• লা লিগা
  • " />

     

    • লা লিগা

    ১৭ বছর পর ইউরোপ ছেড়ে সাও পাওলোতে আলভেজ

    মাত্র কয়েকদিন আগে ব্রাজিলকে কোপা আমেরিকা জেতানো ৩৬ বছর বয়সী অধিনায়ক দানি আলভেজ এবার তার বর্ণিল ক্যারিয়ারে যোগ করছেন নতুন আরেক অভিজ্ঞতা। সাও পাওলোর বড় সমর্থক তিনি, অবশেষে সেই ক্লাবের হয়ে খেলার ভাগ্যও হচ্ছে তার। আলভেজের সঙ্গে ২০২২ সাল পর্যন্ত চুক্তি করেছে ব্রাজিলের ক্লাবটি।

    ২০০২ সালে সেভিয়ায় যোগ দেওয়ার আগে মাত্র এক মৌসুম ব্রাজিলের ক্লাব বাহিয়ার হয়ে ফুটবল খেলেছিলেন আলভেজ।  সেভিয়া থেকে পরে যোগ দেন বার্সেলোনায়। আট বছর খেলেন সেখানে। ক্লাবের ইতিহাসেরই অংশ হয়ে আছেন এই রাইটব্যাক। চ্যাম্পিয়নস লিগ, লা লিগা, ক্লাব বিশ্বকাপ- সম্ভাব্য সব শিরোপা জিতেছিলেন তিনি ব্লগ্রানাদের হয়ে। বার্সার হয়ে এক মৌসুমে দুইবার ট্রেবলও জিতেছিলেন তিনি।

    বার্সেলোনা ছেড়ে এরপর জুভেন্টাসে যোগ দিয়ে খেলেছিলেন এক মৌসুম। সেখানেও জেতেন লিগ। আর শেষ দুই বছরে আলভেজ ছিলেন পিএসজিতে। গেল মৌসুমে ফ্রেঞ্চ ক্লাবের সঙ্গে চুক্তির মেয়াদ ফুরিয়ে যাওয়ার পর আর নতুন করে চুক্তি করেননি আলভেজ। সিদ্ধান্ত নিয়েছিলেন ক্লাব ছাড়ার। তাই গ্রীষ্মের বেশির ভাগ সময়ই তিনি ছিলেন ক্লাব ছাড়া।  ১৭ বছর ইউরোপে কাটিয়ে এবার ঘরে ফিরলেন আলভেজ।

    ঘরোয়া ও আন্তর্জাতিক মিলিয়ে আলভেজ ফুটবলের ইতিহাসের সবচেয়ে বেশি শিরোপা জয়ী খেলোয়াড়। সবমিলিয়ে তার শিরোপা ৪০। স্বভাবতই তাই আনন্দিত সাও পাওলো প্রেসিডেন্ট কার্লোস আগুস্তো, "সেরাদের একজন। ওর পেশাদারিত্ব, প্রবল একাগ্রতা, শিরোপা জয়ের জন্য মুখিয়ে থাকা স্বভাবের কথা আমরা সবাই জানি। আলভেজ প্রচন্ড সামাজিকও, ওর দেশ আর সাও পাওলো নিয়ে আলাদা ভালোবাসা আছে। ওকে দলে আনতে পেরে আমরা সবদিক দিয়েই লাভবান হলাম। আলভেজকে একবার অনেক আগে বলেছিলেন সাও পাওলোর হয়ে খেলতে। এতোডিন পর নিজের কথা রাখতে পেরে আমি নিজেও আনন্দিত।"