• লা লিগা
  • " />

     

    বায়ার্নে যাচ্ছেন কৌতিনিয়ো

    বায়ার্নে যাচ্ছেন কৌতিনিয়ো    

    সেল্টা ভিগোর বিপক্ষে বার্সেলোনার লা লিগার প্রথম ম্যাচের আগে স্কোয়াড থেকে বাদ পড়েছিলেন ফিলিপ কৌতিনিয়ো। গুঞ্জন উঠেছিল, এই মৌসুমে আর খেলা হচ্ছে না তার। শেষ পর্যন্ত জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখে ধারে খেলতে এক বছরের জন্য বার্সেলোনা থেকে জার্মানিতে যাচ্ছেন এই ব্রাজিলিয়ান মিডফিল্ডার। 

    বায়ার্নের প্রধান নির্বাহী কার্ল হেইঞ্জ রুমেনিগে কৌতিনিয়োর ধারে খেলতে যাওয়া নিশ্চিত করেছেন হার্থা বার্লিনের বিপক্ষে ম্যাচের পর, 'আমি ও বায়ার্নের স্পোর্টিং ডিরেক্টর গত বুধবার বার্সাতে গিয়েছিলাম। সেখানে কৌতিনিয়োকে নিয়ে চুক্তি চূড়ান্ত হয়েছে। কয়েকদিনের মাঝেই সেই বায়ার্নে আসবে। মেডিকেল পরীক্ষার পরেই সে চুক্তি সাক্ষর করবে। আমি সবকিছু মিলিয়ে বার্সেলোনা কর্তৃপক্ষকে ধন্যবাদ দিতে চাই। কৌতিনহো আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ফুটবলার। এটা শুধু তার নামের জন্য না। তার দারুণ ফুটবল কৌশল আমাদের আক্রমণাত্মক ফুটবলকে আরও সাহায্য করবে। আমরা খুবই খুশি তাঁকে পেয়ে।' 

    বায়ার্ন কোচ নিকো কোভাচ বলছেন, পুরো বুন্দেসলিগাই কৌতিনিয়োকে পেয়ে উচ্ছ্বসিত, 'আমার মতে শুধু বায়ার্ন না, পুরো বুন্দেসলিগা ও জার্মানি তার মতো ফুটবলারকে পেয়ে আনন্দিত।'

    ২০১৮ সালের শীতকালীন দলবদলে লিভারপুল থেকে ১৮০ মিলিয়ন ইউরোতে বার্সেলোনায় পাড়ি জমিয়েছিলেন কৌতিনিয়ো। নেইমার বার্সা ছাড়ার পর থেকেই তাকে দলে আনতে চেয়েছিল বার্সা। প্রথম দফায় না পারলেও ছয় মাস পর সফল হয় তারা। তবে দুই পক্ষের সম্পর্ক ক্রমেই তিক্ত হয়ে যায়। সমর্থকেরা বেশ কয়েকবার দুয়ো দিয়েছেন কৌতিনিয়োকে। দেড় বছরে সেভাবে দলে নিয়মিত হতে পারেননি কৌতিনিয়োও।

    প্রথম ছয় মাস অবশ্য প্রত্যাশামতোই খেলেছিলেন তিনি। এরপর নতুন মৌসুম শুরু হওয়ার পর থেকেই ধীরে ধীরে রঙ হারাতে থাকেন। এরপর একসময় একাদশেও জায়গা হারান। বার্সায় জীবন সুখের না গেলেও গ্রীষ্মেই ব্রাজিলের হয়ে কোপা আমেরিকা জিতেছেন। নেইমার বিহীন দলে তার অবদানও ছিল বড়।

    জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন নতুন করে দল গোছানো শুরু করেছে এবার থেকে। এর আগে ম্যানচেস্টার সিটির লিরয় সানের ব্যাপারে তাদের আগ্রহের কথা শোনা গিয়েছিল। তবে ইনজুরিতে পড়ে সাত মাসের জন্য সানে মাঠের বাইরে ছিটকে যাওয়া সম্ভবত সেই চুক্তি এখন আর হচ্ছে না। বার্সাও গ্রিযমানকে দলে আনার পর থেকে বেশ অনেকদিন ধরেই কৌতিনিয়োকে দলছাড়া করতে চাইছিল বলে খবর ছিল বহুদিন। ধারের সময় শেষ হলে কৌতিনিয়োকে কিনে নেওয়ার সম্ভাবনাই বেশি বায়ার্নের।