• লা লিগা
  • " />

     

    কেন লা লিগা দিয়েই মৌসুম শুরু হচ্ছে স্পেনে?

    কেন লা লিগা দিয়েই মৌসুম শুরু হচ্ছে স্পেনে?    

    ইংল্যান্ডে নতুন মৌসুম শুরু হয় কমিউনিটি শিল্ড দিয়ে, জার্মানিতে জার্মান সুপার কাপের ম্যাচ দিয়ে, ফ্রান্সেও তাই। লা লিগাও এতদিন শুরু হত সুপার কোপা দে এস্পানার ম্যাচ দিয়ে। যে ম্যাচে আগের মৌসুমের লা লিগা জয়ী ও কোপা ডেল রে জয়ী খেলত একে অপরের বিপক্ষে। কিন্তু এবার সে ধরনের কোনো ম্যাচই হচ্ছে না। সরাসরি লা লিগা দিয়েই স্প্যানিশ ফুটবলের সর্বোচ্চ পর্যায় শুরু হয়ে যাচ্ছে আজ শুক্রবার থেকে। রাতে অ্যাথলেটিক বিলবাও ও বার্সেলোনার দিয়ে শুরু হবে নতুন লা লিগা মৌসুম।

    এখন প্রশ্ন হচ্ছে সুপার কোপা দে এস্পানা বা স্প্যানিশ সুপার কাপ কি বিলুপ্ত হয়ে গেল কীনা। হ্যাঁ, অনেকটা সেরকমই হয়েছে। তবে এই টুর্নামেন্টে প্রচার ও প্রসার বাড়ছে। যদিও এটি ফুটবলের মেজর শিরোপার অন্তর্গত নয়, তবুও স্প্যানিশ ফুটবল কর্তৃপক্ষ এই বছরের শুরুর দিকেই জানিয়ে দিয়েছিলেন নতুন ফরম্যাটে ২০২০ সাল থেকে শুরু হবে সুপার কোপা দে এস্পানা।

    বার্সেলোনা, ভ্যালেন্সিয়া, অ্যাটলেটিকো মাদ্রিদ ও রিয়াল মাদ্রিদ - এই চার দলকে নিয়ে আগামী বছর ২০২০ সালে জানুয়ারির ৮ থেকে ১২ তারিখ পর্যন্ত সৌদি আরবে অনুষ্ঠিত হবে স্প্যানিশ সুপার কাপ। এক লেগের সেমিফাইনালের পর জয়ী দলদের নিয়ে হবে ফাইনাল ম্যাচ। গত বছরই প্রথমবারের মতো দুই লেগের বদলে এক লেগে খেলা হয়েছিল স্প্যানিশ সুপার কাপ।

    নতুন ফরম্যাটে কোপা ডেল রে জয়ী ক্লাব ও রানার্স আপ দুইদলের সঙ্গে লা লিগার প্রথম দুইদল অংশ নেবে সুপার কোপা দে এস্পানাতে। গতবার লা লিগায় চ্যাম্পিয়ন হওয়ার পর কোপা ডেল তে-তে রানার্স আপ হয়েছিল বার্সা। তাই লা লিগায় তৃতীয় হয়েও বাছাই করেছে রিয়াল মাদ্রিদ। টুর্নামেন্টের ফিক্সচার ও ভেন্যু এখনও নির্ধারণ হয়নি।