকার ছিল পান্ডিয়ার। তবে, বাধ্য না হলেও ‘রীতি’ অনুযায়ী ব্যাটসম্যানকে সাধারণত একবার সতর্ক করেন এক্ষেত্রে বোলার, পান্ডিয়া করেছেন সেটাই। 

    গত সোমবার পাঞ্জাবেরই অধিনায়ক রবি আশ্বিন রাজস্থান রয়্যালস ব্যাটসম্যান জস বাটলারকে ‘মানকাড’ করে এসেছিলেন আলোচনায়। সামাজিক যোগাযোগ মাধ্যম ও বেশ কয়েকজন সাবেক ক্রিকেটার ক্রিকেটের চেতনা আশ্বিন ভঙ্গ করেছিলেন বলে সমালোচনা করেছিলেন। আর ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থা এমসিসি শুরুতে আশ্বিনের এ রান-আউটকে ক্রিকেটের চেতনার সঙ্গে সাংঘর্ষিক নয় বললেও পরে জানিয়েছিল, আশ্বিন কাজটা ঠিক করেননি। পান্ডিয়ার এ ঘটনার পর টিভি ক্যামেরা তাক করেছিল আশ্বিনের মুখের দিকে। 

     

     

    সে সময় পাঞ্জাবের স্কোর ছিল ১ উইকেটে ৮০ রান। আগারওয়াল শেষ পর্যন্ত করেছেন ২১ বলে ৪৩ রান, তিনি আউট হওয়ার সময় পাঞ্জাবের প্রয়োজনীয়তা নেমে এসেছিল ৩৯ বলে ৬০ রানে। লোকেশ রাহুলের ঝড়ে শেষ পর্যন্ত ৮ বল বাকি থাকতেই ৮ উইকেটে জিতেছে পাঞ্জাব।