• লা লিগা
  • " />

     

    • লা লিগা

    'রিয়ালকে দু'বার ফিরিয়ে দিয়েছিলাম': পুয়োল

    ফুটবলের 'ওয়ান ক্লাব ম্যান'দের কথা উঠলে শুরুর দিকেই আসবে তার নাম। যুবদল থেকে অবসর পর্যন্ত- ক্যারিয়ারের ১৮ বছর বার্সেলোনাতেই কাটিয়েছেন সাবেক স্প্যানিশ ডিফেন্ডার কার্লোস পুয়োল। কিন্তু মালয়েশিয়ান চ্যানেল টিভি ৩-কে দেওয়া এক সাক্ষাৎকারে পুয়োল জানিয়েছেন, বার্সার সাথে পথচলাটা এতদূর নাও আসতে পারত না তার। কারণ ক্যারিয়ারে দু'বার রিয়াল মাদ্রিদকে ফিরিয়ে দিয়েছেন তিনি।

    শেকড়ের প্রতি টান থেকেই রিয়ালকে ফিরিয়ে দিয়েছিলেন; জানিয়েছেন পুয়োল, 'দু'বার তারা আমাকে দলে নিতে চেয়েছিল। ২০০১-০২ মৌসুমের এল ক্লাসিকোতে লুইস ফিগোকে দারুণভাবে মার্ক করেছিলাম আমি। সেবারই আমাকে নিতে বার্সাকে দু'বার প্রস্তাব দিয়েছিল রিয়াল। কিন্তু আমার কাছে বার্সা সবসময়ই বিশ্বের সেরা ক্লাব ছিল। সেজন্যই তাদের ফিরিয়ে দিয়েছিলাম। বছর পাঁচেক পর আবারও আমাকে নিতে চেয়েছিল রিয়াল। ২০০৫-০৬ মৌসুমে তাদের নতুন ম্যানেজার হোসে আন্তোনিও আমাকে এবং রোনালদিনহোকে রিয়ালে আনতে চেয়েছিলেন। শুধু রিয়াল নয়, এসি মিলানও আমাকে চেয়েছিল। কিন্তু বার্সার সাথে আমার সম্পর্ক অনেক আগের। কখনোই এই ক্লাব ছাড়তে চাইনি।'

     

     

    ২০১৪ সালে বার্সায়ই ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলেছিলেন পুয়োল, ছয়বার জিতেছিলেন লা লিগা এবং তিনবার জিতেছিলেন চ্যাম্পিয়নস লিগ। বুটজোড়া তুলে রাখলেও বার্সার সাথে সম্পর্ক তখনই শেষ হয়নি তার। অবসরের পর থেকেই বার্সার তখনকার স্পোর্টিং ডিরেক্টর আন্দোনি জুবিজারেতার সহকারী ছিলেন তিনি। ২০১৫ সালে জুবিজারেতা পদত্যাগ করলে ক্লাব ছাড়েন পুয়োলও। তবে নিজেদের সাবেক অধিনায়ককে ফেরানোর চেষ্টা করছে বার্সা। স্পোর্ট জানিয়েছে, পেপ সেগুরা স্পোর্টিং ডিরেক্টরের দায়িত্ব ছাড়ায় তার জায়গায় পুয়োলকেই চান প্রেসিডেন্ট হোসে মারিয়া বার্তোমেউ।

    শুধু পুয়োল নয়, নিজেদের বেশ কয়েকজন সাবেক ফুটবলারকে দায়িত্বে ফিরিয়ে আনছে বার্সা। অনূর্ধ্ব-১৯ দলের ম্যানেজার হয়েছেন সাবেক গোলরক্ষক ভিক্টর ভালদেস। যুব ফুটবলের ডিরেক্টর হিসেবে এসেছেন প্যাট্রিক ক্লুইভার্ট। টেকনিক্যাল সেক্রেটারির দায়িত্বে আছেন এরিক আবিদাল। বার্সার প্রস্তাবে রাজি হলে আবিদালের সাথেই কাজ করবেন পুয়োল।