• আয়ারল্যান্ড-ইংল্যান্ড ২০১৯
  • " />

     

    • আয়ারল্যান্ড-ইংল্যান্ড ২০১৯

    ইংল্যান্ড টেস্ট স্কোয়াডে প্রথমবারের মতো ডাক পেলেন জেসন রয়

    আয়ারল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টের জন্য ইংল্যান্ড স্কোয়াডে ডাক পেয়েছেন জেসন রয়। টেস্ট অভিষেকের অপেক্ষায় এখন তিনি। প্রথমবারের মতো ডাক পেয়েছেন লুইস গ্রেগরি। শ্রীলঙ্কা সফরে দলে থেকে কোনও ম্যাচ না খেলা ওলি স্টোনও আছেন স্কোয়াডে। 

    গত কয়েক বছর ধরেই সীমিত ওভারে নিয়মিত মুখ রয়, বিশ্বকাপেও ইংল্যান্ডের সাফল্যের অন্যতম ভূমিকা ছিল তার। অ্যালেস্টার কুকের অবসরের পর ওপেনার হিসেবে কাকে খেলানো হবে, সেটি নিয়ে আলোচনা হয়েছে অনেক, রয় এসেছেন তারই প্রেক্ষিতে। অ্যাশেজের স্কোয়াডে তার অন্তর্ভুক্তির ব্যাপারেও কথা হয়েছে, আয়ারল্যান্ডের সঙ্গে টেস্ট স্কোয়াডে ডাক পেয়ে সে পথেই এগিয়ে গেলেন তিনি। 

    সারে সতীর্থ ররি বার্নসের হয়ে ওপেনিংয়ে নামতে পারেন রয়। কয়েকজন মূল ক্রিকেটার বিশ্রামে থাকায় ব্যাটিং অর্ডারে আসতে পারে পরিবর্তন। তিনে নামতে পারেন জো ডেনলিই, টেস্ট অধিনায়ক জো রুট ফিরে যেতে পারেন তার চার নম্বর জায়গায়। 

    বিশ্বকাপ স্কোয়াড থেকে টেস্ট দলের নিয়মিত মুখদের মাঝে নেই তিনজন- জস বাটলার, বেন স্টোকস ও মার্ক উড। বাটলার ও স্টোকসকে বিশ্রাম দেওয়া হয়েছে, বিশ্বকাপ ফাইনালে টান পাওয়ার কারণে ছিটকে গেছেন উড। এই পেসার অনিশ্চিত হয়ে পড়েছেন অ্যাশেজের শুরুর দিকেও, তার সেরে উঠতে কমপক্ষে চার থেকে ছয় সপ্তাহ প্রয়োজন হবে। শ্রীলঙ্কা সফরে দারুণ পারফরম্যান্সের পর তাকে হারানো ইংল্যান্ডের জন্য বেশ একটা ধাক্কাই। বাটলার ও স্টোকসকে বিশ্রাম দেওয়া হয়েছে ১ আগস্ট থেকে শুরু হতে যাওয়া অ্যাশেজের কথা ভেবেই। 

    বিশ্বকাপের হট-কেক জফরা আর্চারের টেস্ট অভিষেক নিয়েও কথা উঠেছিল। তবে আপাতত চোটের কারণে সুযোগ পাচ্ছেন না তিনি। সমারসেট পেসার গ্রেগরি সুযোগ পেয়েছেন কাউন্টি চ্যাম্পিয়নশিপে তার সাম্প্রতিক পারফরম্যান্সের জোরেই। ইয়র্কশায়ারের কাছে হেরে শিরোপা-স্বপ্নে ধাক্কা লাগা সমারসেটের হয়ে এ মৌসুমে ৮ ম্যাচে তিনি নিয়েছেন ৪৪ উইকেট। আর ওলি স্টোন এসেছেন মার্ক উডের জায়গায়, ক্যারিবীয় সফরে যিনি দলে ফিরেছিলেন স্টোনের জায়গায়। উডের মতো গতি বড় অস্ত্র স্টোনেরও, তুলতে পারেন ঘন্টায় ৯০ মাইল গতি। 

    অবশ্য টেস্টে পেস আক্রমণের ভার থাকবে দুই অভিজ্ঞ নাম জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের ওপরই। ল্যাঙ্কাশায়ারের হয়ে ডারহামের বিপক্ষে সেডবার্গের ম্যাচে পায়ের মাংসপেশিতে টান পেয়েছিলেন অ্যান্ডারসন, আপাতত সে চোট নিয়ে শঙ্কা নেই আর। 

    ২৪ জুলাই থেকে প্রথমবারের মতো আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলতে নামবে ইংল্যান্ড। 

    আয়ারল্যান্ড টেস্টের ইংল্যান্ড স্কোয়াড 

    জো রুট (অধিনায়ক) (ইয়র্কশায়ার), মইন আলি (উস্টারশায়ার), জিমি অ্যান্ডারসন (ল্যাঙ্কাশায়ার), স্টুয়ার্ট ব্রড (নটিংহ্যামশায়ার), ররি বার্নস (সারে), স্যাম কারান (সারে), জো ডেনলি (কেন্ট), লুইস গ্রেগরি (সমারসেট), জ্যাক লিচ (সমারসেট), জেসন রয় (সারে), ওলি স্টোন (ওয়ারউইকশায়ার), ক্রিস ওকস (ওয়ারউইকশায়ার)