• ইউয়েফা নেশনস লিগ
  • " />

     

    নেশনস লিগ ফাইনাল : কবে, কখন?

    নেশনস লিগ ফাইনাল : কবে, কখন?    

    নেশনস লিগ ফাইনাল কবে?
    ১০ জুন, সোমবার। রাত ১২.৪৫ মিনিট (বাংলাদেশ সময়)

    কোথায়?
    পর্তুগালের এস্তাদিও দো দ্রাগাওতে। ২০০৪ সালের ইউরো ফাইনাল হয়েছিল এই মাঠেই। পর্তুগালের ক্লাব পোর্তোর হোম ভেন্যু। 

    নেশনস লিগ কি?
    ইউয়েফার নতুন টুর্নামেন্ট মূলত প্রীতি ম্যাচের ম্যাড়মেড়ে ভাবটা কমাতেই শুরু করা হয়েছে। এটাই টুর্নামেন্টের প্রথম মৌসুম। নেশনস লিগ নিয়ে বিস্তারিত জানুন এখানে... 

    জয়ী দল কি পাচ্ছে?
    প্রথম নেশনস লিগের শিরোপা। বিশ্বকাপ বা ইউরোর টিকেট মিলছে না এই টুর্নামেন্ট জিতলে। 

    সংখ্যায় সংখ্যায় 

    • তিন বছরের মধ্যে দ্বিতীয়বারের মতো মেজর টুর্নামেন্টের ফাইনালে খেলতে যাচ্ছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। ২০১৬ সালে ইউরো জিতেছিল তারা। এর আগে পর্তুগাল ফাইনাল খেলেছে মাত্র একবার। ২০০৪ সালে ঘরের মাঠে ইউরোতে। সেই ম্যাচেও খেলেছিলেন রোনালদো।
    • ২০১০ বিশ্বকাপ ফাইনালের পর এবারই প্রথম মেজর টুর্নামেন্টের ফাইনালে নেদারল্যান্ডস। শেষ ৪ ফাইনালের মধ্যে তিনটিই হেরেছে ডাচরা। ১৯৮৮ সালে একবারই ফাইনাল জিতেছিল নেদারল্যান্ডস, ওই এক ইউরো শিরোপাই তাদের। 
    • ১৯৯৮ বিশ্বকাপে ফ্রান্সের পর প্রথম স্বাগতিক দেশ হিসেবে শিরোপা জেতার সম্ভাবনা আছে পর্তুগালের। 
    • নেদারল্যান্ডসের শেষ ৮ গোলের প্রত্যেকটিতেই হাত আছে মেমফিস ডিপাইয়ের (৩ গোল আর ৫ অ্যাসিস্ট)।  

       

    যেভাবে ফাইনালে পর্তুগাল 
    লিগ এ এর গ্রুপ থ্রিতে পর্তুগালের সঙ্গী ছিল ইতালি ও পোল্যান্ড। চার ম্যাচের দুইটিতে জিতে সেমিফাইনাল নিশ্চিত করেছিল পর্তুগাল। নেশনস লিগে এখনও অপরাজিত তারা।  অবশ্য ওই রাউন্ডে ক্রিশ্চিয়ানো রোনালদো খেলেননি একটি ম্যাচও। মার্চ থেকে আবার জাতীয় দলে ফেরার পর সেমিফাইনাল দিয়ে গোলের খাতা খুলেছেন তিনি। সেমিতে সুইজারল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে ফাইনালে উঠেছে পর্তুগাল। ক্রিশ্চিয়ানো রোনালদো করেছেন ক্যারিয়ারের ৫৩ তম হ্যাটট্রিক। পর্তুগালের কোনো খেলোয়াড়ের শেষ ৮ হ্যাটট্রিকের ৭টিই করেছেন রোনালদো।  


    আরও পড়ুন : রোনালদোর হ্যাটট্রিকে নেশনস লিগের ফাইনালে পর্তুগাল 


    যেভাবে ফাইনালে নেদারল্যান্ডস
    ফ্রান্স, জার্মানির সঙ্গে এক গ্রুপে পড়ার পর ডাচদের সেভাবে গোণায় ধরেননি অনেকেই। কিন্তু এই টুর্নামেন্ট দিয়েই উথান হয়েছে নতুন নেদারল্যান্ডসের। পর্তুগালের মতো ডাচরাও ৪ ম্যাচে জিতেছে দুইটিতে।  সেমিফাইনালে অতিরিক্ত সময়ে ইংল্যান্ডকে হারিয়ে পরে ফাইনালেও উঠে গেছে নেদারল্যান্ডস। ২০১৮ সালের শুরুর দিকে রোনাল্ড কমেন দায়িত্ব নেওয়ার পর থেকে ১৩ ম্যাচের মধ্যে মাত্র তিনবার হেরেছে ডাচরা।  


    আরও পড়ুন: অতিরিক্ত সময়ে ইংল্যান্ডকে হারিয়ে নেশনস লিগের ফাইনালে নেদারল্যান্ডস