• ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
  • " />

     

    নেট সেশন: সেই অস্ট্রেলিয়া কেন এত অচেনা হলে?

    নেট সেশন: সেই অস্ট্রেলিয়া কেন এত অচেনা হলে?    

    সর্বশেষ অস্ট্রেলিয়া-বাংলাদেশের ওয়ানডেতে ফল এসেছে কবে?

    বাংলাদেশের ক্রিকেটের পাঁড় ভক্ত হলেও আপনার মনে করতে কয়েক সেকেন্ড লাগতে পারে। ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফি? ওই ম্যাচ তো শেষে বৃষ্টিতে ভেসে গেছে। ২০১৫ বিশ্বকাপের ম্যাচ? ব্রিসবেনের সেই ম্যাচে একটা বলও গড়ায়নি মাঠে। বাংলাদেশ-অস্ট্রেলিয়ার কোনো পূর্ণাঙ্গ ম্যাচের স্মৃতির জন্য তাই ফিরে যেতে হচ্ছে আট বছর আগের একদিনে, ২০১১ সালে। শেন ওয়াটসন অবশ্য সেটা বাংলাদেশের জন্য ভুলিয়ে দেওয়ার উপলক্ষই করে রেখেছিলেন।

    এই ম্যাচে তাই অলক্ষ্যে থেকে উঁকি মারছে বৃষ্টি। আগের দুই দেখায় শেষ হাসি ছিল তারই, এবারও কি তাই হবে? নটিংহামে কাল সম্ভাবনাও আছে বৃষ্টির, তবে সেটা ম্যাচ পণ্ড করার মতো নয় এখন পর্যন্ত। যদিও শেষে কী হয় বলা মুশকিল।

    বাংলাদেশকে তাই অস্ট্রেলিয়া যতটা না ওয়ানডেতে চেনে, তার চেয়েও অস্ট্রেলিয়াকে বেশি চেনে বাংলাদেশ। আট বছর আগের ওই অস্ট্রেলিয়া দলের একজনই আছেন এবার, স্টিভ স্মিথ অবশ্য তখনও পুরোদস্তুর ব্যাটসম্যান হননি। আর বাংলাদেশের মাশরাফি, তামিম, সাকিব, মুশফিক, মাহমুদ উল্লাহর পঞ্চপান্ডব তো ছিলেনই।

    তবে আগের দুই বার অস্ট্রেলিয়ার বিপক্ষে বৃষ্টি যেমন আশীর্বাদ হয়ে এসেছিল, এবার সেটা নাও হতে পারে। বাংলাদেশের এই মুহূর্তে যেমন সমীকরণ, পরের চারটি ম্যাচের তিনটি অন্তত জিততে হবে বাংলাদেশকে।  এখন এক পয়েন্ট হারিয়ে ফেললে সেটা বড় আফসোসও হয়ে যেতে পারে। আর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশ যেভাবে খেলেছে, অস্ট্রেলিয়ার সঙ্গে তো খেলতেই চাইবে!

    নিজেদের ইতিহাসের সর্বোচ্চ আর বিশ্বকাপ ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করে মাত্রই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জিতেছে বাংলাদেশ। অস্ট্রেলিয়াও ভারতের ম্যাচ ছাড়া বাকি সবগুলো জিতে ছন্দেই আছে। বৃষ্টি না হলে রোমাঞ্চকর একটা লড়াই-ই দেখা যাওয়ার কথা।

     

    রংমঞ্চ

    ট্রেন্টব্রিজ, নটিংহাম

    এখন পর্যন্ত বিশ্বকাপে চারটি ম্যাচ হয়েছে নটিংহামে, কালকের ম্যাচ দিয়েই পর্দা নামবে নটিংহাম-অধ্যায়ের। আগের চারটি ম্যাচের প্রথমটি ছিল লো স্কোরিং, পরের দুইটির ম্যাচের তিন ইনিংসেই হয়েছে ৩০০র বেশি রান। আর একটি ভেসে গেছে বৃষ্টিতে। ইংল্যান্ডের সবচেয়ে ব্যাটিংবান্ধব উইকেট এখানে, মাঠও খুব বড় নয়, আউটফিল্ড দ্রুত। ইংল্যান্ড ৪৮৩ রানের বিশ্বরেকর্ড গড়েছিল এখানেই। সূর্য হাসলে কাল রান উৎসব হতেও পারে।

     

    যাদের ওপর চোখ

    মুশফিকুর রহিম

    সাকিব আল হাসান এই মুহূর্তে বাংলাদেশের ব্যাটিংয়ের সবচেয়ে বড় ভরসা, তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে মুশফিককে বড় ভূমিকা পালন করতে হতে পারে। টুর্নামেন্টের শুরুটা দারুণ হলেও গত ম্যাচে মুশফিক আউট হয়ে গেছেন ১ রানে। কাল বড় কিছু করতে হতে পারে তাকে।

    গ্লেন ম্যাক্সওয়েল

    বিশ্বকাপে এখন পর্যন্ত বড় কিছু করতে পারেননি, নড়বড়েই মনে হচ্ছে তাকে। চার ম্যাচ খেলে সর্বোচ্চ ৪৬, বরং বোলিংটাই বেশি করতে হচ্ছে তাকে। বাংলাদেশের বিপক্ষে ভালো করার জন্য মুখিয়েই থাকবেন।

    সম্ভাব্য একাদশ

    বাংলাদেশ

    ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে জয়ের পর বাংলাদেশ উইনিং কম্বিনেশন হয়তো বদলাবে না। সেক্ষেত্রে আগের ম্যাচের দল নিয়েই মাঠে নামবে বাংলাদেশ।

    একাদশ: তামিম, সৌম্য, সাকিব, মুশফিক, লিটন, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক, সাইফ উদ্দিন, মিরাজ, মাশরাফি (অধিনায়ক),মোস্তাফিজ

    অস্ট্রেলিয়া

    চোট কাটিয়ে উঠেছেন মার্কাস স্টয়নিস, কালকের ম্যাচে ফেরার ব্যাপারে আশাবাদী।  অস্ট্রেলিয়া দলে ভারসাম্য আনার জন্য ফেরাতে পারে তাকে।

    একাদশঃ ফিঞ্চ (অধিনায়ক), ওয়ার্নার, স্মিথ, খাওয়াজা, ম্যাক্সওয়েল, স্টয়নিস, ক্যারি, কামিন্স, বেহরেনডর্ফ, স্টার্ক,  রিচার্ডসন

     

    সংখ্যার খেলা

    • বিশ্বকাপে ১ হাজার রানের জন্য আর ৭৬ রান দরকার সাকিবের, ৯ রান হলে ৫০০ হবে মাহমুদউল্লাহর
    • আর ৯ রান হলেই হাবিবুল বাশারকে ছাড়িয়ে ওয়ানডেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রান হবে তামিম ইকবালের।

    তারা কী বলেন

    আমার মনে হয় এবারই সবচেয়ে কঠিন বিশ্বকাপ খেলছি আমরা। প্রতিটা দলের সঙ্গে খেলতে হচ্ছে। আগে থেকে হিসাব করারও সুযোগ পাচ্ছি না। এখন এসে হিসাব করছি, কিন্তু এর মধ্যে আমরা অনেক পেছনেও পড়ে গেছি।

    মাশরাফি বিন মুর্তজা

     

    আমাদের খাপ খাইয়ে নেওয়ার মতো খেলোয়াড়ের সংখ্যা অনেক। অনেকে হয়তো এটা আমাদের দুর্বলতা বলবে। তবে আমি বলব, এটা আমাদের শক্তি। কারণ, কন্ডিশন, মাঠ ও প্রতিপক্ষ বুঝে খেলার ক্ষমতা আমাদের আছে।

    জাস্টিন ল্যাঙ্গার, অস্ট্রেলিয়া কোচ