• ইউরো বাছাইপর্ব
  • " />

     

    কেইনের হ্যাটট্রিকে আবারও বড় জয় ইংল্যান্ডের

    কেইনের হ্যাটট্রিকে আবারও বড় জয় ইংল্যান্ডের    

    টটেনহাম হটস্পারের হয়ে মৌসুমের শুরুটা খুব একটা ভাল হয়নি তার। কিন্তু ক্লাব ফর্ম যাই হোক, ইংল্যান্ডের জার্সিতে হ্যারি কেইন যেন রীতিমত অদম্য। ওয়েম্বলিতে বুলগেরিয়ার বিপক্ষে আবারও তাই প্রমাণ করলেন ইংলিশ স্ট্রাইকার। কেইনের হ্যাটট্রিকে বুলগেরিয়াকে ৫-০ গোলে হারিয়েছে গ্যারেথ সাউথগেটের দল। ৩ ম্যাচে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে ইউরো ২০২০ বাছাইপর্বের ‘এ’ গ্রুপের শীর্ষেই থাকল ইংল্যান্ড।

    ওয়েম্বলিতে ম্যাচের শুরুতেই বুলগেরিয়ার জালে বল পাঠিয়েছিলেন কেইন। কিন্তু ১৭ মিনিটে রহিম স্টার্লিংয়ের পাস থেকে স্পার্স স্ট্রাইকারের গোল বাতিল হয় অফসাইডে। অবশ্য সেজন্য খুব একটা ভুগতে হয়নি ‘থ্রি লায়ন্স’দের। ২৪ মিনিটে রক্ষণ থেকে আক্রমণ গড়ার সময় পজেশন হারান বুলগেরিয়া গোলরক্ষক ইলিয়েভ। ডিবক্সে ঢুকে স্টার্লিংয়ের মাইনাস থেকে দলকে লিড এনে দেন কেইন। অবশ্য প্রথমার্ধে সময় যত গড়িয়েছে, ইংলিশদের আক্রমণের ধার কমেছে পাল্লা দিয়ে। বুলগেরিয়া বলেই হয়তো কিছুটা গা বাঁচিয়ে খেলছিলেন কেইনরা। ইংলিশদের উদাসীনতার সুযোগটা আরেকটু হলেই কাজে লাগাত বুলগেরিয়া।

     

     

    ৩৭ মিনিটে রাইটব্যাক পপভের ক্রস থেকে স্ট্রাইকার আলেকজান্ডারের হেড চলে যায় ইংলিশ গোলের সামান্য বাইরে দিয়ে। প্রথমার্ধে আর লিড বাড়ানো হয়নি ইংল্যান্ডের। তবে দ্বিতীয়ার্ধে আর গা বাঁচিয়ে খেলেনি সাউথগেটের দল। রাশফোর্ড, কেইন, স্টার্লিংদের সামনে দ্বিতীয়ার্ধে রীতিমত তাসের ঘরের মত ভেঙ্গে পড়েছে বুলগেরিয়ানদের রক্ষণভাগ। প্রথমার্ধে ইংল্যান্ড লিড নিয়েছিল বুলগেরিয়ার ভুলেই। দ্বিতীয়ার্ধের শুরুতে আবারও নিজেদের পায়ে কুড়াল মেরে বসেন বুলগেরিয়ানরা। ৫০ মিনিটে রাশফোর্ডকে ডিবক্সে ফেলে দেন ডিফেন্ডার বদুরভ। ১২ গজ থেকে ব্যবধান দ্বিগুণ করতে ভুল করেননি কেইন। মিনিট পাঁচেক পর আবারও বুলগেরিয়ার জালে বল পাঠায় ইংল্যান্ড।

     

     

    ৫৫ মিনিটে ডিবক্সের বাঁ-প্রান্ত থেকে কেইনের ক্রসে হেড করে গোল করেন স্টার্লিং। দেশের হয়ে নিজের শেষ ৭ ম্যাচে ৭ গোল করেছেন ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ড। বুলগেরিয়ার জালে ইংলিশদের গোল উৎসব শুরু করেছিলেন কেইন, শেষটাও করেছেন তিনিই। ৭২ মিনিটে আবারও নিজেদের ভুলে ইংল্যান্ডকে পেনাল্টি উপহার দেয় বুলগেরিয়া। কেইনকে ডিবক্সে ফেলে দেন দিমিত্রভ, হ্যাটট্রিক পূরণের সুযোগ হাতছাড়া করেননি কেইন। ৯০ মিনিটে রস বার্কলির চমৎকার ফ্লিকে গোলের সুযোগ পেয়েছিলেন রাশফোর্ড, কিন্তু তাকে খালি হাতে ফিরিয়েছেন ইলিয়েভ। শেষ পর্যন্ত আরও এক বড় জয়ে শীর্ষস্থান আরও সুসংহত করল ইংল্যান্ড। বাছাইপর্বের ৩ ম্যাচে ১৪ গোল করেছেন কেইনরা।