• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    সালাহর জোড়া গোলে আবার আর্সেনালকে সহজেই হারাল লিভারপুল

    সালাহর জোড়া গোলে আবার আর্সেনালকে সহজেই হারাল লিভারপুল    

    লিভারপুল-আর্সেনাল ম্যাচ মানেই যেন গোল উৎসব। অ্যানফিল্ডে অবশ্য গত কয়েক বছর ধরে এই ফিক্সচারে শুধু লিভারপুলেরই দাপট। সব প্রতিযোগিতা মিলিয়ে শেষ আট ম্যাচেও জয়ের মুখ দেখেনি আর্সেনাল। দলবদলের বাজারে চেহারা বদলে ফেলা আর্সেনালের ভাগ্য বদলায়নি এবারও। গোল হয়েছে ম্যাচে, তবে বেশিরভাগই এক পাশে। অ্যানফিল্ডে লিভারপুল জিতেছে ৩-১ গোলে। জোড়া গোল করেছেন মোহামেদ সালাহ।

    প্রথম গোল পেতে অবশ্য লিভারপুলকে অপেক্ষা করতে হয়েছিল ৪১ মিনিট পর্যন্ত। তার আগ পর্যন্ত দুই প্রান্ত দিয়ে সমান তালে ক্রস করে গেছেন অ্যালেক্সান্ডার আর্নল্ড-আন্ড্রু রবার্টসনরা। ফিরমিনো, সালাহ, মানেরাও যথেষ্ট সুযোগ পাচ্ছিলেন, কেবল গোলটাই পাওয়া হচ্ছিল না। ওই সময়ে অবশ্য আর্সেনালও ভালো কিছু সুযোগ পেয়েছিল। একদম শুরুতে লিভারপুল গোলরক্ষক আদ্রিয়ান ভুল করে বসেন আবারও, এগিয়ে এসে বল ক্লিয়ার করতে গিয়ে উপহার দিয়েছিলেন পিয়ের এমেরিক অবামেয়ংকে। ফাঁকা বারে অবশ্য উড়িয়ে মেরেও লক্ষ্য পূরণ হয়নি আর্সেনাল স্ট্রাইকারের। নইলে আর্সেনাল আর আদ্রিয়ানের গল্পটা হয়ত বদলেও যেতে পারত।

    একাদশে প্রথমবারের মতো সুযোগ পাওয়া রেকর্ড সাইনিং নিকোলাস পেপেও দুইবার কাঁপিয়ে দিয়েছিলেন লিভারপুলের রক্ষণকে। একবার কাউন্টার অ্যাটাকে নিজের অর্ধ থেকে আদ্রিয়ানের সামনে পর্যন্ত দৌড়ে গিয়েও ভালো ফিনিশ করতে পারেননি, আরেকবার ডিবক্সের বাইরে থেকে ভালো শট নিয়েছিলেন। কিন্তু লাভ হয়নি, বল গেছে বাইরে দিয়ে। পেপের অবশ্য একটা সফলতা আছে। ২০১৮ সালের মার্চ মাসের পর প্রিমিয়ার লিগে প্রথমবারের মতো ভার্জিল ভ্যান ডাইককে সফলতার সঙ্গে ড্রিবল করে পেরিয়ে গিয়েছিলেন। আর্সেনালেরও এর বেশি কিছু ভাগ্যে জোটেনি প্রথমার্ধ শেষে।

    ৪১ মিনিটে আর্নল্ডের নেওয়া কর্নার থেকে জোয়েল মাতিপ লাফিয়ে উঠে হেডে গোল করে এগিয়ে নেন লিভারপুলকে। আর দ্বিতীয়ার্ধেও উনাই এমেরির লড়াইয়ে ফিরে আসার আশা একরকম শেষ হয়ে যায় শুরুতেই। ৪৯ মিনিটে ডিবক্সের ভেতর ঢুকে যাওয়া সালাহর জার্সি ধরে টান মারেন ডেভিড লুইজ। সালাহ অবশ্য খেলা চালিয়ে যাচ্ছিলেন, কিন্তু রেফারির চোখ এড়ায়নি ঘটনা। লুইজের দায়িত্ব জ্ঞানহীন ভুলে পেনাল্টি পেয়ে যায় লিভারপুল। বার্নড লেনোকে ভুল দিকে পাঠিয়ে এরপর সালাহ টপ কর্নারে বল জড়িয়ে আর্সেনালের বিপক্ষে করেন নিজের সপ্তম গোল।

    সালাহ সেখানেই থামেননি। লুইজও ভুল শুধরাতে পারেননি। এবার প্রায় মিডফিল্ডের কাছাকাছি জায়গায় সালাহকে মার্ক করতে গিয়েছিলেন লুইজ। সালাহ দারুণ এক টার্নে লুইজকে হটিয়ে এগিয়ে যান বাকিটা, এরপর ওয়ান অন ওয়ানে লেনোর জালে পুরে দেন তৃতীয় গোলটি। লিগে ৬ ম্যাচে আর্সেনালের বিপক্ষে সালাহর গোল দাঁড়ায় ৮।

    সালাহ এরপর আর হ্যাটট্রিক অবশ্য পাননি। অ্যালেক্সান্ডার লাকাজেতকে নামিয়ে শেষ পর্যন্তও চেষ্টা চালিয়েছিলেন এমেরি। তবে সান্ত্বনার গোলটি পেয়েছেন আরেক বদলি লুকাস তোরেয়েরা। ম্যাচ পাঁচ মিনিট বাকি থাকতে পাওয়া গোলটি আসলে সান্ত্বনাও যোগাতে পারেনি আর্সেনালকে। পরের ম্যাচে তাদের প্রতিপক্ষ টটেনহাম হটস্পার। আর্সেনালের জন্য কঠিন সময়ই! আর টানা তিন ম্যাচে জিতে লিভারপুল আছে নিজের পথেই।