• " />

     

    ফিফা র‍্যাঙ্কিংয়ে ৫ ধাপ এগুলো বাংলাদেশ

    প্রাক বাছাইপর্বে দুই লেগ মিলিয়ে লাওসকে ১-০ গোলে বিদায় করে ২০২২ বিশ্বকাপের মূল বাছাইপর্বে চলে গেছে বাংলাদেশ। পুরষ্কারস্বরূপ র‍্যাঙ্কিংয়েও উন্নতি হয়েছে জেমি ডে-র দলের। ৫ ধাপ এগিয়ে ১৮৮ থেকে ১৮৩-তে উঠে এসেছেন জামাল ভূঁইয়ারা। ২০২২ বিশ্বকাপের চূড়ান্ত বাছাইপর্বের এশিয়া থেকে অংশ নেওয়া ৪০ দলের মধ্যে একটি বাংলাদেশ।

     

     

    বাংলাদেশের রেটিং পয়েন্ট ৯০৯ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৯২২-এ। চূড়ান্ত বাছাইপর্বে যাওয়া এশিয়ার ৪০ দলকে ৫টি পটে ভাগ করা হবে। বাংলাদেশ থাকবে ৫ নম্বর পটে। ১ নম্বর পটে থাকবে ইরান, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়ার মত পরাশক্তিরা। কাতারে ১৭ জুলাই অনুষ্ঠিত হবে দ্বিতীয় এবং চূড়ান্ত পর্বের ড্র। খেলাগুলো হবে এ বছরের ৫ সেপ্টেম্বর থেকে ২০২০-এর ৯ জুন পর্যন্ত।

    নিজেদের সেরা র‍্যাঙ্কিং থেকে এখনও অনেকটাই পিছিয়ে আছে বাংলাদেশ। ১৯৯৬ সালে লাল-সবুজদের অবস্থান ছিল ১১০তম। প্রতিবেশি দেশগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে আছে ভারত (১০১)। শ্রীলঙ্কা আছে ২০১-এ। টেবিলের ২০৫ নম্বরে অবস্থান করছে পাকিস্তান। 

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন