• লা লিগা
  • " />
    X

     

    বেটিস থেকে জুনিয়র ফিরপোকে কিনল বার্সেলোনা

    লেফটব্যাক পজিশনটা আরেকটু শক্ত করে নিল বার্সেলোনা। রিয়াল বেটিস থেকে ২২ বছর বয়সী জুনিয়ির ফিরপোকে দলে ভিড়িয়েছে তারা। বেশ অনেকদিন ধরেই ফিরপোর দিকে নজর ছিল বার্সার।ডমিনিকায় জন্ম নেওয়া স্প্যানিশ ফুটবলার বেটিসের একাডেমি থেকেই উঠে এসেছিলেন। কয়েকদিন আগে স্পেনের হয়ে অনুর্ধ্ব-২১ ইউরো চ্যাম্পিয়নশিপও জিতেছেন তিনি। 

    পাঁচ বছরের জন্য চুক্তি হয়েছে দুই পক্ষের। ফিরপোর জন্য ১৮ মিলিয়ন দলবদল ও অন্যান্য সব মিলিয়ে আরও ১২ মিলিয়ন ইউরো খরচ করতে হয়েছে বার্সাকে।

    জর্দি আলবা গত দুই মৌসুম একাই সামলেছেন বার্সার লেফটব্যাক পজিশনটি। আলবার বয়স হয়ে গেছে ৩০। দ্রুতগতি ও বলের ওপর অসাধারণ নিয়ন্ত্রণ তার খেলার মূল স্তম্ভ। এবার তাই আলবার ওপর চাপও কমছে কিছুটা। তাতে মৌসুমের গুরুত্বপূর্ণ অংশে ফিট অ্যালবাকেই প্রত্যাশা করবে বার্সা। 

    এর আগেও অবশ্য বার্সেলোনা লুকাস ডিনিয়েকে দলে ভিড়িয়ে 'আলবা সমস্যার' সমাধান করতে চেয়েছিল। কিনুত ফ্রেঞ্চ লেফটব্যাকের বেশিদিন থাকা হয়নি ক্লাবে। ফিরপোর ক্ষেত্রে এমনটা ঘটবে কী না সেটা অবশ্য এখনই আন্দাজ করা যাচ্ছে না। বিশেষ করে গত মৌসুমে তার দুর্দান্ত ফর্ম এমন কিছুর ইঙ্গিতও দিচ্ছে না।

      

    কেমন খেলেন ফিরপো? 

    বার্সা লেফটব্যাক হওয়া মানে আপনাকে রক্ষণের সঙ্গে আক্রমণেও সমান পারদর্শী হতে হবে। ফিরপোর দুই গুণই আছে। শারীরিক দিক দিয়ে আলবার চেয়ে এগিয়ে আছেন বেশ কিছুটা। বাতাসেও ভালো তিনি। গত মৌসুমে প্রতি ৯০ মিনিটে মাত্র ০.৬ বার তাকে কাটিয়ে যেতে পেরেছেন প্রতিপক্ষ খেলোয়াড়েরা। এর বড়  একটা কারণ ফিরপোর গেম রিড করার অসাধারণ ক্ষমতা।

    আলবা যেমন বাম পায়ের ওপর নির্ভর করেন প্রায় পুরোটা সময়, ফিরপোর ক্ষেত্রেও ব্যতিক্রম নয় সেটি। তবে ডান আলবার মতো পায়েও একেবারে মন্দ নন তিনি। আক্রমণে মূল শক্তি গতি। উইং ধরে ওভারল্যাপে আক্রমণে অবদান রাখেন তাই। কাট করে ঢোকার ক্ষেত্রে কিছুটা দুর্বলতা আছে। তবে বার্সার খেলার ধরনে সেটার প্রয়োজনীয়তা এই মুহুর্তে হয়ত খুব বেশি দরকারও নেই। 

    বয়স যেহেতু মাত্র ২২, এখন তাই উন্নতির সেরা সময় ফিরপোর। প্রথম মৌসুমেই হয়ত একাদশে নিয়মিত সুযোগ পাবেন না। আপাতত তাই আলবার ছায়াতেই থাকতে হবে তাঁকে। সেটা অবশ্য জানার কথা তারও। তবে ভবিষ্যতে আলবার জায়গাটা নেওয়ার সবরকম ক্ষমতাই আছে তার। সব মিলিয়ে তাই বার্সার জন্য দুর্দান্ত এক খেলোয়াড় বলা যায় ফিরপোকে।