• আয়ারল্যান্ড-ইংল্যান্ড ২০১৯
  • " />

     

    ইংল্যান্ডকেই ৮৫ রানে অলআউট করল আয়ারল্যান্ড!

    ইংল্যান্ডকেই ৮৫ রানে অলআউট করল আয়ারল্যান্ড!    

    ইজ দিস দ্য রিয়াল লাইফ? ইজ দিস জাস্ট ফ্যান্টাসি?

    লর্ডসে দশ দিন আগে যা হয়েছে, সেটা আরও অনেক দিন অবিশ্বাস জাগাবে আপনার। ওয়ানডে ইতিহাসেরই সম্ভবত সবচেয়ে রোমাঞ্চকর ম্যাচের পর বিশ্বকাপটা হয়েছে ইংল্যান্ড। সেই ম্যাচের ১০ দিন পর ইংল্যান্ড আজ নেমেছিল সেই লর্ডসেই। এবার অবশ্য রঙিন নয়, সাদা পোশাকে। প্রতিপক্ষ আয়ারল্যান্ড, যারা প্রথমবারের মতো খেলছে ইংল্যান্ডের মাঠে। আর সেখানেই প্রথম ইনিংসে এমন দুঃস্বপ্ন উপহার পাবে ইংল্যান্ড, কে জানত? ৮৫ রানে অলআউট হয়েছে, তবে সেটা হতে পারত আরও খারাপ।

    সেটাও এমন একজনের হাতে, লর্ডস যার ঘরের মাঠ। টিম মারটাগ কাউন্টিতে খেলেন মিডলসেক্সের হয়ে, লর্ডস তার জন্য একদম চেনা। সেখানেই সকালের উইকেটে রীতিমতো ধ্বংসযজ্ঞ চালালেন মারটাগ। জেসন রয়ের বিশ্বকাপ সুখস্বপ্ন শেষ হয়ে গেছে তৃতীয় ওভারেই, মারটাগের বলে ক্যাচ দিয়েছেন উইকেটের পেছনে।

    জো ডেনলি ও ররি বার্নস অবশ্য একটু একটু করে এগিয়ে নিচ্ছিলেন। কিন্তু মার্ক আডাইরের বলে এলবিডব্লু হয়ে ফিরলেন ২৩ রানে। ইংল্যান্ডের রান তখন ৩৬ রানে ২ উইকেট। ওই ৩৬ রানেই ররি বার্নস আউট হলেন মারটাগের বলে। অধিনায়ক জো রুট করতে পারলেন মাত্র ২ রান। আডাইরের বলটা অবশ্য শুরুতে এলবিডব্লু দেননি আম্পায়ার, রিভিউ নিয়ে আউট করতে হয়েছে ইংলিশ অধিনায়ককে। এরপর জনি বেইরস্টো, মঈন আলী ও ক্রিস ওকস, তিন জনই কোনো রান না করেই ফিরেছেন মারটাগের বলে। ফেরার ধরনটা অবশ্য তিন জনের তিন রকম। বেইরস্টো হয়েছেন বোল্ড, মঈন উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন আর ওকস হয়েছেন এলবিডব্লু। পাঁচ উইকেটও হয়ে গেছে মারটাগের, লাঞ্চের আগেই তাই নাম লিখিয়েছেন লর্ডসের অনার্স বোর্ডে।

    ৪৩ রানে ৭ উইকেট হারিয়ে ইংল্যান্ড তখন ৫০ রানের নিচে অলআউট হওয়ার শংকায়। তবে স্যাম কারান আরও অনেকবারের মতো কিছু মূল্যবান রান যোগ করেছেন। তার ১৮ রানে চূড়ান্ত বিপর্যয় এড়িয়েছে ইংল্যান্ড, র‍্যাঙ্কিনের বলে আউট হওয়ার আগে করেছেন ১৮। আর অলি স্টোন ১৯ রান করে ইংল্যান্ডকে নিয়ে যাচ্ছিলেন একশর কাছাকাছি। শেষ পর্যন্ত অবশ্য সেটা হয়নি, ইংলিশদের লর্ডসে দুঃস্বপ্নের সকালটা শেষ হয়েছে লাঞ্চের আগেই। ডেনলি, কারান আর স্টোনই শুধু পেরেছেন ইংল্যান্ডের হয়ে তিন অংক ছুঁতে।