• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    কিক অফের আগে : চিত্র পালটে যাওয়া চেলসি-লিভারপুল লড়াই

    কিক অফের আগে : চিত্র পালটে যাওয়া চেলসি-লিভারপুল লড়াই    

    কবে, কখন 
    চেলসি-লিভারপুল
    প্রিমিয়ার লিগ 
    রাত ৯.৩০ মিনিট 


    ফ্রাঙ্ক ল্যাম্পার্ড যখন চেলসির হয়ে খেলতেন তখন অবস্থাটা ছিল বিপরীত। শিরোপার বড় দাবিদার ছিল চেলসি। আর লিভারপুল চ্যাম্পিয়নস লিগ খেলতে শীর্ষ চারে থাকলেই খুশি। জার্সি খুলে যখন স্যুট-কোট পরে ল্যাম্পার্ড চেলসির ডাগ আউটে বসেছেন ততোদিনে পালটে গেছে চিত্রটা। এখন সেই চেলসির জায়গায় লিভারপুল আর লিভারপুলের জায়গায় চেলসি। 

    চেলসিতে এখন নতুন দিন। নড়বড়ে অবস্থা। ট্যামি আব্রাহাম, মেসন মাউন্টরা একাডেমি থেকে উঠে এসেছেন। নতুনদের ঘিরেই তাই স্বপ্ন দেখছে চেলসি। কিন্তু সময়টা বড্ড অস্থির। চ্যাম্পিয়নস লিগে শেষ ম্যাচে ঘরের মাঠে ভ্যালেন্সিয়ার কাছে হার, আর লিগে শেষ হোম ম্যাচে শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে দুই গোলের লিড হাতছাড়া- শীর্ষে থাকা লিভারপুলকে আতিথ্য দেবার সময় এটা নয় চেলসির জন্য।

    ম্যানচেস্টার সিটি ওয়াটফোর্ডকে উড়িয়ে দেওয়ার আগ পর্যন্ত এবার তাদের গোল ছিল মোট ২২টি। চেলসিরও তাই। কিন্তু গোল হজমের দিক দিয়ে আবার উলটো। এ সপ্তাহের আগে নরউইচ মোট ১২ গোল হজম করেছে এবার। এক ম্যাচ কম খেলে চেলসি হজম করেছে দ্বিতীয় সর্বোচ্চ ১১টি। চেলসির কাছ থেকে ঠিক কী প্রত্যাশা করা উচিত, সেটা নিয়ে কিছুটা সন্দেহ থাকতেই পারে সমর্থকদের। 

    তবে ল্যাম্পার্ডের কাছে অনুপ্রেরণাও আছে। চেলসির কোচ হিসেবে প্রথম ম্যাচেই লিভারপুলকে ইউয়েফা সুপার কাপে আটকে রেখেছিল তার দল। পরে টাইব্রেকারে অবশ্য ম্যাচটা জেতা হয়নি।লিভারপুলও নাপোলির কাছে হেরে খেলতে আসছে স্ট্যামফোর্ড ব্রিজে। চেলসির জন্য কাজটা কঠিন, তবে অমানিশার ঘোর অন্ধকার ভবিষ্যৎ নয় অবশ্যই। 

    লিভারপুল নাপোলির সঙ্গে চ্যাম্পিয়নস লিগে হারলেও সেটাও খুব বেশি দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে না তাদের জন্য। সালাহ-মানে-ফিরমিনো জুটি আছেন আগের মতই, গোলের চাকাও সচল তাই। রক্ষণ, মিডফিল্ড নিয়েও ইউর্গেন ক্লপের আলাদা ভাবনা কোনো নতুন কারণ তৈরি হয়নি। প্রিমিয়ার লিগে ৫ ম্যাচের ৫টিতেই জয় লিভারপুলের স্থিতিশীলতার ইঙ্গিত দিচ্ছে। 

     

     

    গতবার একটানা ম্যাচ জিতে মৌসুম শুরু করা লিভারপুল থেমেছিল চেলসিতে। ১-১ গোলের ড্রয়ে ম্যাচ শেষ হয়েছিল। এবার চেলসিকে হারাতে পারলে ইংল্যান্ডের শীর্ষ পর্যায়ের লিগে প্রথম দল হিসেবে টানা দুই মৌসুম ছয় জয়ে শুরু করবে লিভারপুল। আর ম্যানচেস্টার সিটির পয়েন্ট হারিয়ে যে সুযোগ তৈরি করে দিয়েছে ক্লপকে সেই ৫ পয়েন্টের লিড হারাতেই বা চাইবেন কেন ক্লপ। ম্যাচটা তাই হতে পারে একমুখী। লিভারপুলের আক্রমণ বনাম চেলসির রক্ষণ। 

    মোহাম্মেদ সালাহ আরও একবার ফিরছেন স্ট্যামফোর্ড ব্রিজে। ইংল্যান্ডে চেলসি ছিল তার প্রথম ক্লাব। তখন সতীর্থ ছিলেন ল্যাম্পার্ড। ম্যাচের আগে সংবাদ সম্মেলনে ল্যাম্পার্ড একটু আফসোস করেই বলেছেন, সালাহ চেলসি সম্পর্কটা স্থায়ী হয়নি। সালাহর মেধা কাজে লাগাতে পারলে লাভ হতে পারত চেলসিরও। চেলসির অবশ্য সে যুগটাই এখন নেই। নতুন খেলোয়াড়েরা সুযোগ পান নিয়মিত, নামী-দামী খেলোয়াড়দের থাকতে হয় বেঞ্চে। 

    দলের খবর  
    মেসন মাউন্ট ভ্যালেন্সিয়ার বিপক্ষে ইনজুরিতে পড়েছিলেন। তার খেলার সম্ভাবনা ক্ষীণ। এনগোলো কান্তে ইনজুরি থেক এফিরে অনুশীলন করেছেন, তিনিও নিশ্চিত।  ল্যাম্পার্ড শেষ দুই ম্যাচে ৩-৪৩ ফর্মেশনে খেলিয়েছেন। এবার হয়ত লিভারপুলের বিপক্ষে ৪-৩-৩ এ ফিরবেন। 

    ডিভক অরিগি, নাবি কেইতা পুরোপুরি ফিট নন। তবে সেটা খুব বেশি চিন্তার কারণ নয় ক্লপের। আগের ম্যাচে বিশ্রামে থাকার পর ফিরতে পারেন জর্জিনিও ওয়াইনাল্ডাম।

    সম্ভাব্য একাদশ 
    চেলসি 
    কেপা, আজিপিলিকুয়েতা, ক্রিস্টেনসেন, টমরি, আলন্সো, বার্কলই, জর্জিনিয়ো, কোভাসিচ, পুলিসিচ, আব্রাহাম, উইলিয়ান 
    লিভারপুল
    আদ্রিয়ান, আর্নল্ড, মাটিপ, ভ্যান ডাইক, রবার্টসন, হেন্ডেরসন, ওয়াইনাল্ডাম, ফাবিনহো, সালাহ, মানে, ফিরমিনো 

    হেড টু হেড
    ২২ ম্যাচ ধরে প্রিমিয়ার লিগে অপরাজিত লিভারপুল গড়েছে প্রিমিয়ার লিগ রেকর্ড। তবে টপ সিক্সের বিপক্ষে শেষ ১২ অ্যাওয়ে ম্যাচে তারা জিতেছে মাত্র ১ বার। চেলসির বিপক্ষে ৯০ মিনিটের ম্যাচে শেষ সাত দেখায় জয় তাদের মাত্র একবার। সবশেষ এপ্রিলে স্ট্যামফোর্ড ব্রিজে ড্যানিয়েল স্টারিজের শেষ মুহুর্তের গোলে হার এড়িয়েছিল লিভারপুল।  

    প্যাভিলিয়ন প্রেডিকশন 
    চেলসি ১-১ লিভারপুল