• ইউরো বাছাইপর্ব
  • " />

     

    কাতারকে আটকে দিয়ে বিশ্বকাপ বাছাইয়ে ভারতের চমক

    বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাইয়ে গ্রুপ ই-তে নিজেদের প্রথম ম্যাচে ওমানকে প্রায় হারিয়ে দিচ্ছিল ভারত। যদিও শেষ দশ মিনিটে দুই গোল হজম করে স্বপ্নভঙ্গ হয়েছিল তাদের। দ্বিতীয় ম্যাচেই সেই হতাশা ভুলে এবার কাতারের বিপক্ষে গোলশূন্য ড্র নিয়ে ফিরেছে ভারত।

    স্বাগতিক দেশ হিসেবে কাতার খেলছে এবারের বিশ্বকাপে। এশিয়ার চ্যাম্পিয়নও তারা। ফলটা আরও চমকপ্রদ কারণ ভারত কীর্তিটা গড়েছে কাতারেই। তাও আবার অধিনায়ক সুনিল ছেত্রিকে ছাড়াই। নায়ক হয়ে গেছেন ভারতের গোলরক্ষক গুরুপ্রিত সিং। শক্তিশালী কাতারের আক্রমণের সামনে একাই দেয়াল হয়ে দাঁড়িয়েছিলেন তিনি। প্রথমার্ধে কাতার গোলে শট করার চেষ্টা করেছে ১৪ বার। দ্বিতিয়ার্ধে আত্মবিশ্বাসী ভারত রক্ষণে মনোযোগী হয় আরও। শেষদিকে গিয়েও এবার আর ধৈর্য্য হারা হয়নি তারা। শেষ পর্যন্ত কাতারকে আটকে দিয়ে তাই ঐতিহাসিক এক ফল সঙ্গী হয়েছে ভারতের।

    গ্রুপ 'ই' তে আগামী মাসে দুইটি ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষে যথাক্রমে কাতার ও ভারত।  আফগানিস্তানের কাছে হেরে আপাতত গ্রুপে সবার নিচে আছে বাংলাদেশ।

     

     

    ভারতের মতো নেপালের দিনটাও ভালো গেছে বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাইয়ে। গ্রুপ 'বি' এর ম্যাচে চাইনিজ তাইপেকে ২-০ গোলে হারিয়ে প্রথম জয় পেয়েছে নেপাল। নেপাল আর ভারত বাদে দক্ষিণ এশিয়ার বাকি তিন দেশ অবশ্য সফলতার মুখ দেখেনি। বাংলাদেশের মতো একই ব্যবধানে হেরেছে শ্রীলঙ্কা। তবে হারেও প্রেরণা আছে তাদের, উত্তর কোরিয়ার শ্রীলঙ্কাকে হারিয়েছে ১-০ ব্যবধানে। আর গ্রুপ 'এ' -তে চীনের কাছে ৫-০ গোলে উড়ে গেছে মালদ্বীপ।