• ইউরো বাছাইপর্ব
  • " />

     

    ইউরো বাছাইয়েও চলছে কসোভোর অবিশ্বাস্য গল্প

    ইউরো বাছাইয়েও চলছে কসোভোর অবিশ্বাস্য গল্প    

    ঘরের মঠে চেক প্রজাতন্ত্রকে হারিয়ে দিয়ে কসোভোর রূপকথার গল্প চলছে ইউরো বাছাইপর্বে। ফিফা র‍্যাংকিংয়ে ১২০ নম্বরে থাকা কসোভোকে র‍্যাংকিংয়ের ৪৩ নম্বরে থাকা চেকদের হারিয়েছে ২-১ গোলে। তাও আবার শুরুতেই পিছিয়ে পড়ার পর।

    ১৬ মিনিটে প্যাট্রিক শিকের গোলে চেকরা লিড নেওয়ার চার মিনিটের মাথায়ই গোল শোধ করে দেয় কসোভো। এরপর ৬৭ মিনিটে কুইক কর্নার থেকে মেগ্রিম ভজভদা গোল করে ইতিহাস গড়া এক জয় এনে দেন কসোভোকে। এই নিয়ে নিজেদের শেষ ১৫ ম্যাচেই অপরাজিত ২০০৮ সালে স্বাধীনতা ঘোষণা করা দেশটি।

    কসোভো ইউয়েফা ও ফিফার স্বীকৃতিই পেয়েছিল মাত্র তিন বছর আগে। এরপর গত দুইবছরে তাদের হারাতে পারেনি কোনো দল। ইউয়েফা নেশনস লিগে শুরু হয়েছিল তাদের উথান। লিগ চার নিজেদের গ্রুপের ছয় ম্যাচের চারটিতে জয়, দুইটিতে ড্র করে সবার ওপরে থেকে প্রোমোশনও আদায় করে নিয়েছে কসোভো। সেই সুবাদে ইউরো ২০২০ এর বাছাইপর্বে অন্তত প্লে-অফ খেলা নিশ্চিত করে রেখেছে দলটি আরও আগেই।

     

     

    অবশ্য প্লে-অফ নয়। কসোভোর সামনে এখন সরাসরি ইউরোতে বাছাই করার সুযোগ তৈরি হয়েছে। বাছাইপর্বে দুই ম্যাচে দুই জয় ও দুই ড্রতে ৮ পয়েন্ট তাদের। গ্রুপ 'এ' তে ইংল্যান্ডের ঠিক পেছনে দুই নম্বরে আছে কসোভো। গ্রুপের বাকি দলগুলোর র‍্যাংকিংয়ে অবস্থান মন্টেনেগ্রো ৫৫ ও বুলগেরিয়া ৬০। সবার চেয়ে যোজন পিছিয়ে থাকা কসোভো তাই এবারের চমক। আইসল্যান্ডের মতো রূপকথার গল্প লেখার স্বপ্ন তাই তারা দেখতেই পারে। পরের ম্যাচে অবশ্য কঠিন এক প্রতিপক্ষ তাদের সামনে। সাউদাম্পটনের সেন্ট মেরিস স্টেডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে খেলতে হবে তাদের। আরেকটি 'অঘটন' ঘটিয়ে দিতে পারলেই ইউরো খেলার পথে অনেক দূর এগিয়ে যাবে কসোভো।